শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
প্রার্থী বাছাইয়ে জরুরী সভা ডেকেছে মহানগর আ.লীগ
তানভীর দিপু
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৪৮ এএম |

প্রার্থী বাছাইয়ে জরুরী সভা ডেকেছে মহানগর আ.লীগ
কুমিল্লা সিটি কর্পোরেশন উপ-নির্বাচনে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সমর্থনে কে হবেন মেয়র প্রার্থী- সেই সিদ্ধান্ত নিতে আজ বিশেষ জরুরী সভা ডেকেছে সংগঠনটি। কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে সন্ধ্যা ৬ টায় অনুষ্ঠিতব্য এ জরুরী বর্ধিত সভায় সভাপতিত্ব করবেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহা উদ্দিন বাহার। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের অধিকাংশ নেতৃবৃন্দ ও সদস্য এমপি বাহারপন্থী।
কুমিল্লা মহানগর আওয়ামী লীগে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিকউল্লাহ খোকন বলেন, দলীয় প্রার্থী বাছাইয়ে বৃহষ্পতিবার (৮ ফেব্রুয়ারি) জেলা শিল্পকলা একাডেমিতে জরুরি বর্ধিত সভা আহবান করা হয়েছে। সেই সভার পরেই জানাতে পারবো কে হচ্ছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের প্রার্থী। দলীয় সিদ্ধান্ত অনুযায়ী আওয়ামী লীগের প্রার্থী চুড়ান্ত হবে। দল যাকে সমর্থন দেবে, আমরা সবাই তার পক্ষে কাজ করবো।
জানা গেছে, বিশেষ বর্ধিত সভায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্যবৃন্দ, কার্যকরি কমিটির সদস্যগণ, অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি- সাধারণ সম্পাদক, ২৭টি ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি- সাধারণ সম্পাদক, দলীয় কাউন্সিলরবৃন্দ, সাবেক দলীয় কাউন্সিলরবৃন্দ, নগরীর গুরুত্বপূর্ণ পদবিহীন নেতারা অংশ নেবেন। সভায় সকলের সম্মতিতে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে প্রার্থী কে হবেন তা নির্ধারিত হবে।
উল্লেখ্য, তৃতীয় কুমিল্লা সিটি নির্বাচনে টানা দুইবারের মেয়র বিএনপি নেতা মনিরুল হক সাক্কুকে হারিয়ে  বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত বিজয়ী হন। তিনি ২০২২ সালের ১৩ ডিসেম্বর পরলোক গমন করেন। পরেই তাঁর মৃত্যুতে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র পদটি শূণ্য হওয়ায় উপ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে মোট ৬ জন প্রার্থী মনোয়ন পত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে দুই জনই কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নেতা।
নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে,  আসন্ন কুমিল্লা সিটি করপোরেশনে উপ-নির্বাচন সিটির ২৭টি ওয়ার্ডে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এবার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার ভোট দিতে পারবেন। এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ১৮২ জন পুরুষ ভোটার এবং ১ লক্ষ ২৮ হাজার ২৭৮ জন নারী ভোটার রয়েছেন। এ ছাড়া ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। বিগত নির্বাচনে সিটিতে ভোটার ছিল ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার ছিল ১ লাখ ১৭ হাজার ৯২ জন, পুরুষ ভোটার ছিল ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এবার উপ নির্বাচনে পুরুষ ও নারী ভোটার বেড়েছে ১২ হাজার ৫৩৮ জন ।
কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের তথ্যমতে,মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি। আপিলের সময়সীমা ১৬-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তি ১৯-২০ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি। নির্বাচন ৯ মার্চ সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ইভিএমে।
কুমিল্লা সিটি করপোরেশনে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন ,নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য করতে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে।
















সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft