শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
মন্ত্রী আসলেও ‘বিজয় এক্সপ্রেস’ দুর্ঘটনার নিয়ে ধোঁয়াশা কাটেনি
তানভীর দিপু:
প্রকাশ: রোববার, ২৪ মার্চ, ২০২৪, ১:১১ এএম |

  মন্ত্রী আসলেও ‘বিজয় এক্সপ্রেস’ দুর্ঘটনার নিয়ে ধোঁয়াশা কাটেনি
কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেসের দুর্ঘটনার কারন নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনো। নাশকতা সন্দেহে বিশেষ ক্ষমতা আইনে মামলা হলেও, স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের দাবি- রেলওয়ে ব্যবস্থাপনার দুর্বলতার কারণে এই দুর্ঘটনা। রেলের উর্ধতন দায়িত্বশীল কর্মকর্তারাও বলছেন, কালভার্টে বিয়ারিং প্লেট খুলে নেয়ায় এই দুর্ঘটনা। তবে নাশকতা কি না তারা জোর গলায় জানাতে পারেন নি।  শনিবার সকালে ঘটনাস্থল পরিদর্শনে এসে রেলমন্ত্রী জানালেন, যাদের-ই গাফিলতি থাকুক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ সময় রেল মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
গত ১৭ ই মার্চ দুপুরে কুমিল্লার নাঙ্গলকোটের তেজের বাজারে দুর্ঘটনা কবলিত হয়ে বিজয় এক্সপ্রেসের নয়টি বগি লাইনচ্যুত হয়। ১৫ ঘণ্টা সারাদেশের সাথে চট্টগ্রামের রেল যোগাযোগ বিচ্ছিন্ন থাকে। চারদিন নিরবিচ্ছিন্ন কাজ শেষে উদ্ধার করা হয় বিজয় এক্সপ্রেস ট্রেনটিকে। ঘটনার ৬ দিন কেটে গেলেও দুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে পারেনি রেলওয়ে। এলাকাবাসী কেউ বলছে, লাইনের বেয়ারিং প্লেট খুলে ফেলায় এই দুর্ঘটনা। কারো কারো দাবি দুর্বল কালভার্টের কারনে বিজয় এক্সপ্রেসের ৯ টি বগি ছিটকে যায়।
দুর্ঘটনার পর নাশকতার সন্দেহে যে চার কিশোরকে আটক করা হয় তাদের তথ্য দেয় স্থানীয় বাসিন্দা কামাল হোসেন। রেলমন্ত্রীর আগমন উপলক্ষে আলোচনা সভায় কামাল হোসেন বলেন, ওই চার শিশুর তথ্য আমি সাথে সাথে গেইটের গার্ডকে জানাই। পরে কাজে চলে এবং শুনি ট্রেন দুর্ঘটনা হয়েছে।
এই ঘটনায় নাশকতার সন্দেহে লাকসাম রেলওয়ে থানায় মামলা হয়। তবে নাশকতার সে বিষয়ে এখনো নিশ্চিত নয় দায়িত্বশীল রেল কর্মকর্তারা। স্থানীয় জনপ্রতিনিধিত্বের দাবি, রেলওয়ে দুর্বল ব্যবস্থাপনার ও রেল লাইনের ত্রুটির কারণেই এই দুর্ঘটনা ঘটেছে।
রেলওয়ে পূর্বাঞ্চল মহা ব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম জানান, বিয়ারিং প্লেট খুলে নেয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।
নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যাব শামসুদ্দিন কালু বলেন, এটা স্পষ্ট রেলওয়ের দুর্বলতার কারণে এই দুর্ঘটনা। তদন্ত কমিটি আসে দূর থেকে, দেখে দূর থেকে- কিন্তু যারা রেল লাইনের আশেপাশে থাকে তারা আসল ঘটনা জানে।
দুর্ঘটনার ৬ দিন পর শনিবার সকালে নাঙ্গলকোটের দুর্ঘটনা স্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও রেলপথ বিষয়ক সংসদীয় কমিটি। দুর্ঘটনার কারণ জানাতে পারেননি তারাও। তারাও বলছেন, তদন্ত চলছে, কারো গাফিলতি থাকলে ব্যবস্থা নেয়া হবে।
রেলপথ বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান এবিএম ফজলে করিম চৌধুরী আলোচনা সভায় বলেন, তদন্ত কমিটি আছে- তারপরও আমরা তো নিজের চোঁখে দেখলাম। আমরা সে হিসেই ব্যবস্থা নিবো। রেল গণমানুষের পরিবহন। বমরা রেলকে নিরাপদ রাখতে চাই।
রেলপথ মন্ত্রী মো: জিল্লুল হাকিম ক্ষোভ প্রকাশ করে জানান,  কারো শৈথিল্যতার কারনে যদি এই দুর্ঘটনা হয়ে থাকে - সে যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশে রেলের যে দীর্ঘ লাইন তা নিরাপদ রাখতে হলে জনপ্রতিনিধি, সংশ্লিষ্ট কর্মকর্তা এবং সাধারণ মানুষ সবাইকে একসাথে কাজ করতে হবে।
রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তাদের দাবি, পূর্বাঞ্চলে প্রায় ২০০০ কিলোমিটার রেলপথ রয়েছে, এর মধ্যে ২ হাজার ৮ শ ছোট বড় ব্রীজ ও কালভার্ট। ৪০ শতাংশ জনবল সঙ্কট নিয়েই চলছে এসব পথের তত্বাবধান।













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft