বুধবার ১৭ জুলাই ২০২৪
২ শ্রাবণ ১৪৩১
৯ গোলে ব্রাজিলের জয়, মাঠে নেমেছে আর্জেন্টিনাও
প্রকাশ: বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩, ১২:১৬ এএম |




ব্রাজিল, আর্জেন্টিনাসহ সিনিয়র জাতীয় দলগুলো বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব খেলতে ব্যস্ত। ঠিক সেই সময়ে ইন্দোনেশিয়ায় চলছে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। যেখানে দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের দেখা না হলেও, নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলই হেরেছে। আজ (মঙ্গলবার) দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছে তারা। যেখানে আগে খেলতে নেমে প্রতিপক্ষ নিউ ক্যালেদোনিয়ার সঙ্গে ছেলেখেলাই করলো ব্রাজিল। তাদের জালে মোট ৯ বার সেলেসাওরা বল পাঠিয়েছে।
পুরো ম্যাচের চিত্রটা এমন ৭৮ শতাংশ বলই এদিন ব্রাজিলের দখলে ছিল। তারা সবমিলিয়ে শট নিয়েছে ৮০টি! এর মধ্যে ২৩টি ছিল পোস্টের লক্ষ্যে। কেবল প্রথমার্ধেই ব্রাজিল ৪৭টি শট নিয়েছিল। অন্যদিকে, নিউ ক্যালেদোনিয়ার নেওয়া ৫টি শটের মাত্র ১টিই ছিল গোলের লক্ষ্যে।
ব্রাজিলের দাপুটে পারফরম্যান্সের ম্যাচে তাদের গোলরক্ষককে বড় কোনো পরীক্ষায় পড়তে হয়নি বলা চলে। নিউ ক্যালেদোনিয়া ব্রাজিলের বক্সের দিকে যেতে পেরেছেই তো হাতে গোনা দুয়েকবার! ম্যাচের প্রায় পুরোটা সময়ই যেভাবে নিউ ক্যালেদোনিয়ার বক্সের আশপাশে কেটেছে, তাতে উল্টো মনে হচ্ছিল– ব্রাজিল আজ গোলরক্ষক না নামালেও কোনো অসুবিধাই হতো না! ব্রাজিলের হয়ে ৯-০ গোলে জয় পাওয়া দিনে হ্যাটট্রিক করেছেন কাউয়া এলিয়াস। এছাড়া রাইয়ান দুটি, এস্তেভাও উইলিয়ান, হানরি সান্তোস ও ভিক্টোর কুনহা একবার করে বল জালে পাঠান।
ম্যাচের প্রথমার্ধেই ৩ বার লিড নেয় ব্রাজিল। ২৮ মিনিটে রায়ানের গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন উইলিয়ান। এর পাঁচ মিনিট পর (৪৪) তৃতীয় গোলটি করেন সান্তোস। দ্বিতীয়ার্ধে তারা আরও আগ্রাসী হয়ে ওঠে। বিরতির পর নেমেই গোল করেন কাউয়া এলিয়াস, শেষ পর্যন্ত ৮৬ ও ৯৪ মিনিটে আরও দুই গোল করে হ্যাটট্রিকই পূর্ণ করেছেন তিনি। ৫১ মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলটি করেছেন রাইয়ানও। তবে ৫৫ মিনিটে ভিতর রেইস প্রায় ২৫ গজ দূর থেকে বুলেট গতির শটে যে গোলটি করেছেন, তা চোখে লেগে থাকার মতো। ১৭ বছর বয়সী একজনের পায়ে এত জোরালো শট অবিশ্বাসই জাগায়! ৬১ মিনিটে ব্রাজিলের সপ্তম গোলটি করেছেন কুনহা।
এর আগে প্রথম ম্যাচে ব্রাজিল ইরানের কাছে ৩-২ গোলে হেরে গিয়েছিল। গ্রুপের অন্য দল ইংল্যান্ড, তাদের সঙ্গে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটি ব্রাজিল খেলবে আগামী শুক্রবার। সে ম্যাচে না জিতলে তাদের যে দ্বিতীয় পর্বে ওঠা হচ্ছে না এটা সম্ভবত নিশ্চিত। আজ পরাজিত হওয়া নিউ ক্যালেদোনিয়া এর আগে ১০-০ গোলে হেরেছিল ইংল্যান্ডের বিপক্ষে।
আজ আরেক ম্যাচে সন্ধ্যায় ৬টায় জাপানের বিপক্ষে খেলছে আর্জেন্টিনাও। এই ম্যাচে তাদেরও জয়ের বিকল্প নেই, কারণ ব্রাজিলের মতো তারাও গ্রুপের প্রথম ম্যাচে হেরেছে। ম্যাচগুলো সরাসরি দেখা যাবে ফিফা প্লাস ওয়েবসাইটে।  













সর্বশেষ সংবাদ
কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
হোমনায় কোটা সংস্কার আন্দোলনকারি শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন
৫ তলার ছাদ থেকে ছাত্রলীগ কর্মীদের ফেলে দেয় আন্দোলনকারীরা
প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft