শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে সেমিনার
৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলব
প্রকাশ: বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১:০৯ এএম |



সংবাদদাতা: গতকাল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ অডিটোরিয়ামে ব্যবসায় শিক্ষা অনুষদের এক সেমিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবু জাফর খান।
তিনি বলেন, আমরা আগামী ৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলব। আর সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের এ যাত্রায় চারটি ভিত্তি সফলভাবে বাস্তবায়ন করতে হবে। সেগুলো হলো স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। এজন্য তরুণদের তৈরি হতে হবে।
অধ্যাপক গোলাম মুহাম্মদের সভাপতিত্বে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ অডিটোরিয়ামে মঙ্গলবার বেলা ১১টায় ‘ইনডিভিজুয়াল এন্ড সিস্টেম, ক্রিয়েটিভিটি এন্ড ইনোভেশন : দ্যা ডাইনামিক অফ নার্সিং হিউম্যান পটেনশিয়াল’ বিষয়ক এ সেমিনার অনুষ্ঠিত হয়।
ভিক্টোরিয়া কলেজ শিক্ষক পরিষদের যুগ্ম-সম্পাদক মোঃ ইউনুস মিয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে কিনোট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন ভারতের বারহামপুর সাইন্স এন্ড ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. অরোনাভা নারায়ণ মুখার্জি। তিনি বলেন, নিজের ভাষা ও সংস্কৃতির জন্য পৃথিবীতে বাঙালি ছাড়া আর কেউ সংগ্রাম করেনি। রবীন্দ্রনাথ ঠাকুরের ন্যায় চারিত্রিক বৈশিষ্ট্য কাজে লাগিয়ে মানুষের মাঝে শিক্ষার বিস্তার ঘটাতে হবে।
অধ্যাপক ড. অরোনাভা নারায়ণ মুখার্জি আরো বলেন, মানুষের মধ্যে ব্যাক্তিগত যে আলাপ-আলোচনা টেকনোলজি তার পরিপূরক হতে পারে তবে কখনও বিকল্প হতে পারে না। একটি নিউক্লিয়ার বিস্ফোরণের ঘটনার পরেও জাপানের লোকজন বিশ্বে এখনও দাপটের সাথে টিকে আছে। জাপানের সেই বিষয়বস্তু উল্লেখ করে শিক্ষার্থীদের সৃজনশীলতা, উদ্ভাবন ও উদ্যোগ বিষয় নিয়ে বিভিন্ন ভিডিও ফুটেজ প্রদর্শনের মাধ্যমে সকলকে তিনি আবিষ্কারের প্রতি উদ্বুদ্ধ করেন।
বিশেষ অতিথি ছিলেন ভিক্টোরিয়া কলেজের উপাধ্যক্ষ মৃণাল কান্তি গোস্বামী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কুমিল্লা অঞ্চলের পরিচালক টিএম আহমেদ হোসাইন এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মু. আনোয়ার হোসাইন সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।
অনুষ্ঠানের অন্যান্য বক্তারা বলেন, আমরা যদি সবাই একত্রে গঠনশীল ও মননশীল চিন্তা নিয়ে কাজ করি তাহলে আমরা একটি উন্নত দেশ গঠন করতে পারবো। আমেরিকায় অরিজিন নয় বরং পারফরম্যান্স কথা বলে তাই আমেরিকা এতো সমৃদ্ধ। ভালোবাসা এবং মমতা যদি আমরা কাজে না লাগাই তাহলে এর কোনো মূল্য নেই।
সবশেষে সভাপতির বক্তব্যের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft