শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
দেবিদ্বারে সেচপাম্পের মোটর চুরির ঘটনায় আতঙ্কে কৃষক চক্রের সদস্য গ্রেফতার
শাহীন আলম, দেবিদ্বার।
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৪৪ এএম |





কুমিল্লার দেবিদ্বারে কৃষি জমি থেকে একের পর এক সেচযন্ত্রের মোটর ও বৈদ্যুতিক তার চুরির ঘটনায় কৃষকদের মধ্যে আতঙ্ক বাড়ছে। চুরির এসব ঘটনায় ইরি ও বোরো ধানের অন্তত ১০০ একর জমির সেচকাজ বন্ধ থাকায় ক্ষতির শঙ্কায় আছেন কৃষকরা। গত এক সপ্তাহে প্রায় ১৫টি সেচপাম্পের যন্ত্রাংশ, মোটর ও বৈদ্যুতিক তার চুরির ঘটনা ঘটেছে। উপজেলার ধামতি ইউনিয়নের দুয়ারিয়া এলাকা গ্রামে এসব ঘটনা ঘটে। চুরি এসব ঘটনা ঠেকাতে চক্রের সদস্যদের হাতেনাতে ধরতে গভীর রাত পর্যন্ত বিভিন্ন এলাকায় পাহারায় বসে কৃষকরা। পাহারায় বসে মঙ্গলবার দিবাগত রাতে চোর চক্রের প্রধান অলিউল্লাহকে মোটর, কয়েল ও বৈদ্যুতিক তারসহ হাতেনাতে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয় কৃষকরা। আটক অলিউল্লাহ (২৮) চান্দিনা উপজেলার এতবারপুর ইউনিয়নের বাবুল মিয়ার ছেলে।
যেসব কৃষকের সেচপাম্প চুরি হয়েছে তাঁরা হলেন, রাসেল মিয়া, আবদুল কাইয়ুম, রহুল আমিন, মফিজুল ইসলাম আবুল হাশেম ও আবু মুসা। তাঁরা সবাই ধামতী ইউনিয়নের বিভিন্ন এলাকার বাসিন্দা  
আটক অলিউল্লাহ চুরির ঘটনায় স্বীকারোক্তি দিয়ে বলেন, ৪/৫জনের  একটি চক্র দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় সেচ জমির কৃষি যন্ত্রনাংশ, পাইপ, বৈদ্যুতিক তার, মোটর, পানির পাম্প ও মোবাইলসহ চুরি করে আসছে। চুরির পর এসব যন্ত্রনাংশ মাধাইয়ার একটি দোকানে বিক্রি করে আসছিল।  
ধামতি ইউনিয়নের দুয়ারিয়া এলাকার স্থানীয় কৃষক আবদুল কাইয়ুম, রাসেল ও নাঈমসহ আরও কয়েকজন কৃষক বলেন, সেচপাম্প ও মোটর চুরির ঘটনায় গত কয়েকদিন ধরে চোরদের হাতেনাতে ধরতে গভির বিভিন্ন গাছে উঠে  পাহারা দিচ্ছিলাম। মঙ্গলবার রাতে পাহারা দিয়ে চক্রের মূলহোতা অলিউল্লাহকে কয়েকটি মোটর ও তারসহ হাতেনাতে আটক করে থানায় দিয়েছি। চক্রের অপর সদস্য সহযোগি তোফায়েল পালিয়ে যায়। একের পর এক চুরির ঘটনায় কৃষিজমিতে ফসল চাষ ব্যহত হচ্ছে।
এ বিষয়ে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নয়ন মিয়া বলেন, সেচপাম্প চোর চক্রের ঘটনায় অলিউল্লাহ নামে এক চোরকে আটক করে থানায় দিয়েছে কৃষকরা। এ ঘটনায় স্থানীয়  কৃষক আবদুল কাইয়ুম বাদি হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। আটক অলিউল্লাহ বর্তমানে থানা হাজতে আছে।   













সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft