সোমবার ২২ এপ্রিল ২০২৪
৯ বৈশাখ ১৪৩১
তৃতীয় লিঙ্গের তৈরি মসজিদে নামাজ পড়ছেন এলাকার সবাই
প্রকাশ: শনিবার, ৩০ মার্চ, ২০২৪, ৯:৫৯ পিএম |

তৃতীয় লিঙ্গের তৈরি মসজিদে নামাজ পড়ছেন এলাকার সবাইমসজিদে তৃতীয় লিঙ্গের মানুষদের নামাজ পড়তে দেয়া হয় না। নামাজ পড়তে গেলে নানা বাধা বিপত্তি আসে। তাই ইমামের পেছনে দাড়িয়ে নামাজ আদায় করতে নিজেরাই বানালেন মসজিদ। এমন ঘটনা ঘটেছে ময়মনসিংহে। জেলার ব্রহ্মপুত্র নদের চর কালিবাড়ি এলাকায় মসজিদটি বানানো হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মসজিদের আঙ্গিনায় অযু করছেন আখি হিজরা। একে একে মসজিদে আসতে শুরু করেন আরও তৃতীয় লিঙ্গের মানুষ। কোনো ভেদাভেদ না রেখে একইসাথে জামাতে অংশ নেন এলাকাবাসীও।

তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠি জামে মসজিদের সভাপতি আব্দুল মোতালেব বলেন, এই জনগোষ্ঠীকে সাথে নিয়েই এলাকাবাসী উদ্যোগ নিয়েছে। এখানে কোনো ভেদাভেদ নেই। তাদের সাথে মিলেমিশে কাতারেই নামাজ আদায় করছে এলাকাবাসী।

এ সময় তৃতীয় লিঙ্গের একজন জানান, মৃত্যুর পর আমাদের কেউ জানাজা দেবে কি না, সে নিয়ে চিন্তা ছিল। কিন্তু বর্তমানে অন্য সবার মতোই আমাদের জানাজা ও দাফন হবে বলে আশা করছি।

মসজিদটির ইমাম হাফেজ মোহাম্মদ কারিমুল ইসলাম বলেন, এ জনগোষ্ঠীর খেদমতের সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে করছি। দেশের এরকম আরও মসজিদ যাতে গড়ে উঠে, সে প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

সেতু বন্ধণ কল্যান সংঘের সভাপতি জয়িতা তনু হিজড়া বলেন, আমরাও মানুষ। আমরা তাদেরই সন্তান। একসাথে মিলেমিশে সবাই নামাজ আদায়, কোরআন পাঠ ও ইফতার করছি। এর ফলে কিছুটা হলেও বৈষম্য দূর হয়েছে বলেও জানান তিনি।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের সহযোগিতায় ৩৩ শতাংশ সরকারি খাস জমির ওপর মসজিদ ও কবরস্থান নির্মাণ করা হয়েছে। মসজিদে ইমাম-মুয়াজ্জিন নিয়োগের পাশাপাশি মসজিদ কমিটিও করা হয়েছে।












সর্বশেষ সংবাদ
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া
ঢাবির সুইমিং পুলে নেমে শিক্ষার্থীর মৃত্যু
বৃষ্টির প্রার্থনায় চোখের পানি ঝরালো মুসল্লিরা
৯ বছর পর ওমরাহ পালনে সৌদি যাচ্ছে ইরানিরা
কুমিল্লা মেডিকেলে শিশু ওয়ার্ডে ধারণ ক্ষমতার ৩ গুন রোগী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে:স্বাস্থ্যমন্ত্রী
দাম কমানোর ২৪ ঘণ্টা ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম
সদরে তিন পদেই একক প্রার্থী
প্রশ্ন করাই সাংবাদিকতা
বাড়ির পাশের গাব গাছে মিলল শ্রমিক লীগ নেতার ঝুলন্ত মরদেহ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft