ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ইরাকে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সদর সমর্থকদের সংঘর্ষ
Published : Wednesday, 28 September, 2022 at 8:44 PM
ইরাকে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সদর সমর্থকদের সংঘর্ষইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল সদর সমর্থকদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, সদর সমর্থকর বুধবার দেশটির গ্রিনজোনে প্রবেশ করে তাণ্ডব চালানোর চেষ্টা করে। এই গ্রিনজোনে ইরাকের গুরুত্বপূর্ণ সরকারি ভবন এবং কূটনৈতিক মিশন অবস্থিত।

খবর অনুসারে, স্পিকারের পদত্যাগ ইস্যুতে বুধবার ইরাকের সংসদ অধিবেশনে বসে। সদর সমর্থকরা সংসদ ভবনের নিরাপত্তা চৌকি অতিক্রম করে ভেতরে ঢোকার চেষ্টা করেন। এরপর পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়।

ইরাকের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গ্রিন জোনে বুধবার তিনটি কাতিউস রকেট পড়েছে।
আল জাজিরার প্রতিনিধি আলি হাসেম ঘটনাস্থল থেকে জানিয়েছেন, বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর ওপর পাথর ছোড়ে। তারা সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে। সংসদের স্পিকার মুক্তাদা আল সদরের জোট ত্যাগ করে বিরোধী শিবিরে যোগ দিচ্ছেন। এই কারণে সদর সমর্থকরা সংসদ অধিবেশন বানচালের চেষ্টা চালায়।

সাংবাদিক আলি হাসেম আরও বলেন, মুক্তাদা আল সদরের সমর্থকরা ‘বিশ্বাস ঘাতকতা’ বোধ করছেন। কারণ, সদরের প্রতিদ্বন্দ্বীরা নতুন জোট গঠন করছে। জোট গঠন শেষ হলে ইরাকের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে, সদর সমর্থকরা এটা চান না।

রাজনৈতিক অস্থিরতার জেরে গত ৩০ আগস্ট ইরাকে ভয়াবহ সংঘর্ষে ৩০ জনের বেশি মানুষ নিহত হন।