রোববার ১৬ জুন ২০২৪
২ আষাঢ় ১৪৩১
আজ মাঠে নামবে ব্রাজিল ও আর্জেন্টিনা
প্রকাশ: শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩, ১২:০৩ এএম |




বিশ্বকাপ ক্রিকেটের ফাঁকে ফুটবলে দুটি বড় ম্যাচ দেখা যাবে আগামীকাল বাংলাদেশ সময় সকালে। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বারানকুইলায় ব্রাজিলকে আতিথ্য দেবে কলম্বিয়া। বুয়েনস এইরেসে অন্য ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সকাল ছয়টায়।
৪ ম্যাচের সব কটি জিতে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আর্জেন্টিনার জন্য ম্যাচটিতে পুনর্মিলনীর আবহ। উরুগুয়ের আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা একসময় আর্জেন্টিনারও কোচ ছিলেন। উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজ আবার আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসির বন্ধু। বার্সেলোনার দিনগুলোয় জমে ওঠা সেই বন্ধুত্বের বিপরীতে জাতীয় দলের জার্সিতে লড়াই করবেন তাঁরা। পায়ে মাংশপেশির চোট থেকে মাত্রই সেরে উঠেছেন মেসি। সুয়ারেজ আছেন ছন্দে। গ্রেমিও–র হয়ে ব্রাজিলের ঘরোয়া ফুটবলে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৯ ম্যাচে করেছেন ২৬ গোল।
উরুগুয়ের মুখোমুখি হওয়ার পর আগামী সপ্তাহে মারাকানা স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। গত ২১ অক্টোবর ইন্টার মায়ামির হয়ে মৌসুম শেষ করা মেসির জন্য এই পঞ্জিকাবর্ষে আর্জেন্টিনার হয়ে এ দুটোই শেষ ম্যাচ। অন্যদিকে উরুগুয়ে দলে বিয়েলসার অধীনে প্রথমবারের মতো ফিরবেন সুয়ারেজ। হাঁটুতে চোট আছে জানা সত্ত্বেও সুয়ারেজকে দলে নিতে কার্পণ্য করেননি ‘কোচদের কোচ’খ্যাত বিয়েলসা। মেসি–সুয়ারেজ দুজনই ছত্রিশে পা রেখেছেন। বয়সই বলে দিচ্ছে ২০২৬ বিশ্বকাপে তাঁদের না থাকার সম্ভাবনাই বেশি।
তবে আর্জেন্টিনার লেফট ব্যাক নিকোলাস তালিয়াফিকো মেসিকে পরের বিশ্বকাপে খেলানোর একটি পথ খুঁজে পেয়েছেন। তাঁর বিশ্বাস, আর্জেন্টিনা আগামী বছর কোপা আমেরিকা জিতলে মেসি ২০২৬ বিশ্বকাপে খেলতে পারেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘লা নাসিওন’কে বলেছেন, ‘যদি আমরা (কোপা আমেরিকা) জিতি, তাহলে সে আরও কিছুদিন থাকতে (খেলতে) পারে। কাতারে বিশ্বকাপ না জিতলে সে সরে (অবসর) দাঁড়াত। কিন্তু সে জিতেছে বলেই এখন সময়টা উপভোগ করছে। যদি আমরা যদি কোপা আমেরিকা জিততে পারি তাহলে আমি নিশ্চিত লিও আরও কিছুদিন খেলে যাওয়ার প্রেরণা পাবে।’
কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিল–সমর্থকদের চোখ থাকবে এন্দরিকের ওপর। ১৭ বছর বয়সী এ ফরোয়ার্ড প্রথমবারের মতো ডাক পেয়েছেন ব্রাজিল জাতীয় দলে। জানুয়ারিতে রিয়ালে যোগ দিতে যাওয়া এন্দরিককে সম্ভবত বদলি হিসেবেই মাঠে নামাবেন ব্রাজিলের অর্ন্তবর্তী কোচ ফার্নান্দো দিনিজ। চোটের কারণে এই ম্যাচে ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো ও ফরোয়ার্ড নেইমারকে পাবে না ব্রাজিল।
মিডফিল্ডার ব্রুনো গিমারেজ জানিয়েছেন, সামনে দুটি ম্যাচই কঠিন। তবে আপাতত মনোযোগটা কলম্বিয়ার দিকেই। আর্জেন্টিনা ম্যাচ নিয়ে পরে ভাবা যাবে, ‘ব্রাজিল–আর্জেন্টিনা ম্যাচটি অন্য রকম আবহের। আমাদের মনোযোগ কলম্বিয়া ঘিরে। এটা কঠিন ও শরীরনির্ভর ম্যাচ হবে। এখন কলম্বিয়া নিয়েই ভাবছি। আর্জেন্টিনা নিয়ে পরে ভাবা যাবে।’
কলম্বিয়ায় বিমানবন্দরে ব্রাজিল দল অবতরণের পর আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। ব্রাজিলের সংবাদমাধ্যম ‘গ্লোবো’ জানিয়েছে, বিমানবন্দরের কর্মীরা এন্দরিক, ভিনিসিয়ুস, রদ্রিগোদের ঘিরে ধরে ছবি তুলেছেন। কলম্বিয়ার বারানকুইলায় এ নিয়ে চতুর্থ ম্যাচ খেলবে ব্রাজিল। সাবেক কোচ তিতের অধীনে এখানে শেষ দুটি বাছাইপর্বের ম্যাচে ১–১ ও ০–০ গোলে ড্র করেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বারানকুইলার মেট্রোপলিতানো স্টেডিয়ামে একবারই জিতেছে ব্রাজিল—২০০৩ সালে। গোল করেছিলেন কাকা ও রোনালদো।
৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা বাছাইয়ে তালিকায় তৃতীয় ব্রাজিল। গত মাসে ভেনেজুয়েলার সঙ্গে ১–১ গোলে ড্রয়ের পর উরুগুয়ের কাছে ২–০ গোলে হেরেছে দিনিজের দল। এই ম্যাচ দিয়ে জয়ের পথে ফেরার চেষ্টা করবে তাঁর দল। তবে দিনিজের জন্য অস্বস্তি বয়ে আনতে পারে চোট। নেইমার ও কাসেমিরোর সঙ্গে রাইটব্যাক দানিলো ও গোলকিপার এদেরসনকেও এই ম্যাচে পাচ্ছেন না ব্রাজিল কোচ।














সর্বশেষ সংবাদ
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
কোরবানির পশুর হাটে শেষ মুহূর্তে জমজমাট বেচাকেনা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
লালমাইয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
দাউদকান্দিতে ১০ কি.মি দীর্ঘ যানজট
চান্দিনায় একাধিক স্কুলের মাঠে গরুর হাট!
ঈদের আগে কুমিল্লায় মসলার বাজার চড়া
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft