শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
দেশে পৌঁছেছে ১৬৫০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ
প্রকাশ: রোববার, ৩১ মার্চ, ২০২৪, ৯:৩২ পিএম |

দেশে পৌঁছেছে ১৬৫০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজদেশের পেঁয়াজের বাজার স্থিতিশীল এবং সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে ভারত থেকে আমদানি করা ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ দর্শনা থেকে বাংলাদেশে প্রবেশ করেছে।
রোববার (৩১ মার্চ) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। বিকেল সোয়া ৫টায় ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ চুয়াডাঙ্গার দর্শনা স্টেশনে এসে পৌঁছায়।
দর্শনা স্টেশনে আনুষ্ঠানিক কার্যক্রম শেষে পেঁয়াজবাহী এই ট্রেন রাতে সিরাজগঞ্জ বাজার স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে।
অধিদফতর জানায়, ভারত থেকে আমদানিকৃত ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ দর্শনা থেকে বাংলাদেশে ইতোমধ্যে প্রবেশ করেছে। আমদানিকৃত এই পেঁয়াজ টিসিবির খোলা ট্রাকসেলের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রামে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হবে।
এছাড়া সরকারের সময়োপযোগী এ পদক্ষেপ পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অনবদ্য ভূমিকা রাখবে বলে জানানো হয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর থেকে।
চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক স্টেশন ব্যবস্থাপক মির্জা কামরুল হক জানান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া করে। এরই অংশ হিসেবে রোববার বিকেলে ভারত থেকে পেঁয়াজবাহী ট্রেনে করে ১৬৫০ মেট্রিক টন পেঁয়াজ দেশে প্রবেশ করে। ভারতের নয়াদিল্লির ন্যাশনাল কো-অপারেটিভ লিমিটেড নামের কোম্পানির কাছ থেকে টিসিবি পেঁয়াজ আমদানি করে দেশে নিয়ে আসে। ৪২টি ওয়াগনে করে এ পেঁয়াজ দেশে প্রবেশ করেছে।
দেশে পৌঁছেছে ১৬৫০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ
ইতোমধ্যে টিসিবি ১১ লাখ ৯৩ হাজার ৩৩৮ টাকা রেলভাড়া পরিশোধ করেছে। দর্শনা আন্তর্জাতিক স্টেশনে পেঁয়াজ ছাড়ের আনুষ্ঠানিক কার্যক্রম শেষে রাতে পেঁয়াজবাহী ট্রেনটি সিরাজগঞ্জ বাজার স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। সেখানে পেঁয়াজ ওয়াগন থেকে খালাস করা হবে।
২০২৩ সালের এপ্রিল মাসে সর্বশেষ দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশন দিয়ে দেশে পেঁয়াজ আমদানি হয়। এর ১ বছর পর এপ্রিল মাসে রেলপথ দিয়ে আবার পেঁয়াজ দেশে প্রবেশ করলো।
চুয়াডাঙ্গার দর্শনা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আতিয়ার রহমান হাবু জানান, দর্শনা আন্তর্জাতিক রেল পথ দিয়ে দেশে পেঁয়াজ প্রবেশ করেছে। টিসিবির এ পেঁয়াজ আসায় দেশের বাজারে দাম কিছুটা স্বাভাবিক হবে।
দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ায় দেশটির সরকার রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। পরে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায়।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft