মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪
১৫ ফাল্গুন ১৪৩০
পয়লা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসে কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য
প্রকাশ: শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:১৫ পিএম |

পয়লা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসে কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য চলছে ফেব্রুয়ারি মাস। মাসটি তরুণ প্রজন্মের কাছে বিশেষ আবেদন রাখে। এ মাসে পয়লা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস খুব ঘটা করেই উদ্‌যাপন করা হচ্ছে। সে সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও সবাইকে টানে। এসব দিবস সামনে রেখে জমে উঠেছে সাতক্ষীরার ফুলের ব্যবসা। বছরের অন্য সময়ের তুলনায় ফেব্রুয়ারি মাসে জমজমাট হয়ে উঠে শহরের মিনি মার্কেট ও লাবনী মোড়ের এই ফুলের বাজার। তবে ফুলের জোগান থাকলেও দাম বেশি বলে অভিযোগ করছেন ক্রেতারা।
ব্যবসায়ীরা বলছেন, সারা বছরই বেচাকেনা ভালো হয়। তবে ফেব্রুয়ারিতে এই ৩টি দিবসের জন্য বেশি কেনাবেচা হয়। আর এই তিন দিবস যতএগিয়ে আসবে ফুলের দামও ততই বাড়বে। আশা করেছেন সারা বছর ধরে তারা যে ক্ষতির শিকার হন, বছরের এই সময়ে ফুল বিক্রি করে কিছুটা পুষিয়ে নিতে পারবেন।
সরেজমিনে দেখা গেছে, ক্রেতাদের পছন্দের তালিকায় গোলাপ শীর্ষে। পাশাপাশি গাঁদা, রজনীগন্ধা, জারবেরা, জিপসি, চেরি, গ্লাডিওলাস রয়েছে। বর্তমানে প্রতিটি গোলাপ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, যা মাসখানেক আগেও বিক্রি হয়েছে মাত্র ১ থেকে ৩ টাকায়। রজনীগন্ধা বিক্রি হচ্ছে প্রকারভেদে ১৬ থেকে ১৮ টাকায়। এ ছাড়া গাঁদা ফুল বিক্রি হচ্ছে প্রতি হাজার ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত। যা আগে ছিল ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।
সাতক্ষীরা জেলা ফুল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দীন মিলন বলেন, কাঁচামাল হওয়ার কারণে সারা বছর ধরে আমরা ফুল ব্যবসায়ীরা ক্ষতির শিকার হই। বছরের এই সময়ে ফুল বিক্রি করে কিছুটা পুষিয়ে নিতে পারব। এই তিন দিবস যত এগিয়ে আসবে ফুলের দামও ততই বাড়বে। ধারণা করা হচ্ছে এবার তিন দিবসে সাতক্ষীরায় অন্তত ৪০ থেকে ৫০ লাখ টাকার ফুল বিক্রি হতে পারে। সব মিলিয়ে এই মাসেই প্রায় কোটি টাকার ফুল বিক্রি হতে পারে সাতক্ষীরাতে।
সাতক্ষীরা সদর উপজেলা কৃষি অফিসার মো. মনির হোসেন বলেন, সাতক্ষীরাতে বাণিজ্যিকভাবে ফুলের চাষ না করার কারণে বিভিন্ন জেলা থেকে ফুল নিয়ে এসে চাহিদা পূরণ করা হয়। ফুলের দাম নিয়ন্ত্রণ রাখার জন্য বাজারগুলোতে প্রশাসনের নজরদারি প্রয়োজন বলে মনে করেন তিনি।












সর্বশেষ সংবাদ
কুমিল্লা বাঁচাতে ১২ দফা দাবি মনিরুল হক চৌধুরীর
প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ
‘হামলা’ ও হেনস্থার বিচার দাবি কুবি শিক্ষক সমিতির
পঙ্কজ উদাসের চিরবিদায়
ফাইনালে কুমিল্লা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রচারণায় সরগরম কুমিল্লা নগরী
প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ
হত্যা ও আত্মহত্যার ঘটনায় থানায় পৃথক দুই মামলা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের বিরুদ্ধে গরু লুটের মামলা
নিখোঁজের চারদিন পর মাছের ঘেরে ভাসল শিশুর লাশ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft