শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও
প্রকাশ: শনিবার, ১১ মে, ২০২৪, ১২:১৭ এএম |


সরকারি গাড়িতে চড়ে পরিদর্শন করেও ভ্রমণ বিল তোলার অভিযোগ বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পরিবীক্ষণ কর্মকর্তাদের বিরুদ্ধে। পরিদর্শনের নামে সরকারি গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহারেরও অভিযোগ উঠেছে কতিপয় কর্মকর্তাদের বিরুদ্ধে।
পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, এপ্রিল মাসের সমন্বয় সভায় আইএমইডি’র সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন নিজেই প্রসঙ্গটি তোলেন।
সভায় সভাপতির বক্তব্যে মনিটরিং গাড়ি ঢাকা এবং কাছাকাছি জেলায় ব্যবহার করা বাঞ্ছনীয় উল্লেখ করে তিনি বলেন, অনেক কর্মকর্তা পরিদর্শন সূচিতে উল্লেখ করা তারিখ অনুযায়ী গাড়ি ব্যবহার করেন না। অনেক সময় পরিদর্শনসূচিতে ২ দিনের কথা উল্লেখ থাকলেও প্রকল্প পরিদর্শন ও ব্যক্তিগত কাজে ৩-৪ দিন গাড়ি ব্যবহার করেন। তাছাড়া মনিটরিংয়ের গাড়ি ব্যবহার করার পরও ভ্রমণ বিলে গাড়ি ব্যবহার করেন না মর্মে প্রত্যয়ন দিয়ে বিল অনুমোদনের জন্য পাঠান। বিষয়টি সরকারি কর্মচারীর আচরণ ও শুদ্ধাচার পরিপন্থি বলেও কর্মকর্তাদের সতর্ক করেন তিনি।
পরে সভায় তিনি প্রকল্প পরিদর্শনের জন্য মনিটরিং গাড়ি ব্যবহারে সহকারী পরিচালক/উপপরিচালক পর্যায়ের কর্মকর্তাদের মহাপরিচালকের থেকে এবং পরিচালক ও মহাপরিচালকদের সচিবের অনুমোদন নিয়ে পরিদর্শনসূচি জারির নির্দেশনা দেন।
এ বিষয়ে জানতে চাইলে আইএমইডির প্রশাসন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. জহির রায়হান বাংলা ট্রিবিউনকে বলেন, সরকারি গাড়ি যেমন ব্যক্তিগত কাজে ব্যবহারের সুযোগ নেই তেমনি সরকারি গাড়িতে চড়ে ভ্রমণ বিল তোলা বিধিবহির্ভূত। তিনি তার দায়িত্বাধীন সেক্টরে এ বিষয়টি কঠোরভাবে অনুসরণ করেন। তার বিভাগে এ ধরনের অনিয়ম হয় না। অন্য বিভাগেরও এটা দেখার কথা। তারপরও কোনও অনিয়ম যেন না হয় ভবিষ্যতে সতর্ক করা হবে।
এই কর্মকর্তা বলেন, এ ধরনের কোনও অনিয়ম কেউ করলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কেউ যদি গাড়ি ব্যবহারের পর ভ্রমণ বিল উত্তোলন করে থাকে তাহলে তা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হবে।
এদিকে ওই সভায় প্রাধিকারভুক্ত না হয়েও মূল্যায়ন বিভাগের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তারা প্রকল্প পরিদর্শন, চিঠি-পত্রে স্বাক্ষরসহ বিভিন্ন সভায় অংশগ্রহণ করেন বলে আলোচনায় উঠে আসে। বিষয়টি চাকরির শৃঙ্খলা ও আচরণবিরোধী উল্লেখ করে ভবিষ্যতে তাদের প্রাধিকার বহির্ভূত কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft