বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
ফোন থেকে বিল্টইন অ্যাপ আনইন্সটল করবেন যেভাবে
প্রকাশ: মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪, ১১:৫৪ এএম |

ফোন থেকে বিল্টইন অ্যাপ আনইন্সটল করবেন যেভাবেছবি : সংগৃহীত
স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো অ্যান্ড্রয়েড ফোনে এমন অনেক অ্যাপ দিয়ে থাকে যা কোনো কাজেই লাগে না। অযথা ফোনের জায়গা দখল করে রাখে সেই অ্যাপগুলো। আপনি চাইলে অপ্রয়োজনীয় এই সব অ্যাপ আনইন্সটলও করতে পারেন না। যদিও কিছু এমন অ্যাপও থাকে যেগুলো আবার অনেক সময় কাজে লেগে যায়। এই অ্যাপগুলোকে ‘ব্লটওয়্যার’ বলা হয়।

যার মধ্যে কিছু অ্যাপ খুব দ্রুত আনইন্সটল করা যায়। কিছু ব্লটওয়্যার অ্যাপ আবার সিস্টেম অ্যাপের সাথে যুক্ত থাকে যেগুলো আনইন্সটল করা কার্যত দুষ্কর। তবে সেগুলোকে আপনি চাইলে নিষ্ক্রিয় করে রাখতে পারেন। ব্লটওয়্যারগুলোকে যদি নিষ্ক্রিয় করে রাখেন, তাহলে সেগুলোকে আর ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে পারবে না। 


চলুন দেখে নেয়া যাক বিল্টইন অ্যাপ রিমুভ করার উপায়   

ব্লটওয়্যার আনইন্সটল বা নিষ্ক্রিয় করার জন্য প্রথমে যেতে হবে ডিভাইসের সেটিংস অপশনে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপ ড্রয়্যার থেকে সেটিংস অ্যাপটি খুলতে পারেন বা গিয়ার আইকনটি ট্যাপ করতে পারেন। নোটিফিকেশন একবার বা দু’বার সোয়াইপ ডাউন করলেই এই আইকনটি আপনি দেখতে পাবেন। যদিও তা নির্ভর করছে আপনি কোন ফোন ব্যবহার করছেন তার উপরে।


১. প্রথমেই ফোনের সেটিংস অপশনে যেতে হবে। তারপর সেখান থেকে অ্যাপ অপশনটি খুঁজে সেখানে ক্লিক করতে হবে।

২. নতুন অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে আবার আপনি একটি সমস্ত অ্যাপ অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই ফোনে যে সব অ্যাপ ইনস্টল করা হয়েছে সেগুলোর তালিকা আসবে।

৩. ফোন যখন ইনস্টল করা সব অ্যাপের লিস্টি দেখাবে, তাদের মধ্যে কোনটি আপনি আনইন্সটল করতে চান সেটি বেছে নিন। তার জন্য উপরের ডান দিকে সার্চ বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করলেই হবে।

৪. এখন আপনি যদি সিস্টেম অ্যাপগুলো দেখতে না পান, তাহলে উপরের ডান দিক থেকে থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেখানে ‘শো সিস্টেম অ্যাপ’ অপশন দেখানো হবে। সেখানে ক্লিক করুন।

৫. এবার আপনার সামনে একটি নতুন স্ক্রিন এসবে। এখান থেকেই আপনার অপছন্দের এবং অপ্রয়োজনীয় সিস্টেম অ্যাপটি নিষ্ক্রিয় করতে পারেন।

৬. কোনো অ্যাপ যদি দেখেন আনইনস্টল করা যাচ্ছে না, তাহলে সেটিকে নিষ্ক্রিয় করুন বা রিমুভ অপশনে ক্লিক করে সরিয়ে দিন। এর ফলে অ্যাপটি ফ্রিজ় হয়ে যাবে এবং আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে আর থাকবে না।












সর্বশেষ সংবাদ
জরুরি স্বাস্থ্যসেবা উন্নয়নে প্রধান্য দেওয়া হচ্ছে
হোমনায় ছেলের শাবলের আঘাতে মায়ের মৃত্যু
কুমিল্লায় অস্ত্র-কার্তুজসহ যুবক গ্রেফতার
কুমিল্লার চার উপজেলায় বাদ পড়েছেন দুজন
দাউদকান্দিতে বিধিবহির্ভূতভাবে চালানো ওষুধের দোকান ১১ বছর পর বন্ধ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় অস্ত্র-কার্তুজসহ যুবক গ্রেফতার
ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কেটে পালি‌য়ে‌ছেন স্ত্রী
ফুলশয্যার পর থেকেই পলাতক স্বামী, শ্বশুরবাড়িতে নববধূর অবস্থান
একই পরিবারে নিহত ৬, হানিমুনে যাওয়া হলো না নবদম্পতির
গুলশানে বারের সামনে মারামারির কাণ্ডে সেই ৩ তরুণী গ্রেপ্তার
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft