বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
মোবাইল জার্নালিজমের মাধ্যমে সংবাদকর্মীরা নতুন দিগন্ত উন্মোচন করবে -জাফর ওয়াজেদ
সাহাব উদ্দিন অপি।
প্রকাশ: শনিবার, ১ জুন, ২০২৪, ৫:১৩ পিএম |

মোবাইল জার্নালিজমের মাধ্যমে সংবাদকর্মীরা নতুন দিগন্ত উন্মোচন করবে -জাফর ওয়াজেদআগের মতো সংবাদ খাতায় লিখে, পত্রিকায় প্রকাশ করতে হয় না। এখন শুধু মোবাইল ফোনের মাধ্যমেই সংবাদ তৈরি ও সম্পাদনা করে অফিসে প্রেরণের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে সংবাদ প্রকাশ করা যায়। গতকাল (শুক্রবার) প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের ঢাকার নিজস্ব ভবনে, সাংবাদিকদের তিনদিনব্যাপী মোবাইল জার্নালিজম ট্রেনিংয়ের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন পিআইবির মহাপরিচালক এবং উক্ত প্রশিক্ষণের সভা প্রধান জাফর ওয়াজেদ। 

তিনি আরও বলেন, পিআইবি বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে ভালো সংবাদকর্মীদেরকে বাঁচাই করে মোবাইল জার্নালিজমের উপর প্রশিক্ষণ দিচ্ছে। বর্তমানে পিআইবি থেকে মোবাইল জার্নালিজমের উপর প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে সংবাদকর্মীরা মোবাইল জার্নালিজমকে প্রসারিত করছে। প্রযুক্তির নির্ভর এ যুগে মোবাইল জার্নালিজমের মাধ্যমে সংবাদকর্মীরা নতুন দিগন্ত উন্মোচন করবে। 

বাংলাদেশের বিভিন্ন জেলার মোট ২৮ জন গণমাধ্যমকর্মীকে নিয়ে পিআইবির তিনদিনব্যাপী মোবাইল জার্নালিজম প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে গতকাল। বুধবার সকাল ৯টা থেকে (গতকাল) শুক্রবার বিকাল ৪টা পর্যন্ত পিআইবির ঢাকার নিজস্ব ভবনে বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন ও সংবাদপত্রে কর্মরত সংবাদকর্মীদের নিয়ে তিনদিন ব্যাপী মোবাইল জার্নালিজমের এ প্রশিক্ষণ আয়োজন করে পিআইবি। 

প্রশিক্ষণে মোবাইলের মতো ক্ষুদ্র একটি যন্ত্র ব্যবহার করে কিভাবে দেশের যেকোনো প্রান্ত থেকে সংবাদ তৈরি, সম্পাদনা ও প্রকাশ করা যায় তার নানান দিক নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন পিআইবির প্রশিক্ষকরা। তিনদিনের এই প্রশিক্ষণে মোট ৫ জন প্রশিক্ষক প্রশিক্ষণ প্রদান করেন। তারা হলেন- ড. জামিল খান, শাহ আলম, শাফাত রহমান, সাব্বির আহমেদ এবং রুহুল আমিন রুশদ। 

২৯ মে (বুধবার) সকাল ৮টা ৪৫ মিনিট পিআইবির সেমিনার রুমে পিআইবি প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলমের সমন্বয়ে রেজিষ্ট্রেশনের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত সংবাদকর্মীদেরকে নিয়ে শুরু হয় সাংবাদিকদের জন্য তিনদিনব্যাপী মোবাইল জার্নালিজমের এই প্রশিক্ষণ। মোবাইল জার্নালিজম প্রশিক্ষণের শুভ সূচনা করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। 

প্রশিক্ষণের প্রথম দিন মোবাইলের নানান ব্যবহার নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ও পিআইবির রিসোর্স পার্সন ড. জামিল খান। প্রথম দিনের প্রশিক্ষণে শেখানো হয় মোবাইল সাংবাদিকতা কি এবং কেন প্রয়োজন, মোবাইল ক্যামেরার ফ্রেমিং এবং ভিডিও ধারণের ব্যবহারিক কৌশল, ল্যান্ডস্কেপ ও ভার্টিকেলের ব্যবহার, শর্ট ডিভিশন, মোবাইল কনটেন্ট সংরক্ষণ ও তথ্য যাচাইকরণ এবং মোবাইল সাংবাদিকতা ও ফ্যাক্টচেক। 

একইসাথে রিপোর্টিং লেখায় সাংবাদিকদের করনীয় ও বর্জনীয় নানান বিষয় নিয়ে প্রথম দিন প্রশিক্ষণ প্রদান করেন পিআইবির প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। 

তিনদিনের প্রশিক্ষণের ২য় দিন মোবাইল সাংবাদিকতার জন্য প্রয়োজনীয় অ্যাপস ও ইকুয়েপমেন্ট নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন বিডিনিউজ ২৪ ডট কমের মাল্টিমিডিয়া রিপোর্টার শাফাত রহমান। পুরোদিনের প্রশিক্ষণে মোবাইলে ভিডিও এডিটিংয়ের জন্য বিভিন্ন অ্যাপস, গিয়ার, টুলস, সোশ্যাল মিডিয়ার স্টোরিজ তৈরি, সম্পাদনা ও প্রচার, ইন্টারভিউ ফ্রেমিং বি-রুল, সিকুয়েন্স ও ট্রানজিট শট, অডিওর নানান ব্যবহার, স্টোরি পরিকল্পনা ও স্টোরি বোর্ড তৈরি, ভিডিও সম্পাদনার কৌশল এবং শুট ও এডিট সহ মোবাইলের বিভিন্নধরনের ব্যবহার নিয়ে প্রশিক্ষন প্রদান করা হয়। প্রশিক্ষণের বিষয়বস্তু আলোকপাত করার পর মোবাইল ফোনের অ্যাপস ও টুলের ব্যবহার করে ক্লাসে ব্যবহারিক কৌশল শিখানোর মধ্য দিয়ে শেষ হয় ২য় দিনের প্রশিক্ষণ। 

শেষ দিনের প্রশিক্ষণে টেলিভিশন ও মোবাইল সাংবাদিকতা এবং ফেইসবুক ও ইউটিউবে কনটেন্ট প্রচার ও মনিটাইজেশন নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ টাইমসের লিড মোবাইল জার্নালিস্ট সাব্বির আহমেদ। 

এছাড়া শেষ দিনে স্মার্ট বাংলাদেশ তথ্য অধিকার আইন ও সাংবাদিকতার বিভিন্ন নীতিমালা নিয়েও প্রশিক্ষণ প্রদান করেন পিআইবির আরেক প্রশিক্ষক বাংলাভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রুহুল আমিন রুশদ।

প্রশিক্ষণ শেষে সংবাদকর্মীদের হাতে সার্টিফিকেট তুলে দেন পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ এবং সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিদিনের সংবাদ পত্রিকার জ্যেষ্ঠ সহকারী সম্পাদক বিভুরঞ্জন। 

সমাপনী অনুষ্ঠানে তিনদিনব্যাপী প্রশিক্ষণের প্রধান অতিথি আজকের পত্রিকার জ্যেষ্ঠ সহকারী সম্পাদক বিভুরঞ্জন সরকার বলেন, প্রযুক্তির উন্নতির ফলে ঘরে বসে অনলাইনে সংবাদ পড়া ও দেখা সহজলভ্য হয়েছে। মোবাইলের মাধ্যমে গণমাধ্যমে এক যুগান্তকারী পরিবর্তন ঘটছে। তাই তথ্য প্রযুক্তিতে দক্ষতার কোন বিকল্প নেই। 

তিনি আরও বলেন, মোবাইল জার্নালিজমের উপর পিআইবির দেওয়া এই প্রশিক্ষণের মাধ্যমে সংবাদকর্মীরা, সংবাদ তৈরিতে আরও বেশি যোগ্য হয়ে উঠবে। অপসাংবাদিকতা, উদ্দেশ্যমূলক সংবাদ প্রচার এবং ভুল সংবাদ পরিবেশন করা থেকে সকল সংবাদকর্মীদেরকে বিরত থাকতে হবে। দায়িত্বশীলতার পরিচয় দিয়ে কাজ করতে হবে সংবাদকর্মীদের।

তিনদিনের প্রশিক্ষণের শেষ দিন সংবাদকর্মীদের সার্টিফিকেট গ্রহণ করার মধ্য দিয়ে শেষ হয় তিনদিনব্যাপী মোবাইল জার্নালিজম ট্রেনিং। 












সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft