শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
বার্ডে মিলনমেলা ২০২৪
মোহাম্মদ মীর কাসেম
প্রকাশ: শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:১৬ এএম |

 বার্ডে মিলনমেলা ২০২৪

পথিকৃৎ কুমিল্লায় অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে মিলনমেলা ২০২৪। মিলনমেলায় অংশগ্রহণ করবেন বার্ড/বাংলাদেশ সমবায় একাডেমির সাবেক ও বর্তমান কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যগণ। দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বার্ডের খেলার মাঠে বিশাল প্যান্ডেলে মূল অনুষ্ঠানটি হবে। উদ্বোধনের পরে স্মৃতিচারণ, স্কুল পড়ুয়াদের জন্য ক্রীড়া প্রতিযোগিতা, প্রীতিভোজ, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাফায়েল ড্র। সারাদেশ থেকে প্রায় ৫শ’ জন অংশগ্রহণ করার জন্য নিবন্ধন করেছেন। আশা করি জম্পেশ মিলনমেলা হবে প্রাকৃতিক ও নান্দনিক সৌন্দর্যের লীলাভূমি বার্ড ক্যাম্পাসে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ড. আখতার হামিদ খান এর স্মৃতি বিজড়িত বার্ড ক্যাম্পাস মুখরিত হয়ে উঠবে মিলনমেলায় অংশগ্রহণকারী নবীন প্রবীণদের পদচারণা ও মিথস্ক্রিয়ায়।
বার্ডে চাকুরির সুবাদে এই ক্যাম্পাসে আমি ১৯৮২ - ২০১৭ পর্যন্ত সপরিবারে  বসবাস করেছি। বহুমূখী স্মৃতি সঞ্চিত রয়েছে আমার হৃদয় জুড়ে। প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণা কর্ম ছাড়াও আমার পদচারণা ছিল উপানুষ্ঠানিক কার্যক্রম ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে। এছাড়া আমি বার্ডের অনুষদ পরিষদের (ঋধপঁষঃু ঈড়ঁহপরষ) চেয়ারম্যান, সচিব ও যুগ্ম সচিব এবং বার্ড অফিসার্স এসোসিয়েশনের (ইঅজউঙঅ) সভাপতি ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছি। তদুপরি, একাডেমি কর্মচারী সমবায় সমিতি (একসস/অঊঈঝ) লিঃ 'র সভাপতি ও সহ সভাপতি ছিলাম। ২০১০ সালে সংগঠনটির সভাপতি থাকা কালে কর্মচারী সমবায় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে জাতীয় পর্যায়ে স্বর্ণপদক ও সনদ পেয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমবায়ীদের মধ্যে জাতীয় পুরস্কার ও সনদ বিতরণ করেন। উল্লেখ্য, স্বাধীনতাত্তোর বাংলাদেশে আমি বার্ডের অন্যতম সফল প্রকল্প (ঈঠউচ - ঈড়সঢ়ৎবযবহংরাব ঠরষষধমব উবাবষড়ঢ়সবহঃ চৎড়মৎধসসব) এর প্রকল্প পরিচালক থাকা কালে প্রকল্পটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত হয়েছে। কুমিল্লা মহানগরে ধর্মসাগরের পাড়ে অবস্থিত ‘রাণীর কুঠি’ বার্ড কর্তৃক সংরক্ষণের ব্যাপারে সহকর্মীদের সাথে নিয়ে একসময় বলিষ্ঠ ভূমিকা পালনের চেষ্টা করেছি। প্রতিকূল অবস্থায়ও আমরা কুমিল্লা শহরের জিলা স্কুল রোডে মানববন্ধন কর্মসূচি পালন করেছি। সাংবাদিকসহ কুমিল্লার সুধী সমাজ ও সমবায়ীরা আমাদেরকে সমর্থন দিয়েছেন।
১৯৮৬ সালে বার্ডের রজতজয়ন্তী উদ্যাপন করা হয়। মূল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ এবং অন্যতম বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানের শ্রীবৃদ্ধি করেন একাডেমির প্রতিষ্ঠাকালীন প্রধান নির্বাহী (পরিচালক/বর্তমান মহাপরিচালক) ড. আখতার হামিদ খান। এই উপলক্ষে বহু কর্মযজ্ঞের মাধ্যমে বার্ড ক্যাম্পাস ছিল মুখরিত। তন্মধ্যে সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদি ছিল অন্যতম। দেশি-বিদেশি অনেক প্রখ্যাত উন্নয়ন বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্র্যাকটিশনার ও আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানগুলোতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। বার্ডের তৎকালীন মহাপরিচালক (পরবর্তী পর্যায়ে বাংলাদেশ সরকারের অন্যতম প্রভাবশালী সচিব) হাসনাত আবদুল হাই বিভিন্ন অনুষ্ঠান নিখুঁতভাবে আয়োজনের জন্য কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে কমিটি/অফিস আদেশের মাধ্যমে দায়িত্ব বন্টন করে দেন।
এতো সাবধানতার মাঝেও ড. আখতার হামিদ খান স্যারকে বার্ড ক্যাম্পাসের গাড়ি বারান্দায় বরণ করা নিয়ে অসন্তুষ্ট ও আবেগপ্রবন হয়ে সেখানে উপস্থিত কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে ডিজি সাহেব ইংরেজিতে এমন একটা কটুক্তি করেন যা ছিল অশোভন ও অপ্রত্যাশিত যা ভাষায় প্রকাশের অযোগ্য। তাঁর ইচ্ছে ছিল একাডেমির সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীরা মূল ফটক থেকে গাড়ি বারান্দা পর্যন্ত রাস্তার দুইপাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ড. আখতার হামিদ খান কে স্বাগত জানাবে। কোথাও একটা তথ্য/যোগাযোগ ঘাটতি হয়েছিল বিধায় ঘটনাটির সূত্রপাত হয়ে থাকতে পারে। বার্ডের সিনিয়র অনুষদ সদস্যরা যাঁরা ড. খানের সাথে একসময় সহকর্মী ছিলেন তাঁরা জানতেন তিনি এজাতীয় আয়োজন (বরণ করা) পছন্দ করেন না। যদ্দূর মনে পড়ে সেই সময়ে যাঁরা উপস্থিত ছিলেন তন্মধ্যে গোলাম সাত্তার, পরিচালক (প্রশাসন), মহিববুর রহমান (প্রয়াত), আবদুল মান্নান মজুমদার (প্রয়াত), ড. তোফায়েল আহমেদ ও আমি। আমাকে তখন একমাত্র ড. আখতার হামিদ খান এর প্রোটোকল অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। বার্ড ও কুমিল্লায় তাঁর অবস্থান এবং কেটিসিসিএ লিঃ সফর কালে আমি তখন অর্পিত দায়িত্ব পালননের চেষ্টা করেছি। লক্ষ্য করেছি তিনি প্রটোকল/আনুষ্ঠানিকতার প্রতি নির্লিপ্ত ছিলেল। পুরাতন সহকর্মীদের সাথে কথা বলে সন্তুষ্ট হতেন। রজতজয়ন্তী উপলক্ষে স্বল্প সময়ের অবস্থান কালে আমরা সবাই তাঁর সান্নিধ্যে হয়েছি উদ্দীপিত। আজ এতো বছর পরেও সেই অম্লান স্মৃতি অনুরণিত হয়। সেটা ছিল ড. আখতার হামিদ খান এর বাংলাদেশে সর্বশেষ সফর।
আরো অনেক অম্ল মধুর স্মৃতি রয়েছে যা এখানে প্রকাশ করা যাবে না। বার্ড বাংলাদেশে পল্লী উন্নয়নের ক্ষেত্রে ‘কুমিল্লা মডেল/পদ্ধতি’ উদ্ভাবনের  মাধ্যমে যে-মন অনন্য অবদান রেখেছে, তেমনি কর্মকর্তা কর্মচারীদের জন্যও রেখেছে দৃষ্টিনন্দন ও ইতিবাচক কর্ম-পরিবেশ। আমরা ছিলাম একটা পরিবারের সদস্য হিসেবে। সত্যি ই আমরা একাডেমির কাছে সেই জন্য আজীবন ঋণী থাকবো। ২৭ মে বার্ডের প্রতিষ্ঠাবার্ষিকী এলে আমাদের ক্যাম্পাসের বর্দ্ধিত পরিবারের পরিচয় উন্মোচিত হতো। তখন ক্যাম্পাসে অবস্থিত বাংলাদেশ সমবায় একাডেমি (সাবেক সমবায় কলেজ), সোনালী ব্যাংক ও পোস্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীগণও অন্তঃ ও বহিঃ ক্রীড়া সহ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মেজবানে অংশগ্রহণ করেন। আগামীকালের (শুক্রবার) দিনব্যাপী মিলনমেলা অনুষ্ঠানেও তার প্রতিফলন ঘটবে বলে আমার বিশ্বাস। আয়োজকদের মধ্যে একঝাঁক প্রতিভাবান ও তরুণ প্রজন্মের প্রতিনিধি রয়েছে যাঁরা স্বল্প সময়ে ডিজিটাল বাংলাদেশে ওঞ 'র সহায়তায় ‘মিলনমেলা ২০২৪’ কে হাতের মুঠোয় নিয়ে এসেছে। তাঁদের স্বতঃস্ফূর্ততা প্রশংসার দাবি রাখে ও আমাকে মুগ্ধ করেছে। ভবিষ্যতে তাঁরা আরও চমকপ্রদ কিছু উপহার দিবে যা আমাদের প্রত্যাশা ও পারস্পরিক সম্পর্ককে সুদৃঢ় করতে অনুপ্রেরণা যোগাবে। একরাশ শুভেচ্ছা ও ধন্যবাদ তাদের প্রাপ্য।
সবার সব সাধ সবসময়ই পূরণ হয় না। আমার বেলায়ও তাই হয়েছে। অনেকদিন হলো বার্ডের সবুজ আলোছায়া, স্নিগ্ধ ও মায়াবী পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছি। শারীরিক অসুস্থতাই যার অন্যতম কারণ। ইচ্ছে থাকা সত্ত্বেও শারিরীক সীমাবদ্ধতার কারণে মিলনমেলায় আসা সম্ভব হবে না বলে দুঃখিত। মিলনমেলার সার্বিক সাফল্য কামনা করি।
অভিনন্দন ও শুভ কামনা সকল সুহৃদের জন্য!
লেখক: অতিরিক্ত মহাপরিচালক (অবঃ), বার্ড।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft