মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪
১৫ ফাল্গুন ১৪৩০
কুমিল্লা সিটিতে নতুন ভোটার ১২ হাজার ৫৩৮ জন
মনোনয়নপত্র কিনেছেন চার জন
তানভীর দিপু:
প্রকাশ: বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১:২২ এএম |

কুমিল্লা সিটিতে নতুন ভোটার ১২ হাজার ৫৩৮ জনকুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন আগামী ৯ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনারের ঘোষিত তফসিল পর থেকে কুমিল্লা নগরে ভোটের উৎসব শুরু হয়েছে। কে হচ্ছেন সিটি করপোরেশনের প্রার্থী এ নিয়ে নগরবাসী আগ্রহের শেষ নেই।
বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি ) বিকাল পর্ষন্ত কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে চার প্রার্থীর পক্ষে তাদের প্রতিনিধিরা মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এরা হলেন বহিষ্কৃত বিএনপি নেতা মনিরুল হক সাককু ও নিজাম উদ্দিন কাউসার ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি অ্যাড জহিরুল হক সেলিম, মহিন উদ্দিনসহ চারজন ।
কুমিল্লা সিটি করপোরেশনে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন মনোনয়নপত্র সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে আসন্ন কুমিল্লা সিটি করপোরেশনে উপনির্বাচন সিটির ২৭টি ওয়ার্ডে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এবার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার ভোট দিতে পারবেন। এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ১৮২ জন পুরুষ ভোটার এবং ১ লক্ষ ২৮ হাজার ২৭৮ জন নারী ভোটার রয়েছেন। এ ছাড়া ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। বিগত নির্বাচনে সিটিতে ভোটার ছিল ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার ছিল ১ লাখ ১৭ হাজার ৯২ জন, পুরুষ ভোটার ছিল ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এবার উপ নির্বাচনে পুরুষ ও নারী ভোটার বেড়েছে ১২ হাজার ৫৩৮ জন ।
কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের তথ্যমতে,মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি। আপিলের সময়সীমা ১৬-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তি ১৯-২০ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি। নির্বাচন ৯ মার্চ সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ইভিএমে।
কুমিল্লা সিটি করপোরেশনে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন ,নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য করতে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে।
উল্লেখ্য, গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আরফানুল হক রিফাতের মৃত্যুর পর থেকেই অভিভাবকহীন কুমিল্লা সিটি করপোরেশন। নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করার নিয়ম থাকায় নির্বাচন তছফিল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ।
প্রসঙ্গত, ২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন হয়। ২০১৭ সালে পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদকে অন্তর্ভুক্ত করে প্রায় তিনগুণ আয়তন বাড়ানো হয় কুমিল্লা সিটি করপোরেশনের। এই সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।












সর্বশেষ সংবাদ
কুমিল্লা বাঁচাতে ১২ দফা দাবি মনিরুল হক চৌধুরীর
প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ
‘হামলা’ ও হেনস্থার বিচার দাবি কুবি শিক্ষক সমিতির
পঙ্কজ উদাসের চিরবিদায়
ফাইনালে কুমিল্লা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রচারণায় সরগরম কুমিল্লা নগরী
প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ
হত্যা ও আত্মহত্যার ঘটনায় থানায় পৃথক দুই মামলা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের বিরুদ্ধে গরু লুটের মামলা
নিখোঁজের চারদিন পর মাছের ঘেরে ভাসল শিশুর লাশ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft