শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
বার্সার বিদায়ে ক্লাব বিশ্বকাপে খেলার টিকিট পেল আতলেতিকো
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ১:০০ এএম |



চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল থেকে গতকাল রাতে বিদায় নিয়েছে বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদ। তবে বার্সেলোনার হারে একটি লাভ হয়েছে মাদ্রিদের ক্লাবটির। দিয়েগো সিমিওনের দল ইউরোপ–সেরার প্রতিযোগিতা থেকে বিদায় নিলেও টিকিট পেয়েছে ২০২৫ ফিফা ক্লাব বিশ্বকাপের। আর সেটি সম্ভব হয়েছে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে পিএসজির কাছে বার্সার হারের কারণে।
আগামী বছর ১৫ জুন যুক্তরাষ্ট্রে শুরু হবে ক্লাব বিশ্বকাপ। প্রথমবারের মতো ৩২ দল নিয়ে আয়োজিত হবে এই টুর্নামেন্ট, যেখানে ইউরোপ থেকে খেলবে ১২টি দল। দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে দল থাকবে ক্লাব বিশ্বকাপে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের, আরেকটি স্বাগতিক দেশের।
এর আগে সিদ্ধান্ত হয়েছিল, ২০২১ থেকে ২০২৪ সময়ের মধ্যে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় যারা মহাদেশীয় চ্যাম্পিয়ন হয়েছে, তাদের ২০২৫ ক্লাব বিশ্বকাপে জায়গা নিশ্চিত হয়ে গেছে। সেই হিসাব অনুযায়ী চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ তিনটি সংস্করণের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ ও চেলসির ক্লাব বিশ্বকাপে জায়গা নিশ্চিত হয়েছে।
ফিফার ওয়েবসাইটে বলা হয়েছে, উয়েফার অধীনস্ত ক্লাবগুলো র‌্যাঙ্কিং সিস্টেম অনুযায়ী ২০২৫ ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে জায়গা নিশ্চিত হয়েছে আরও ৭টি ক্লাবের বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বেনফিকা, বরুসিয়া ডর্টমুন্ড ও জুভেন্টাসের। চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ তিন মৌসুম এবং এবারের মৌসুমে পারফরম্যান্স বিচারে এসব দল ক্লাব বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে।
চ্যাম্পিয়নস লিগের ফাইনাল এবার অনুষ্ঠিত হবে ১ জুন লন্ডনে। ফাইনালে জয়ী দল জায়গা পাবে ক্লাব বিশ্বকাপে। আর ক্লাব বিশ্বকাপের বাছাইপর্বের নিয়ম অনুযায়ী চ্যাম্পিয়নস লিগে এবার শিরোপাজয়ী দলের পর বাছাইপ্রক্রিয়ায় থাকা দলগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে থাকা নিশ্চিত আতলেতিকোর যে কারণে মাদ্রিদের ক্লাবটি এরই মধ্যে জায়গা করে নিয়েছে ক্লাব বিশ্বকাপে।
র‌্যাঙ্কিংয়ে আতলেতিকোর চেয়ে পিছিয়ে থেকে গতকাল রাতে কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগে পিএসজির মুখোমুখি হয়ে ৪-১ গোলে হেরেছে বার্সা। দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের হারে টুর্নামেন্ট থেকে বিদায়ও নিয়েছে বার্সা। একই রাতে আতলেতিকো বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ফিরতি লেগে ৪-২ গোলে হেরেছে। দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলের হারে টুর্নামেন্ট থেকে আতলেতিকো বিদায় নিলেও ক্লাব বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়েছে সিমিওনের দলের।













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft