মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
১ শ্রাবণ ১৪৩১
রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিন
প্রকাশ: রোববার, ১৯ মে, ২০২৪, ১০:৪৬ পিএম |

রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিনঅনেকে ঘুমানোর আগে ফোন স্ক্রল করেন, অনেকে আবার সিনেমা বা সিরিজ দেখতে বসেন কিংবা বই পড়তে শুরু করেন। ইচ্ছাকৃত এই দেরিতে ঘুমাতে যাওয়া অভ্যাসে পরিণত হয়ে য়ায়। একটা সময় যা অনিদ্রা বা ইনসমনিয়ার মতো জটিলতা সৃষ্টি করে।   

বিশেষজ্ঞরা জানান, আগে বেশিরভাগ বয়ষ্ক মানুষ ঘুম না হওয়ার সমস্যায় ভুগতেন। আর বর্তমানে তরুণ বয়সেই ঘুমের সমস্যা দেখা দিচ্ছে অনেকের। রাত জেগে স্মার্টফোন ব্যবহার আর সোশ্যাল মিডিয়ায় আসক্তি অনেকের রাত জাগার অভ্যাস আরও বাড়িয়েছে। অনেকে তো সারারাত জেগে ভোরবেলার দিকেই ঘুমোতে যাচ্ছেন।

রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিনসারাদিনে কাজ করার জন্য শরীরে শক্তির প্রয়োজন। পর্যাপ্ত সময় না ঘুমালে নানা জটিলতা দেখা দেয়। শারীরিক সমস্যার পাশাপাশি দেখা দেয় মানসিক সমস্যা। চলুন জেনে নেওয়া যাক রাত জাগার ফলে দেখা দেয় এমন কিছু সমস্যা সম্পর্কে।




অনিদ্রা : নিয়মিত দেরি করে ঘুমাতে যাওয়ার অভ্যাস দীর্ঘস্থায়ী অনিদ্রা সৃষ্টি করতে পারে। ফলে কর্মক্ষমতা, স্মৃতিশক্তি এবং মনোযোগ ক্ষতিগ্রস্ত করে। এমনকি ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে বিভিন্ন স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায়।

রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিনক্লান্তি ও তন্দ্রা : রাতে পর্যাপ্ত ঘুমের অভাবের ফলে দিনের বেলা ক্লান্তি ও ঘুম ঘুম বা তন্দ্রাভাব দেখা দিতে পারে। যা কর্মজীবীদের প্রাতিষ্ঠানিক কাজে মনোযোগে ব্যাঘাত ঘটাতে পারে। ফলে কাজে ভুল হওয়ার সম্ভাবনা বাড়ে।

খিটখিটে মেজাজ : রাত জাগা ও অপর্যাপ্ত ঘুম মেজাজ খিটখিটে করে তোলে। ফলে বিরক্তি, উদ্বেগ এবং বিষণ্নতার লক্ষণ দেখা দিতে পারে।

স্বাস্থ্য ঝুঁকি : রাত জাগার অভ্যাস দীর্ঘস্থায়ী হলে স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যার ঝুঁকির বাড়ে।দিনের পর দিন রাত জাগার অভ্যাস শারীরিক ঝুঁকি বাড়িয়ে তোলে। তাইতো কম বয়সেই মানুষের শরীরে দানা বাঁধছে নানা ধরনের রোগ। অভ্যাসের বদল কিন্তু এসব সমস্যা থেকে রেহাই দিতে পারে।

রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিনঘুমের সময় ঠিক রাখুন :
প্রতিদিন নির্ধারিত সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন। এমনকি ছুটির দিনেও এই চেষ্টা অব্যাহত রাখুন। ঘুমানোর আগে ভারী কোনো কাজ করবেন না। যে ঘরে আপনি থাকেন, সে ঘরটিকেই ঘুমানোর জন্যই নিদিষ্ট করুন। চেষ্টা করুন আপনার শোবার ঘরে যেন টেলিভিশন না থাকে। শোবার ঘরের জানালায় রাখুন ভারী পর্দা। কারণ অন্ধকার আপনার চোখকে প্রশান্তি দেবে। এতে আপনি নিশ্চিন্তে ঘুমাতে পারবেন। ঘুমানোর সময় বিছানার পাশে স্মার্টফোন রাখবেন না। ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে ফোন স্ক্রল করা বাদ দিন।

রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিনঘুমানোর প্রস্তুতি :
ঘুমের আগে ভারী খাবার খাবেন না। ঘুমানোর ঘণ্টা দুয়েক আগে কুসুম গরম পানিতে গোসল করে নিতে পারেন। এতে শরীরের তাপমাত্রা কমবে। আবার ঘুমানোর আগে কম আলোতে পড়তে পারেন পছন্দের কোনো বই। মন শান্ত করতে গান শুনতে পারেন। এই বিষয়গুলো আপনার পেশিগুলোকে শান্ত করবে এবং আপনি ঘুমের জগতে তলিয়ে যেতে পারবেন সহজে। ঘুমানোর আগে কফি, চা পান করবেন না। ঘুমাতে যাওয়ার আগে মেডিটেশন করতে পারেন।

রাত জাগার বদভ্যাস দূর করার উপায় জেনে নিনপরের দিনের প্রস্তুতি :
রাতে ঘুমানোর আগে মনে মনে পরের দিনের কাজ ভেবে নিতে পারেন। এতে পরদিনের সকালের কাজ অনেকটা সহজ হয়ে যাবে। পরের দিন অফিসে গিয়ে কী করবেন তা ভেবে রাখতে পারেন। এতে আপনি অনেকটা হালকা বোধ করবেন। এরপর রুমের আলো নিভিয়ে যথাসম্ভব ঘর অন্ধকার করে ঘুমাতে যাবেন।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, স্লিপ ফাউন্ডেশন।












সর্বশেষ সংবাদ
রাজাকারদের ভূমিকা সম্পর্কে এরা জানে?
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
কুবিতে এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল
কুবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল
কোটা আন্দোলন: নিরাপত্তার স্বার্থে ঢাবির হলে থাকবেন শিক্ষকরা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আমার বাসার কাজের লোক ৪০০ কোটি টাকার মালিক
লাইসেন্সবিহীন হাসপাতালে ভূয়া বিল, ভুয়া ডাক্তার
জুন মাসে ৬ খুন কুমিল্লায়
উপজেলা পরিষদ এসোসিয়েশন কুমিল্লার নতুন কমিটি
কুমিল্লায় উল্টো রথযাত্রা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft