বুধবার ২৩ অক্টোবর ২০২৪
৭ কার্তিক ১৪৩১
কুমিল্লায় দুই ভেন্যুতে মেডিকেল ভর্তি পরীক্ষা আজ
প্রকাশ: শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ১২:৩৪ এএম |


সারাদেশের সকল মেডিকেল কলেজের ন্যায় কুমিল্লায় এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  আজ ১০ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত টানা ১ঘন্টা এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা হবে। কুমিল্লায় ২টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি ভেন্যু কুমিল্লা মেডিকেল কলেজ ও আরেকটি ভেন্যু কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ধর্মপুর ডিগ্রী শাখা।
বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত ভর্তি নীতিমালা ২০২৩ অনুযায়ী আসন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহনে ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদন অনলাইনে টেলিটকের মাধ্যমে গ্রহণ করা হয়েছে।
পরীক্ষায় অংশগ্রহনকারী পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশকরাসহ পরীক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। পরীক্ষায় অংশগ্রহনকারী পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৯টার আগেই কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে  ক্যালকুলেটর, হাতঘড়ি বা কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। পরীক্ষার সময় দুই কান ঢেকে রাখা যাবেনা।
১৮০০০০১ থেকে ১৮০২৭০০ রোল নম্বরধারী  ২হাজার ৭শ পরীক্ষার্থী কুমিল্লা মেডিকেল কলেজ পরীক্ষা কেন্দ্রে  পরীক্ষায় অংশ গ্রহন করবে। ১৮০২৭০১ থেকে ১৮০৭০০০ রোল নম্বরধারী ৪হাজার ৩শ পরীক্ষার্থী  ভিক্টোরিয়া কলেজের ধর্মপুর শাখায় পরীক্ষায় অংশগ্রহন করবে।
এ বছর মোট আবেদনকারীর সংখ্যা ১লাখ ৩৯ হাজার ২১৭জন। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন ১১হাজার ১২২টি। তার মধ্যে কুমিল্লা মেডিকেল কলেজে আসন সংখ্যা ১৮০টি।
কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ, অধ্যাপক ডা: মো: মোস্তফা কামাল আজাদ কুমিল্লার কাগজকে জানান, এমবিবিএস ভর্তি পরীক্ষায় শুধুমাত্র কুমিল্লায় মোট ৭হাজার পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করবে। তাদের মধ্যে কুমিল্লা মেডিকেল কলেজ পরীক্ষা কেন্দ্রে ২হাজার ৭শ এবং ভিক্টোরিয়া সরকারি কলেজ ডিগ্রী শাখায় ৪হাজার ৩শ শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করবে। সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটক খোলা থাকবে। নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশের জন্য পরীক্ষার্থীদের অনুরোধ করছি। কেন্দ্রে প্রবেশের সময় এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও এইচএসসি পরীক্ষার রেজি: কার্ড অথবা প্রবেশ পত্র সংগে আনতে হবে। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ শিক্ষার্থী:
এদিকে এবার সারাদেশে মেডিকেলে ভর্তির জন্য আবেদন করেছেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। প্রতিটি আসনের বিপরীতে ১২ জন পরীক্ষার্থী লড়বেন। বৃহস্পতিবার (৯ মার্চ) সচিবালয়ে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।
তিনি বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত ভর্তি নীতিমালা ২০২৩ অনুযায়ী- আসন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদন অনলাইনে টেলিটকের মাধ্যমে গ্রহণ করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন পরীক্ষার্থী।
ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে, সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া নম্বর সমতাকরণের জন্য আলাদাভাবে কমিটি গঠন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।
দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।
এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবে বলে জানান জাহিদ মালেক।
স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার জন্য মোট কেন্দ্র ১৮টি। মোট আবেদনকারী ছাত্র-ছাত্রী এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। আবেদনকারীদের মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ (৪৬ দশমিক ১৬ শতাংশ) ও মেয়ে ৭৪ হাজার ৯৫৩ জন (৫৩ দশমিক ৮৪ শতাংশ)। মোট ভেন্যুর সংখ্যা ৫৭টি, মোট কক্ষ সংখ্যা এক হাজার ৯৭৭টি, ঢাকায় মোট আবেদনকারী ৫৭ হাজার ৪৩৬ জন, ঢাকায় ভেন্যুর সংখ্যা ১৮টি।
সরকারি মেডিকেল কলেজে একটি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৩২ জন। সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের জন্য ১২ দশমিক পাঁচজন পরীক্ষার্থী বলেও জানান মন্ত্রী।














সর্বশেষ সংবাদ
নতুন বইয়ের বর্ণিল নতুন বছর
নৌকায় ভোট নিতে ভাতার কার্ড আটকে রাখার অভিযোগ
শান্তির নোবেলজয়ী থেকে দণ্ডিত আসামি
শ্রমিক ঠকানোর দায়ে নোবেলজয়ী ইউনূসের ৬ মাসের সাজা
ইস্টার্ন মেডিকেল কলেজ, কুমিল্লা অধ্যক্ষ পদে অধ্যাপক ডাঃ রুহিনী কুমার দাস এর দায়িত্ব গ্রহণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গাড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত
বরুড়ায় শ্রমিকদল নেতাকে ছুরিকাঘাত
অর্ধেক দামে ফ্রিজ বিক্রি করছেন ফ্রিজ প্রতীকের প্রার্থী
বাড়ির জন্য কেনা জমিতে বিদ্যুৎস্পৃষ্টে মারা যাওয়া একই পরিবারের ৪ জনের কবর
৫৫ কেজি সোনা চুরি, ফের রিমান্ডে দুই রাজস্ব কর্মকর্তা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২