শনিবার ২৫ মে ২০২৪
১১ জ্যৈষ্ঠ ১৪৩১
উপজেলা ভোট: তদন্ত সাপেক্ষে অভিযোগের ব্যবস্থা নেবে ইসি
প্রকাশ: সোমবার, ৬ মে, ২০২৪, ১২:৫৬ এএম |

  উপজেলা ভোট: তদন্ত সাপেক্ষে অভিযোগের ব্যবস্থা নেবে ইসি
আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এলে তদন্ত করে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)।
রোববার (৫ মে) সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
তিনি বলেন, মন্ত্রীরা সরকারি সু্বধিা ভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হওয়ায় নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। এমপির ভাই বা আত্মীয় নির্বাচন করবে কিনা এ নিয়ে আইনে কোনো ব্যত্যয় নেই। নির্বাচন কমিশন দেখবে আচরণবিধি লঙ্ঘন হয় কিনা। আচরণবিধি লঙ্ঘন হলে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। যে অভিযোগ আসছে সেগুলো তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ডিসি, এসপি ও রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে রিপোর্ট এনে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।
ডিসি, এসপি যদি আচরণবিধি লঙ্ঘনে সহযোগিতা করেন তাহলে কী হবে- এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন কমিশন মাঠ পর্যায়ে সবার সহযোগিতায় সব কাজ করে থাকে। কমিশনের তো এত হ্যান্ডস নেই যে প্রতিটা পয়েন্ট সে মনিটর করবে। মাঠ প্রশাসনের মাধ্যমেই কমিশন সব বিষয় মনিটর করে। তারা যদি সঠিক তথ্য না দেয় তাহলে নির্বাচন কমিশনের কিছু করার নেই। আমাদের যা কিছু করার তা রিপোর্টের ভিত্তিতে। কোনো সংবাদের ভিত্তিতে সেটা ক্রস চেক না করে ব্যবস্থা নেয় না।
গাজীপুরে প্রার্থীর গোপন বৈঠকের বিষয়ে এ কর্মকর্তা বলেন, যাদের নাম আসছে, গোপন মিটিং করেছে তাদের নির্বাচনী দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়েছে।
ইভিএম নষ্ট হয়ে গেলে কী হবে- এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, মাঠে ইভিএম কিউসি করে যা ভালো আছে সেগুলো ব্যবহার করা হচ্ছে। এবার নির্বাচনে দেড় শতাংশ বেশি ব্যাকআপ রাখা হবে। আশা করি সমস্যা হবে না। প্রত্যেক কেন্দ্রে টেকনিক্যাল টিম থাকবে তারা সমাধান করতে পারবে।
এবার ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলায় চার ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি। পরে সে-সব পরিষদে ভোট নেওয়া হবে।
তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।












সর্বশেষ সংবাদ
ঘূর্ণিঝড়ের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আগামীকালের পরীক্ষা স্থগিত
কুমিল্লায় চাঁদাবাজির অভিযোগে ৯ মামলার আসামি অপু গ্রেফতার
সিম কার্ড কে আবিষ্কার করেছেন?
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু রোববার
যৌতুক না দেয়ায় সন্তানসহ স্ত্রীকে তাড়িয়ে দিলেন স্বামী!
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আলোচনায় বসতে শিক্ষক সমিতিকে চিঠি দিলো কুবি প্রশাসন
আনার হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন এক কসাই
কৃতী সন্তানদের ভালোভাবে সম্মান করতে হবে
সাবেক আইজিপি, সেনাপ্রধান, কাউকে বাঁচাতে যাবে না সরকার: কাদের
সৌদিতে পৌঁছেছেন ৩৯ হাজার হজযাত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft