রোববার ২৬ মে ২০২৪
১২ জ্যৈষ্ঠ ১৪৩১
আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে, ৩ দিন অবজারভেশনে থাকবে সুন্দরবন
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ১:২২ এএম |

  আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে, ৩ দিন অবজারভেশনে থাকবে সুন্দরবন

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে লাগা আগুন তিনদিন পর পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (৬ মে) দুপুরের পর থেকে বনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া এলাকার আর কোথাও ধোঁয়া দেখা যায়নি বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ কাজী নুরুল করিম। তিনি বলেন, আগুনটা গ্রাউন্ড ফায়ার, তুষের মতো নিচে থেকে যায়। তাই আমরা তিন দিন অবজারভেশনে রাখবো সুন্দরবনকে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহাম্মদ নুরুল করিম বলেন, আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। আমরা ড্রোন দিয়েও ওপর থেকে পরীক্ষা করে দেখেছি। দুপুরের দিকে দুই-একবার ধোঁয়া দেখা যায়। সঙ্গে সঙ্গে পানি ছেটানো হয়েছে। দুপুরের পর থেকে কোথাও আগুন দেখছি না আমরা। আপনারা জানেন, আগুনটা গ্রাউন্ড ফায়ার, তুষের মতো নিচে থেকে যায়। আমরা তিনদিন অবজারভেশনে রাখবো সুন্দরবনকে।
আগুনের ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এখানে যে এলাকায় আগুন লেগেছে সেখানে ম্যাক্সিমাম (অধিকাংশ) বলা গাছ। এই গাছ এক ধরনের জ্বালানি। কিছু সুন্দরী গাছ এখানে আছে। আগুন যেহেতু নিয়ন্ত্রণে চলে এসেছে আমরা পরবর্তীতে জানতে পারবো আসলে ক্ষয়ক্ষতি কী পরিমাণ হয়েছে। এখনো আমরা পুরোপুরি ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারিনি। তদন্ত কমিটি রিপোর্ট দিলে ক্ষতির পরিমাণ জানানো সম্ভব হবে।
প্রসঙ্গত, গত শনিবার দুপুরে সুন্দরবনের অভ্যন্তরে আগুন লাগে। প্রথম দিন স্থানীয়দের সহযোগিতায় বন বিভাগ আগুন নেভানোর চেষ্টা করে। পরে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস পৌঁছালেও সন্ধ্যা হয়ে যাওয়ায় তারা কাজ শুরু করতে পারেনি। পরদিন, রোববার বন বিভাগ, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও নৌ বাহিনী স্থানীয়দের সহযোগিতার আগুন নেভানোর কাজ শুরু করে। তাদের সহায়তায় এগিয়ে আসে বিমান বাহিনীর একটি হেলিকপ্টার। পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আসার আগেই সন্ধ্যা হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় আগুন নেভানোর কাজ। আজ সোমবার সকালে ফের শুরু হয় আগুন নেভানোর কাজ।













সর্বশেষ সংবাদ
‘বিদেশ দক্ষ জনশক্তি পাঠাতে দেশভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হবে’
প্রাথমিকের ম্যানেজিং কমিটি গঠনে এমপিদের পরামর্শ অবৈধ: হাইকোর্ট
ঈদে মসলার দাম বাড়ানোর সুযোগ নেই: ভোক্তা ডিজি
ফের ফিরছে কালোটাকা সাদা করার সুযোগ
ব্রাদার্সের অবনমনের দিনে আবাহনী-মোহামেডানের জয়
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আনার হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন এক কসাই
কৃতী সন্তানদের ভালোভাবে সম্মান করতে হবে
সাবেক আইজিপি, সেনাপ্রধান, কাউকে বাঁচাতে যাবে না সরকার: কাদের
চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহতের ঘটনায় রিল্যাক্স পরিবহনের চালক গ্রেফতার
বাজারে নতুন চমক নিয়ে হাজির বাজাজ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft