শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
১৭ অবৈধ ভাটায় পুড়ছে ইট
শাহীন আলম, দেবিদ্বার
প্রকাশ: শনিবার, ১১ মে, ২০২৪, ১২:১৭ এএম |

 ১৭ অবৈধ ভাটায় পুড়ছে ইট
কুমিল্লার দেবিদ্বারে ২৪টি ইটভাটার মধ্যে লাইসেন্স ও পরিবেশগত ছাড়পত্র আছে মাত্র ৭টির। বাকি ১৭টির ছাড়পত্র বা লাইসেন্স কোনটাই নেই। এর মধ্যে শুধু জাফরগঞ্জ ইউনিয়নেই রয়েছে ১০টি ভাটা। তবে এই সবগুলো ভাটার মালিকদের বিরুদ্ধে গোমতী নদীর চরের মাটি পোঁড়ানোর অভিযোগ রয়েছে। গত মঙ্গলবার স্থানীয় সংসদ সদস্য মো.আবুল কালাম আজাদ সংসদে এ বিষয়ের ওপর    বক্তব্য তুলে ধরায় নড়েচরে বসেছে স্থানীয় প্রশাসন। অবৈধ ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানান কুমিল্লা পরিবেশ অধিদপ্তর।  
ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে এ বলা আছে, শিক্ষা প্রতিষ্ঠান, পৌরসভা, সংরক্ষিত বা বাণিজ্যিক এলাকার এক কিলোমিটার আশপাশে ইটভাটা স্থাপন করা যাবে না। এ ছাড়া কৃষিজমিতে ইটভাটা স্থাপন সম্পূর্ণ নিষেধ। একই আইনে আরও বলা আছে, লাইসেন্স ছাড়া কেউ ইটভাটা চালু করলে শাস্তির ব্যবস্থা রয়েছে। এ জন্য ভাটার মালিকের এক বছরের কারাদ- বা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দ-ই হতে পারে। তবে এসব আইন বা নিয়মনীতি মানছেন না কোন ভাটার মালিক।    
জানা গেছে, দেবিদ্বার পৌরসভার ভিতরে ইটভাটা হওয়ায় পরিবেশগত ছাড়পত্র বাতিল করা হয়েছে ভিংলাবাড়ি গ্রামের এইচ বিসি/নিউ স্টার ব্রিকস ও মেসার্স একতা ব্রিকসের। এছাড়া এক কিলোমিটার এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান এবং কৃষিজমি থাকায় লাইসেন্স ও পরিবেশগত ছাড়পত্র বাতিল করা হয়েছে, জাফরগঞ্জ ইউনিয়নের ছুগুরা গ্রামের সনি (লিমা) ব্রিকস, চরবাকর গ্রামের রাসেল ব্রিকস, মনির এন্ড ব্রাদার্স ব্রিকস, ব্রাদার্স ব্রিকস ও দেবিদ্বার ব্রিকস, চন্দ্রনগর এলাকার খাজা ব্রিকস ও এমবিএস ব্রিকস, কালিকাপুরের এমএম (মোস্তফা) ব্রিকস, বেগমাবাদ গ্রামের কেএম ব্রিকস, নূরমানিকচর (কাবিলপুর) গ্রামের এস এস এন্টার প্রাইজ ব্রিকস, রাজামেহার ইউনিয়নের আক্তার ব্রিকস কর্পোরেশন, ফতেহাবাদ ইউনিয়নের সাইচাপাড়া গ্রামের খন্দকার ব্রিকস, সানাননগর গ্রামের সেলিম ব্রিকস, একই গ্রামের একতা ব্রিকস এবং ভানী গ্রামের এজিএস ব্রিকস।             
এ বিষয়ে জাফরগঞ্জ ইউনিয়নের স্থানীয় বাসিন্দা শাহাদাৎ হোসেন ভূঁইয়া বলেন, শুধু জাফরগঞ্জ ইউনিয়নেই ১১টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ১০টির কোন কাগজপত্র নেই। শিক্ষা প্রতিষ্ঠানের এক কিলোমিটার দূরত্বে ইটভাটা না রাখার আইন থাকলেও শুধু মাত্র ১৫০ গজ থেকে ৫০০ গজ দূরত্বে এই ভাটাগুলোর অবস্থান। অধিকাংশ ভাটার মালিক রাতের অন্ধকারে গোমতী নদীর মাটি লুট করে ভাটায় নিয়ে আসে। চিমনির কালো ধোঁয়ায় এ গ্রামের শত শত বিঘা জমিতে কোন ফসল হচ্ছে না। গাছপালা নষ্ট হয়ে যাচ্ছে। পরিবেশ দূষণ হচ্ছে। আমরা এ থেকে প্রতিকার চাই। চরবাকর, পিরোজপুর ও চন্দ্রনগর গ্রামের কৃষক আবুল হোসেন, আল আমিন, সেলিম ব্যাপারী, অবসরপ্রাপ্ত শিক্ষক রফিকুল ইসলাম ও ইউপি সদস্য আবুল কাশেম বলেন, ইটভাটার কারণে ব্যাপকভাবে ফসলি জমি নষ্ট হচ্ছে। ট্রাকে মাটি পরিবহন করায় সড়ক ও গোমতীর ওপরের সেতু ক্ষতিগ্রস্থ হচ্ছে, ধুলা-বালিতে একাকার বাড়ি-ঘর, রাস্তা-ঘাট। কালো ধোঁয়া ও ইট পোড়ানোর গন্ধে সাধারণ মানুষ অতিষ্ঠ। চিমনির ধোঁয়ায় পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে। গাছপালায় ফুল-ফল ধরা বন্ধ হয়ে যাচ্ছে। ফসলের আবাদ হচ্ছে না।  
এ বিষয়ে অনুমোদনহীন মনির এন্ড ব্রাদার্স ব্রিকসের পরিচালক মো. হেলাল হোসেন বলেন, পরিবেশের নবায়ন বাতিল করা হয়েছে। কয়েক বছর আগে দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশের ছাড়পত্র না দেয়ার কারণে আমি  এটির বিরুদ্ধে পরিবেশ মন্ত্রনালয়ে আপিল করেছি। দেবিদ্বার পৌরসভার পান্নারপুলের এইচবিসি/নিউ স্টার ব্রিকস  মালিক মো. এমএ কাইয়ূম ভূঁইয়া বলেন, আমি আদালতের স্টে-অর্ডার নিয়ে ইটভাটা চালাচ্ছি।  
কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব বলেন, ভাটাগুলো অবস্থানগত কারণ অবৈধ হয়েছে। কিন্তু সবগুলোই ঝিকঝাক। এর মধ্যে ৪টি ভাটা বন্ধ আছে এবং ৭টির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা  নেয়া হয়েছে। আর কিছু বাকি আছে সেগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
দেবিদ্বার সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ এমপি বলেন, দেবিদ্বার উপজেলায় ২৪টি ইট ভাটার মধ্যে ১৭টি অবৈধভাবে চালাচ্ছে। এই ভাটা গুলোর কারণে হাজার হাজার মানুষের ফসল ও শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষতি হচ্ছে। পরিবেশ দূষণ হচ্ছে। আমি সংসদে এ বিষয়ের ওপর বক্তব্য রেখেছি। অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়েছে।















সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft