ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মৃত্যু
Published : Monday, 18 October, 2021 at 8:33 PM
যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মৃত্যুযুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল কোভিড জটিলতায় মারা গেছেন বলে জানিয়েছে তার পরিবার।
যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন কলিন পাওয়েল। বিশ শতকের শেষ দিকে ও একুশ শতকের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণে ভূমিকা রেখেছিলেন তিনি। ‍

তিন রিপাবলিকান প্রেসিডেন্টের আমলে ঊর্ধ্বতন পদে থেকে দায়িত্ব পালন করেছিলেন তিনি। মার্কিন সেনাবাহিনীর শীর্ষ পদেও পৌঁছেছিলেন তিনি। সোমবার পাওয়েল মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

পাওয়েলের পরিবার লিখেছে, “কোভিড-১৯ এর জটিলতায় ভুগে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও জয়েন্ট চিফস অব স্টাফের সাবেক চেয়ারম্যান জেনারেল কলিন এল পাওয়েল আজ সকালে চিরবিদায় নিয়েছেন।

“তার মত্যুতে আমরা একজন অসাধারণ মানুষ, প্রেমময় স্বামী, বাবা, দাদা এবং মহান আমেরিকানকে হারিয়েছি।” পাওলে করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকাও নিয়েছিলেন বলে জানিয়েছে তার পরিবার।

সিএনএন জানায়, কলিন পাওয়েল সেনা হিসাবে ভিয়েতনাম যুদ্ধে অংশ নিয়েছিলেন। প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের মেয়াদের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হয়েছিলেন তিনি।

এরপর জর্জ এইচ ডব্লিউ বুশের আমলে প্রথম কৃষ্নাঙ্গ-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের সবচেয়ে কম বয়সী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।