বৃহস্পতিবার ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১
বিধিমালা সংশোধন: ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের দিতে হবে হলফনামা
প্রকাশ: মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩, ১২:০৩ এএম |


জাতীয় সংসদ এবং সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের মতো ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও চেয়ারম্যান পদ প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা জমা দিতে হবে। এ সংক্রান্ত বিধান যুক্ত করে সম্প্রতি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা সংশোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত গেজেট থেকে সোমবার (১৩ নভেম্বর) এ তথ্য জানা গেছে।
বিদ্যমান ব্যবস্থায় জাতীয় সংসদ, সিটি করপোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও পৌরসভার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীর হলফনামা জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। নতুন করে এবার ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে এ বিধানটি যুক্ত হলো। অবশ্য অন্যান্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে সবগুলো পদের ক্ষেত্রে হলফনামা জমা দেওয়ার বিধান থাকলেও ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে কেবল চেয়ারম্যান পদের জন্য হলফনামা দেওয়া বাধ্য করা হয়েছে।
বর্তমানে জাতীয় সংসদ, সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পরিষদ এবং পৌরসভা নির্বাচনে প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে সাতটি তথ্যসংবলিত হলফনামা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে হয়। এগুলো হচ্ছে— প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, ফৌজদারি মামলায় অভিযুক্ত আছেন কিনা, অতীতে ফৌজদারি মামলা ছিল কিনা, থাকলে রায় কী ছিল, ব্যবসা বা পেশার বিবরণী, আয়ের উৎস বা উৎসগুলো, প্রার্থীর নিজের ও অন্য নির্ভরশীলদের (স্থাবর ও অস্থাবর) সম্পদ ও দায়ের বিবরণী, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রার্থী একক বা যৌথভাবে কিংবা তার ওপর নির্ভরশীল কারও নেওয়া ঋণের পরিমাণ অথবা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক বা পরিচালক হওয়ার সুবাদে ওই সব প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের পরিমাণ।
এদিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে হলফনামা জমার বিধান করা হলেও পৌরসভাসহ অন্যান্য প্রতিষ্ঠানের মতো টিআইএন নম্বর ও সর্বশেষ আয়কর রিটার্ন প্রতিবেদনের কাগজপত্র জমা দেয়ার বাধ্যবাধকতা করা হয়নি।
সংশোধিত বিধিমালা অনুযায়ী, কোনও পদে এক বা একাধিক প্রার্থী সমান সংখ্যক ভোট পেলে সে ক্ষেত্রে সেখানে লটারির মাধ্যমে ফলাফল নির্ধারণ করার বিধান করা হয়েছে। ভোটের সমতার ক্ষেত্রে আগে পুনঃভোটের বিধান ছিল।
এছাড়া নতুন বিধিতে নিবন্ধন পাওয়া নতুন রাজনৈতিক দলগুলোর প্রতীক সন্নিবেশ করা হয়েছে।













সর্বশেষ সংবাদ
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দাউদকান্দি টোলপ্লাজায় ফিরিয়ে দেয়া হচ্ছে ঢাকামুখী চামড়াবাহী ট্রাক
কুমিল্লায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক
কুমিল্লায় সড়কে ঝরলো ৫ প্রাণ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft