সোমবার ৩০ জানুয়ারি ২০২৩
১৭ মাঘ ১৪২৯
কৃষিজমির মাটি রক্ষা ও কৃষক হত্যা
ক্ষতিপূরণ দিতে স্বরাষ্ট্রসচিবসহ ১৩ জনকে উকিল নোটিশ
প্রকাশ: বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:৩৭ এএম |


 ক্ষতিপূরণ দিতে স্বরাষ্ট্রসচিবসহ ১৩ জনকে উকিল নোটিশ

মো. হাবিবুর রহমান, মুরাদনগর ।।
কুমিল্লার মুরাদনগরে কৃষি জমির মাটি রক্ষা ও মাটি কাটতে বাধাঁ দেওয়ায় কৃষককে পিটিয়ে হত্যার ক্ষতিপূরণ দিতে স্বরাষ্ট্রসচিবসহ ১৩ কর্মকর্তার কাছে উকিল (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন, নোটিশ দাতা মহামান্য সুপ্রীমকোর্টের আইনজীবি এডভোকেট আবুল কালাম আজাদ। সরকারী চাকরী আইনের ২৬ ধারায় কেন নোটিশ প্রাপ্তদের উপর কার্যকর হবে না, সে মর্মে আগামী সাত (৭) দিনের মধ্যে জবাব জানানোর জন্য নোটিশ প্রদান করা হয়।
নোটিশে উল্লেখ করা হয়, বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ২১ (১), ১৬, ১৮ (ক), ৩২ পালনে রিট পিটিশন ১৪১০৮/২০২২ এর নির্দেশনাসহ আইনী দায়িত্ব পালনে অবহেলা ও সরকারি চাকরি আইন ২০১৮’র ধারা ২০ অনুযায়ী সরকারি সেবা হিসেবে অবৈধ ড্রেজার নজরদারি না করা এবং মহামান্য হাইকোর্ট ডিভিশনের নির্দেশনামতে সকল ড্রেজার বাজেয়াপ্ত করে গ্রেফতার ও কৃষিজমি পূর্বের অবস্থায় না আনার উদ্যোগ কোন অসদাচরণ বা দন্ডনীয় অপরাধ বা ব্যক্তিগতভাবে ক্ষতিপূরণযোগ্য। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে সম্পূর্ণ জনস্বার্থে এ নোটিশ ই-মেইল ও ডাকযোগে প্রেরণ করা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানায়।
নোটিশ প্রাপ্তরা হলেন, সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, সচিব, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, সচিব, ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, মহা পরিদর্শক, বাংলাদেশ পুলিশ, পুলিশ হেড  কোয়াটার্স, ঢাকা, জেলা প্রশাসক, কুমিল্লা, পুলিশ সুপার, কুমিল্লা, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, কার্জন কুটির, জজকোর্ট রোড, কুমিল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, মুরাদনগর, কুমিল্লা, সহকারী কমিশনার (ভূমি), মুরাদনগর, কুমিল্লা, উপজেলা কৃষি কর্মকর্তা, মুরাদনগর, কুমিল্লা, ভারপ্রাপ্ত কর্মকর্তা মুরাদনগর ও বাঙ্গরা বাজার থানা।
নোটিশে বলা হয়, কুমিল্লার মুরাদনগর উপজেলার গকুলনগর গ্রামের কৃষক আবদুল বারেক ওরফে খোকন মিয়া হত্যা ও ফসলি জমির মাটিকাটার ব্যর্থতার দায় কেন সংশ্লিষ্টদের উপর দেয়া হবেনা এবং তাহার জীবনের অধিকার রক্ষার সাংবিধানিক দায়িত্ব তাদের উপর ন্যাস্ত থাকায় তা পালনে সরকারী কর্মচারী হিসেবে কেন ক্ষতিপূরণ প্রদানের জন্য প্রাপ্য হবে না। সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ২৫ অনুযায়ী সরকারি সেবা হিসেবে অবৈধ ড্রেজার নজরদারি না করা এবং মহামান্য হাইকোর্ট ডিভিশনের নির্দেশনামতে সকল ড্রেজার বাজেয়াপ্ত করে গ্রেফতার ও কৃষিজমি পূর্বের অবস্থায় না আনার উদ্যোগ কেন অসদাচরণ বা দন্ডনীয় অপরাধ বা ব্যক্তিগতভাবে ক্ষতিপূরণযোগ্য হবে না’ তা আগামী সাত দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।
নোটিশে আরও বলা হয়, যথাসময়ে পদক্ষেপ গ্রহন না করলে উল্লেখিত অবৈধ ড্রেজার ও ইটভাটায় কৃষি ও পরিবেশের মারাত্মক ক্ষতিসাধনের কারণে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ এলাকাবাসীর স্বার্থে আগামী সাত দিনের মধ্যে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার গকুলনগর গ্রামের মৃত আবদুল বারেক ওরফে খোকন মিয়া হত্যার ক্ষতিপূরণ দেবার ব্যবস্থা না নিলে নোটিশকারী ব্যক্তি উচ্চ আদালতের নজরে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মুরাদনগর উপজেলার সকল অবৈধ ইটভাটা ও ড্রেজার বন্ধে হাইকোর্টে দায়ের করা রিট (নম্বর ১৪১০৮/২০২২) পিটিশন নির্দেশনার পরও ওই আদেশ যথাযথ কার্য্যকর না করায় গত ১৮ জানুয়ারী দিবাগত রাতে কৃষিজমি থেকে মাটি কাটতে বাধা দেওয়ায় কুমিল্লার মুরাদনগর উপজেলার নবীপুর পূর্ব ইউনিয়নের গকুলনগর গ্রামের হাসান ইটভাটা এলাকায় আবদুল বারেক ওরফে খোকন মিয়া (৬২) নামের এক কৃষককে হত্যা করার অভিযোগ উঠেছে। খোকন মিয়া গকুলনগর গ্রামের মৃত আবদুর রহমানের ছেলে।
এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, মুরাদনগর উপজেলায় ৫৪টি ইটভাটা রয়েছে। এসব ইটভাটায় মাটি আনতে তিন ফসলি জমি নষ্ট করা হচ্ছে। প্রতিনিয়ত রাতের আঁধারে তিন ফসলি কৃষিজমি ও গোমতী নদীর মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে ইটভাটায়। এ বিষয়ে জমির মালিকদের পক্ষ থেকে মহামান্য সুপ্রীম হাইকোর্টে রিট পিটিশন ও বহুবার লিখিত অভিযোগ করা হলেও দৃশ্যমান কোন ব্যবস্থা নেয়নি প্রশাসন। ফলে উপজেলার কয়েকটি জায়গার খালের পানি নিষ্কাশন বন্ধ করে ড্রাইভেশন তৈরি করে বেপরোয়া ভাবে দিনে-রাতে তিন ফসলি কৃষিজমি থেকে ইটভাটায় দেদারসে মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে।












সর্বশেষ সংবাদ
স্মার্ট বাংলাদেশ গড়তে আবারও নৌকায় ভোট চাই: প্রধানমন্ত্রী
চাঁদাবাজিতে অতিষ্ঠ পরিবহন মালিক ও শ্রমিকরা
কোভিড: দিনে শনাক্ত ১৬ রোগীর সবাই ঢাকার
ব্রাহ্মণপাড়ায় বিষপানে শ্রমিকের আত্মহত্যা
মাদরাসায়ে সাওতুল কোরআন চকবাজার কুমিল্লার উদ্যোগে কৃতি হাফেজদের সংবর্ধনা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চতুর্থ ক্রিকেটার হিসেবে মাশরাফীর ‘সেঞ্চুরি’
বাড়ছে না সময়, বাণিজ্য মেলার পর্দা নামছে মঙ্গলবার
রাতের তাপমাত্রা আরও কমবে
পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ৪১
সেই সারাহের চোখে পৃথিবী দেখছেন তারা দুজন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft