সোমবার ২২ এপ্রিল ২০২৪
৯ বৈশাখ ১৪৩১
পিছিয়ে পড়েও কোস্টারিকাকে হারাল দি মারিয়ার আর্জেন্টিনা
আর্জেন্টিনা ৩ : ১ কোস্টারিকা
প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১২:৫০ এএম |





হত্যার হুমকি মাথায় নিয়ে ফুটবল খেলতে কার ভালো লাগে? শঙ্কা ছিল তাই কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচটি আনহেল দি মারিয়া খেলবেন কি না! আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি আগেই নিশ্চিত করেছিলেন, লস অ্যাঞ্জেলসের মেমোরিয়াল স্টেডিয়ামে আজকের ম্যাচে একাদশে থাকবেন বেনফিকা উইঙ্গার। তবু মনের ভেতরকার দুশ্চিন্তা তো এড়ানো যায় না। কিন্তু আর্জেন্টিনার জার্সিতে দি মারিয়া যেন অন্য ধাতে গড়া মানুষ! দলের প্রয়োজনে সর্বস্ব নিংড়ে দেন। আজও দিলেন।
ম্যাচের ৫১ মিনিট পর্যন্ত আর্জেন্টিনা পিছিয়ে ছিল ১-০ গোলে। একটি গোলের খোঁজে হন্যে ছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। পরের মিনিটেই মিলেছে ফ্রি কিক। চোটের কারণে লিওনেল মেসির অনুপস্থিতিতে ফ্রি কিকটা দি মারিয়াই নিয়েছেন। একদম ‘স্নাইপার’ এর নিশানায় কোস্টারিকা গোলকিপার কেইলর নাভাসের বাঁ পাশ দিয়ে গোল! ফ্রি কিক থেকে আর্জেন্টিনার জার্সিতে এটা তাঁর প্রথম গোল।
আর্জেন্টিনা ১-১ গোলে সমতায় ফেরার পর জয়সূচক গোলটা পেয়েছে ৪ মিনিট পরই।
৫৬ মিনিটে ‘ট্রিপল হেড’ থেকে এই গোল পেয়েছে আর্জেন্টিনা। নিকোলাস ওতামেন্দির হেড পান নিকোলাস তালিয়াফিকো। তাঁর হেড কোস্টারিকার পোস্টে লেগে ফিরে এলেও ফিরতি বলে হেড করে গোল করেন আর্জেন্টিনার মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। কোস্টারিকার জালে আর্জেন্টিনার শেষ গোলটি স্ট্রাইকার লাওতারো মার্তিনেজের। ৭৬ মিনিটে বক্সের বাইরে থেকে রদ্রিগো দি পলের পাস পেয়ে গোল করেন ইন্টার মিলান তারকা। গত ১৮ মাসের মধ্যে আর্জেন্টিনার জার্সিতে এটা তাঁর প্রথম গোল। ১৬ ম্যাচ পর (৭৭৬ মিনিট) জাতীয় দলের হয়ে গোল করলেন তিনি।
৩-১ গোলের জয়ে কোস্টারিকার বিপক্ষে অজেয় থাকার ধারাবাহিকতাও ধরে রাখল আর্জেন্টিনা। এ নিয়ে আটবারের মুখোমুখিতে ষষ্ঠ জয় পেল আর্জেন্টিনা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। এর পাশাপাশি কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে আন্তর্জাতিক বিরতিতে দুটি প্রীতি ম্যাচেই জয় পেল আর্জেন্টিনা। বাংলাদেশ সময় গত শনিবার এল সালভাদরের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে স্কালোনির দল। আজকের ম্যাচটা স্কালোনির জন্য অবশ্য অতীতের এক স্মৃতিতে ফেরার উপলক্ষ ছিল। আর্জেন্টিনা কোচ হিসেবে ২০১৮ সালে এ মাঠেই নিজের প্রথম ম্যাচে গুয়াতেমালার বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছিল স্কালোনির আর্জেন্টিনা।
সেই লস অ্যাঞ্জেলস মেমোরিয়ালে ফিরে স্কালোনি কিন্তু হারের দুশ্চিন্তায় ছিলেন। প্রথমার্ধে আর্জেন্টিনাই দাপট ছড়িয়েছে। গোলের বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিলেন দি মারিয়া, আলেহান্দ্রো গারনাচো ও হুলিয়ান আলভারেজরা। কিন্তু ৩৪ মিনিটে ম্যাচের ধারার বিপরীতে গোল হজম করে বসে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় আর্জেন্টিনা।
 র‌্যাঙ্কিংয়ে ৫৪তম কোস্টারিকার খেলোয়াড়েরা একটু নিচে নেমে রক্ষণ সামলেছে, আর ভরসা রেখেছিল নিজেদের প্রতি আক্রমণে ওঠার দক্ষতায়। ঠিক এভাবেই আলভারো জামোরা বাঁ প্রান্ত দিয়ে বল টেনে আর্জেন্টিনার বক্সের বাইরে থেকে শট নিয়েছিলেন। নিয়মিত গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজের জায়গায় অভিষিক্ত ওয়াল্টার বেনিতেজ শটটি সেভ করলেও বল হাতে রাখতে পারেননি। ডান প্রান্ত দিয়ে ভেতরে ঢোকা কোস্টারিকা ফরোয়ার্ড মানফ্রিদ উগালদে এই সুযোগে ফিরতি বলে গোল করেন। গত পাঁচ বছরের মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এটাই প্রথম গোল হজম আর্জেন্টিনার। সর্বশেষ ২০১৯ সালে তেল আবিবে উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে (২-২) গোল হজম করেছিল স্কালোনির দল। মাঝে ৯ ম্যাচে লাতিন দলটির জাল অক্ষতই ছিল।
এই ম্যাচের একাদশে বেশ কিছু পরিবর্তনের আভাস দিয়েছিলেন আর্জেন্টিনা কোচ স্কালোনি। বেনিতেজের পাশাপাশি এ ম্যাচ দিয়ে আর্জেন্টিনার জার্সিতে অভিষেক ঘটেছে অ্যাটাকিং মিডফিল্ডার ভ্যালেন্তিন কারবোনির। ৮২ মিনিটে দি মারিয়ার বদলি হিসেবে মাঠে নামেন ১৯ বছর বয়সী কারবোনি। এল সালভাদর ম্যাচের একাদশে ছয়টি পরিবর্তন এনে কোস্টারিকার বিপক্ষে একাদশ সাজান স্কালোনি। বেনিতেজের পাশাপাশি আজ একাদশের হয়ে মাঠে নামেন নাহুয়েল মলিনা, ওতামেন্দি, ম্যাক অ্যালিস্টার, আলভারেজ ও গারনাচো।














সর্বশেষ সংবাদ
কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন
কেএনএফের আরও ৩ নারী সহযোগী গ্রেফতার
বাড়ির পাশের গাব গাছে মিলল শ্রমিক লীগ নেতার ঝুলন্ত মরদেহ
মনোহরগঞ্জ উপজেলা সাব-রেজিস্ট্রার নুরজাহান রহমানের বদলী জনিত বিদায়ী সংবর্ধনা
সদরে তিন পদেই একক প্রার্থী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গোপনে দেখা করতে গিয়ে ধরা পড়ে চম্পট প্রেমিক, প্রেমিকার আত্মহত্যা!
কুমিল্লা সদর উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদেই একক প্রার্থী, বিনা ভোটে নির্বাচিত হতে যাচ্ছেন তারা
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে:স্বাস্থ্যমন্ত্রী
দাম কমানোর ২৪ ঘণ্টা ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম
হিটস্ট্রোকে বাংলাদেশে যুবকের মৃত্যু
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft