শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে লিফট স্থাপনের সুপারিশ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১:০৪ এএম |




জেলা-উপজেলা পর্যায়ে নির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে ক্যাপসুল লিফট স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার (১৫ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, কমিটির আগের বৈঠকেই ক্যাপসুল লিফট স্থাপনের বিষয়ে সুপারিশ আসে। ওই বৈঠকে কমিটির সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী বলেন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের ডিজাইন যথাযথভাবে করা হয়নি। যেখানে বয়স্কদের জন্য ভবনের দ্বিতীয় তলায় ওঠা কষ্টকর সেখানে তাদের জন্য টপ ফ্লোরে জায়গা রাখা একেবারেই অনুপযুক্ত। তিনি ভবনে একটি করে ক্যাপসুল লিফট স্থাপনের কথা বলেন। পরে তা সুপারিশ করা হয়। বুধবারের বৈঠকে ওই সুপারিশের অগ্রগতি প্রতিবেদন দেওয়া হয়। এতে বলা হয়, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে ক্যাপসুল লিফট স্থাপনে প্রকল্প ডিপিপি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হলে সেটার ওপর পিইসি সভা অনুষ্ঠিত হয়। ওই প্রকল্পটি একাধিক পর্যায়ে ধারাবাহিকভাবে পর পর বাস্তবায়নের সুপারিশ আসে। এতে বর্তমানে চালুকৃত ও বাণিজ্যিকভাবে ব্যবহৃত কমপ্লেক্সগুলোতে লিফট স্থাপনের জন্য সম্ভাব্যতা সমীক্ষার ভিত্তিতে প্রথম পর্যায়ের প্রকল্প গ্রহণ করার কথা বলা হয়। প্রথম পর্যায়ে প্রকল্পের সফলতার ভিত্তিতে পরবর্তী পর্যায়ে প্রকল্প নেওয়া যেতে পারে বলে সুপারিশ করা হয়। সভার সিদ্ধান্তের আলোকে ডিপিপি পুনর্গঠন প্রক্রিয়াধীন রয়েছে উল্লেখ করে গত ৬ মে অনুষ্ঠিত এডিপি পর্যালোচনা সভায় লিফট নির্মাণের ব্যয় প্রাক্কলন যৌক্তিকভাবে নির্ধারণ করে ডিপিপি পুনর্গঠনের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে বলে অগ্রগতি প্রতিবেদনে জানানো হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম-এর সভাপতিত্বে বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও কমিটি সদস্য আ. ক. ম মোজাম্মেল হক, গোলাম দস্তগীর গাজী, আব্দুল লতিফ সিদ্দিকী ও মাহফুজা সুলতানা অংশ নেন।  













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft