শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
আজ বাংলাদেশ স্কাউটস দিবস
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় স্কাউটিং কার্যক্রম গতিশীল
অধ্যক্ষ মহিউদ্দিন লিটন
প্রকাশ: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ১২:৪১ এএম |

  আজ বাংলাদেশ স্কাউটস দিবস
স্মার্ট স্কাউটিং, স্মার্ট সিটিজেন এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৮ এপ্রিল ২০২৪ দেশব্যাপী উদযাপিত হচ্ছে 'বাংলাদেশ স্কাউটস দিবস'। বাংলাদেশ স্কাউটসের ৫০ বছর পূর্তিও বাংলাদেশ স্কাউটস দিবস উদ্যাপনকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ ডাক বিভাগ ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাক টিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডেটা কার্ড প্রকাশ করেছে।
 ২০২০ সালের ৩ অক্টোবর অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউটস এর জাতীয় নির্বাহী কমিটির ২৪৮তম সভায় সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর ৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটস সূচনা দিবস হিসেবে বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপনের মাধ্যমে কাব স্কাউট, স্কাউট, রোভার স্কাউটরা আইন ও প্রতিজ্ঞার যথাযথ অনুসরণে উৎসাহিত হবে এবং বাংলাদেশ স্কাউটস এর ইতিহাস ও কার্যক্রম সম্পর্কে নিজে জানবে এবং অন্যকে স্কাউটস আন্দোলনে সম্পৃক্ত হতে অনুপ্রাণিত করবে।
এ বছর বাংলাদেশ স্কাউটস এর দিবস উদপাপন উপলক্ষে কর্মসূচির মধ্যে রয়েছে স্কাউট পতাকা উত্তোলন, ব্যানার, ফেস্টুন, ভিডিও প্রদর্শন, বিশেষ ডে ক্যাম্প, স্কাউটিং বিষয় নিয়ে সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, ট্রাফিক সেবা কার্যক্রম, হাসপাতালে সেবা প্রদান, প্রকৃতি পর্যবেক্ষণ, স্কাউট ওনের আয়োজন, ক্যাম্পাস ও আশপাশের এলাকা পরিস্কার পরিচ্ছন্ন করা, ঈদ সামগী বিতরন, ঈদের পোষাক বিতরনে করবে। এছাড়াও একটি ভালো কাজের বার্তা কমপক্ষে অপর ১০ জনকে প্রেরণসহ সমাজ সেবা ও সমাজ উন্নয়নে নানাবিদ কর্মসূচী রয়েছে।
স্কাউটিং হলো এমন একটি আন্দোলন, যার কাজ আনন্দের মধ্য দিয়ে শিক্ষাদান। যে শিক্ষার ফলে একজন ছেলে বা মেয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। ১৯০৭ সালে রবার্ট স্টিফেনসন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল সংক্ষেপে বিপি এই আন্দোলনের শুরু করেন। বাংলাদেশের শিশু, কিশারে ও যুবদের স্কাউটিং পদ্ধতিতে প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীল, সৎ, চরিত্রবান, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষে স্কাউটস  দিবস উদপাপন প্রস্তুতি নিয়েছে। ১৯৭২ সালের ৮ এপ্রিল 'বাংলাদেশ স্কাউটিংয়ের সূচনা দিবস  হিসাবে ৮ এপ্রিলকে 'বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন হচ্ছে। ১৯৪৭ সালে ১ ডিসেম্বর স্কাউটার জালাল উদ্দিন সুজার প্রচেষ্টার পাকিস্তানের করাচিতে পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন গঠিত হয়।
পরবর্তী ১৯৪৮ সালে ২২ মে কক্সবাজারের কৃতি সন্তান স্কাউটার এএম সলিমুল্লাহ ফাহমীর এর নেতৃত্বে 'ইস্টবেঙ্গল স্কাউট অ্যাসোসিয়েশন' গঠিত হয়। এর প্রধান কার্যালয় স্থাপিত হয় ঢাকা। পরবর্তীতে ইস্ট বেঙ্গল বয় স্কাউটস এসোসিয়েশন নাম পরিবর্তন করে পূর্বপাকিস্তান বয় স্কাউট নাম করণ করা হয়। বাংলাদেশ স্কাউটস পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশয়নের এর প্রাদেশিক শাখা হিসেবে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সম্পৃক্ত ছিল। স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালের ৮ ও ৯ এপ্রিল তারিখে অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউট এর জাতীয় কাউন্সিল সভায় ৮ এপ্রিল বাংলাদেশ বয় স্কাউট সমিতি গঠন করা হয়। ১৯৭২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তৎকালীন মহামান্য রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১১১ নং অধ্যাদেশে বাংলাদেশ বয় স্কাউট সমিতি সরকারি  স্বীকৃতি লাভ করে। ১৯৭৪ সালে ১ জুন বিশ্ব স্কাউটস সংস্থার বাংলাদেশ বয় স্কাউট সমিতি কে বিশ্ব স্কাউট কনফারেন্সের ১০৫তম সদস্য হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৭৮ সালে ১৮ জুন ৫ম কাউন্সিল সভায় বাংলাদেশ বয় স্কাউট সমিতির নাম-বাংলাদেশ স্কাউটস নামকরণ করা হয়। স্কাউটিং কার্যক্রমে মেয়েদের সুযোগ দেওয়ার জন্য ১৯৯৪ সালে গার্ল-ইন স্কাউটিং নামে।  বর্তমানে বাংলাদেশ স্কাউটসের সদস্য ২৪ লাখ ১০ হাজারের অধিক। স্কাউট সদস্যের সংখ্যার দিক থেকে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম স্কাউট বাংলাদেশ। স্কাউট আন্দোলন গতিশীল করার জন্য আওয়ামী লীগ সরকার স্কাউটিং এর উন্নয়ন ও সম্প্রসারণে নানা উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রথম প্রধান স্কাউটের সম্মান অর্জন করেছিলেন তাঁর  কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্দেশনায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর এর উন্নয়নের জন্য ইতোমধ্যে ৪৮ কোটি ৯১ লক্ষ টাকা ব্যয়ে প্রকল্প অনুমোদন হয়েছে। চট্টগ্রামে রোভার স্কাউটদের জন্য একটি এ্যাডভেঞ্চার ট্রেনিং সেন্টার নির্মাণের জন্য ১৮৮ একর জমি বরাদ্দ পেয়েছে। ১৪০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে স্কাউটিং সম্প্রসারণ ও স্কাউট শতাব্দি ভবন নির্মাণ প্রকল্প ইতোমধ্যে সমাপ্ত হয়েছে। ৪৮ কোটি ২৩ লক্ষ টাকা ব্যয়ে সিলেট অঞ্চল ও মৌলভীবাজার জেলা স্কাউট ভবন নির্মাণ প্রকল্প' এবং ৪৮ কোটি ৫৩ লক্ষ টাকা ব্যয়ে আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, কুমিল্লা লালমাই উন্নয়ন প্রকল্প' বাস্তবায়ন প্রায় শেষ পর্যায়ে।
এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৫৫ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয়ে প্রাথমিক বিদ্যালয়সমূহে কাব স্কাউটিং স¯প্রসারণ (৪র্থ পর্যায়) প্রকল্প' বাস্তবায়ন হয়েছে। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে ২টি করে স্কাউট দল গঠন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন।
স্কাউটদের মূলমন্ত্র হচ্ছে:
কাব স্কাউটদের- যথাসাধ্য চেষ্টা করা, স্কাউটদের -সদা প্রস্তুত এবং রোভার স্কাউটদেরÑ সেবাদান।
স্কাউটদের আত্মমর্যাদা সম্পন্ন, সৎ, চরিত্রবান, কর্মোদ্যোগী সেবাপরায়ণ, প্রযুক্তি জ্ঞাননির্ভর দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে সর্বোপরী সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস কাজ করে থাকে। বাংলাদেশ আর্থসামাজিক অবস্থা ও মূল্যবোধ অবক্ষয়ের প্রেক্ষাপটে দেশ ও জাতি গঠনে স্কাউট আন্দোলনের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিহার্য। জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক 'সোনার বাংলাদেশ' এবং আগামীর 'স্মার্ট বাংলাদেশ গড়তে, দেশপ্রেম ও র্স্মাট সিটিজেন তৈরিতে বাংলাদেশ স্কাউটস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
লেখক: উডব্যাজার, বাংলাদেশ স্কাউটস ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, কুমিল্লা আইডিয়াল কলেজ।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft