বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি
প্রকাশ: শনিবার, ১ জুন, ২০২৪, ৭:৫৭ পিএম |

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি বাংলা সংস্কৃতি বলয়ের সম্মেলন থেকে বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি উঠেছে। ভারত ও বাংলাদেশসহ বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাঙালি শিল্পী-সাহিত্যিক ও সংস্কৃতিপ্রেমিদের এই সংগঠনের ঢাকা সংসদের প্রথম সম্মেলন থেকে সংস্কৃতিজনরা এ দাবি জানান।

শুক্রবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোক প্রজ্বালন করে এ সম্মেলনের প্রথমপর্বের উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পিযুষ বন্দ্যোপাধ্যায়। এ সময় প্রখ্যাত বাউলশিল্পী কাজল দেওয়ানসহ দেশের সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

সম্মেলনের দ্বিতীয় পর্বে ছিল বাংলা সংস্কৃতি বলয়ের মুখপত্র বাসব’র মোড়ক উন্মোচন। সংগঠনের ঢাকা সংসদের সভাপতি শাহিদুল হাসান খোকনের সভাপতিত্বে মোড়ক উন্মোচন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, এমপি। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ফরহাদ হোসেন সংগ্রাম ও মীর মোস্তাক আহম্মেদ রবি, বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্ব কমিটির সভাপতি সেবক ভট্টাচার্য, সাধারণ সম্পাদক কাজী মাহতাব সুমনসহ বিশিষ্টজনরা।
বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি সম্মেলনের উদ্বোধন করে বরেণ্য সাংস্কৃতিক সংগঠক পিযুষ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সংস্কৃতিকে কখনও ভাগ করা যায় না। ভারত-বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় দ্বিখণ্ডিত হলেও ভাষা ও সংস্কৃতিকে কখনও দ্বিখণ্ডিত করা যাবে না। নজরুল, রবীন্দ্রনাথকে কখনো ভাগ করা যাবে না।’ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. শাম্মী আহমেদ বলেন, ‘জাতিসংঘে কাজ করতে গিয়ে দেখেছি অন্যান্য দেশের ভাষার তুলনায় আমাদের বাংলা ভাষা অনেক সমৃদ্ধ। এ ভাষার শিল্প, সাহিত্য ও সমৃদ্ধ ইতিহাস রয়েছে। আমরাই একমাত্র জাতি যারা নিজেদের ভাষার অধিকারের জন্য জীবন দিয়েছি। আমরা বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা হিসেবে ঘোষণা করার দাবি জানাচ্ছি।’












সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft