শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
‘ভোগান্তি এড়াতে’ কান্দিরপাড় সড়কে যানবাহন প্রবেশ নিষেধ
রমজানের ঈদ পর্যন্ত চলবে এই পদ্ধতিতে যান চলাচল : ট্রাফিক ইন্সপেক্টর
তানভীর দিপু:
প্রকাশ: রোববার, ৩১ মার্চ, ২০২৪, ১:৫৬ এএম |

 ‘ভোগান্তি এড়াতে’ কান্দিরপাড় সড়কে যানবাহন প্রবেশ নিষেধ
কুমিল্লা নগরীতে ঈদ বাজারে আসা ক্রেতাদের চলাচল সহজ করতে কান্দিরপাড়ের পূবালী চত্বর থেকে মনোহরপুর পর্যন্ত যান চলাচল বন্ধ করে দিয়েছে ট্রাফিক পুলিশ। চেকপোস্ট দিয়ে রাস্তা বন্ধ করে দেয়ার পর মানুষ হেটেই পারাপার হতে হচ্ছে জনাকীর্ণ এসব জায়গা গুলো। সাধারনত আগের বছরগুলোতে ২৫ রমজানের পর থেকে কুমিল্লা ট্রাফিক পুলিশ এই পদ্ধতি নিয়ে থাকলেও এবছর ২০ রমজান থেকেই রাস্তা বন্ধ রাখার পদ্ধতি গ্রহন করায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সাধারণ মানুষের মধ্যে। কেউ কেউ সাধুবাদ জানালেও ঈদের দশ দিন আগে থেকেই রাস্তা বন্ধ করে দেয় অনেকে ক্ষোভ প্রকাশও করেছেন। এতে করে পাশের সড়কগুলোতে দেখা দিয়েছে দীর্ঘ যানজট। ভোগান্তিতে পড়েছেন অন্যান্য কাজে গন্তব্যে যাওয়া মানুষজন।
কুমিল্লা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর জিয়াউল হক টিপু জানান, ঈদের আগে মানুষের অতিরিক্ত ভিড় বাড়ে কান্দিরপাড় এলাকায়। যে কারণে যানজট নিরসনের লক্ষ্যে এবং ক্রেতা ও বিক্রেতাদের সহজে চলাচল করার জন্য অটো রিক্সা, ইজি বাইক সহ সব ধরনের গাড়ি কান্দিরপাড় এলাকায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সাময়িক অসুবিধা হলেও এটি সবার জন্যই উপকারী।
নগরী ঘুরে দেখা গেছে, কান্দিরপাড় পূবালী চত্বরে দৈনিক কুমিল্লার কাগজ অফিসের সামনেই চেকপোস্ট দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে লিবার্টি মোড়ের দিকে যাওয়ার রাস্তা। অপরদিকে মনোহরপুর সোনালী ব্যাংকের পূর্ব পাশ থেকে আসতে পারছে না কোন যানবাহন। কান্দিরপাড় কলেজ রোডে লিবার্টি সিনেমা হলে সামনে দেয়া হয়েছে যানবাহন থামানোর ব্যারিকেড। এছাড়া কুমিল্লা জেলা স্কুলের সামনে থেকে ফিরিয়ে দেয়া হচ্ছে সকল যানবাহন।
কান্দিরপাড় এড়াতে গিয়ে আশেপাশের বিভিন্ন অলিতে গলিতে যানবাহনের জটলা সারাদিনেই লেগে থাকছে। ঘুরে গন্তব্যে যাওয়ার কথায় অতিরিক্ত ভাড়া দাবী করছে যানবাহনের চালকরা।
ট্রাফিক ইন্সপেক্টর জানান, কান্দিরপাড়ার আশেপাশের এলাকা গুলোতে যানজট মুক্ত রাখতে অতিরিক্ত জনবল নিয়োগ করা হবে। আশা করি কোথাও কেউ কোনো ভোগান্তির শিকার হবেন না।
খন্দকার হক টাওয়ারে শপিং শেষে অশোক তলার বাড়ি ফেরার পথে কথা হয় গৃহিণী নাসরিন সুলতানের সাথে। তিনি জানান, দুই শিশুর সন্তান নিয়ে বের হয়েছেন ঈদের শপিং করতে। কেনাকাটা শেষে এক হাতে ব্যাগ আর আরেক হাতে বাচ্চাদের নিয়ে হেঁটে পূবালীচত্বর পর্যন্ত যেতে কষ্ট হচ্ছে। তবে একদিকে ভালো হচ্ছে কোথাও বিকট হরণের শব্দ নেই।
রেসকোর্স ভুতের গলি এলাকার বাসিন্দা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ছাত্র আনিসুর রহমান জানান, রাস্তা বন্ধ করে দেয়া হয় তরুণ তরুণীদের জন্য সুবিধাজনক৷ কিন্তু যারা বয়স্ক মানুষ তারা রোদ-বৃষ্টিতে কিভাবে আসা-যাওয়া করবেন বিষয়টি চিন্তার!
কথা হয় কান্দিরপাড় এলাকার একাধিক পোশাক ব্যবসায়ীর সাথে। নাম প্রকাশে অনিচ্ছুক অন্তত তিনজন ব্যবসায়ী জানান মিশ্র প্রতিক্রিয়া। তাদের মতামত, যদিও ঈদের আগ মুহূর্তে রাস্তা বন্ধ করা হয়ে থাকে সে ব্যাপারে কখনো কারো দ্বিমত ছিল না। তবে এবারও অনেকদিন আগে রাস্তা বন্ধ করে দেয় মালামাল আনা নেয়ায় অসুবিধায় পরতে হবে। হকাররা খালি রাস্তা দখল করে সুযোগ নেবে ব্যবসার।
সাধারণত ঈদের আগে কুমিল্লার কান্দিরপাড়ে সকল শপিং মল গুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় থাকে। ক্রেতা বিক্রেতাদের আনা নেওয়ায় সারাদিন কান্দিরপাড় এলাকায় অটো রিক্সা ইজি বাইকের ভিড়ে চলাচল মুশকিল হয়ে দাঁড়ায়। যে কারণেই এই এলাকাটি যানবাহন প্রবেশের জন্য নিষিদ্ধ করা হয়।













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft