ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় করোনার টিকা প্রদান শুরু
করোনা মোকাবেলায় আরও কঠোর লকডাউন বাস্তবায়ন হবে -এমপি বাহার
Published : Wednesday, 14 July, 2021 at 12:00 AM, Update: 14.07.2021 12:03:55 AM
  কুমিল্লায় করোনার টিকা প্রদান শুরু মাসুদ আলম।।
দুই মাস বন্ধ থাকার পর দ্বিতীয় দফায় আবারও কুমিল্লায় করোনা প্রতিষেধক টিকা প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। সংক্রমণ প্রতিরোধে উপজেলা পর্যায়ে চীনের তৈরি সিনোফার্মা এবং সিটি কর্পোরেশন এলাকার দুই কেন্দ্রে ও নিবন্ধিত প্রবাসীদের মাঝে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) বেলা ১২ টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করেন কুমিল্লা সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান ও সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন।  
বেলুর উড়িয়ে টিকা প্রদান কার্যক্রম উদ্বোধন শেষে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, করোনা মোকাবেলায় আরও কঠোর ভাবে লকডাউন বাস্তবায়ন হবে কুমিল্লায়। সেই সঙ্গে সার্বিকভাবে মানুষকে ডিস্ট্রিবিউশনও করা হবে। সবাইকে বলবো টিকা গ্রহণ করার জন্য। দ্বিতীয় দফায় কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকাসহ ১৭ উপজেলাসহ ১৯ কেন্দ্রে টিকা প্রদানের কার্যক্রম আবারও শুরু করলাম। মডার্নার টিকা সিটি কর্পোরেশন এলাকায় দেওয়া হবে। সিনোফার্মা দেওয়া হবে উপজেলা পর্যায়ে।  
এদিকে জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন জানান, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গত রবিবার ভোরে ১৩ হাজার ২০০ ডোজ মডার্নার টিকা কুমিল্লায় এসেছে। এর আগে গত শুক্রবার আসে ৭৮ হাজার ৪শত ভায়াল সিনোফার্মার টিকা। এরই মধ্যে উপজেলা পর্যায়ের টিকাদান কেন্দ্রে পৌঁছে গেছে সিনোফার্মার টিকা। অন্যদিকে ১৩ হাজার ২০০ ডোজ মাডার্নার টিকা পাবে কুমিল্লা সিটি কর্পোরেশনের বাসিন্দারা। সিটি কর্পোরেশনের বাসিন্দারা ছাড়া অন্যরা মডার্নার টিকা পাবেন না।
তিনি আরও জানান, যারা এর আগে নিবন্ধন করে কোভিশিল্ড এর জন্য কেন্দ্রের এসএমএস পেয়েছেন তারা এই মডার্না টিকার জন্য নিবন্ধন করতে পারবেন না। কিন্তু যারা নিবন্ধন করেছেন কিন্তু এখনও কেন্দ্র নিশ্চিত করে এসএমএস পাননি তারা এই টিকার জন্য আগে নিবন্ধন্ধনকারীরার অগ্রাধিকার ভিত্তিতে এসএমএস পাবেন।
কুমিল্লায় করোনার টিকা প্রদান শুরু সিভিল সার্জন আরও জানান, জেলার ১৯টি টিকা কেন্দ্রের মধ্যে প্রতিটি বুথে প্রতিদিন সর্বোচ্চ দুই শ’ জনকে মডার্নার টিকা দেয়া হবে। তবে মোবাইল ফোনে এসএমএস আসা ছাড়া কেউকে টিকা দেওযা হবে না।
টিকা প্রদানে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, কুমিল্লায় টিকার সংকট নেই। টিকা গ্রহণে কেউ বাদ যাবে না। আমরা সবাইকে টিকা নেওয়ার জন্য অনুরোধ করবো। টিকা নিয়ে নিজে সুরক্ষা থাকুন এবং দেশ ও পরিবারকে সুরক্ষা রাখনু। তিনি আরও বলেন, ভ্যাকসিনের জন্য সুরক্ষা এ্যাপসে নিবন্ধন কার্যক্রম শুরু ৭ জুলাই থেকে। সরকারি নির্দেশনা মোতাবেক যারাই ভ্যাকসিন নেয়ার মত যোগ্য তারা যেন নিবন্ধন করেন এবং টিকা নিকটস্থ কেন্দ্রে গিয়ে টিকা নিয়ে নেন।   
অন্যদিকে কুমিল্লা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুমিল্লায় এপর্যন্ত ৫ লাখ ৩৫ হাজার ডোজ ভ্যাকসিন এসেছে। এরমধ্যে ভারতীয় কোভিশিল্ড ৪ লাখ ২৯ হাজার ডোজ এবং চীনা সিনোফার্ম এর ১ লাখ ৬ হাজার ডোজ এবং মডার্নার ১৩ হাজার ২শ ডোজ। কুমিল্লা সিটির বাসিন্দারা মডার্নার টিকা পাবেন এবং সিনোফার্ম এর ভ্যাকসিন গুলো কুমিল্লার বিভিন্ন উপজেলাগুলোতে পাঠানো হয়েছে। এদিকে করোনা সংক্রমণ বৃদ্ধির সাথে সাথে ভ্যাকসিন নিয়েও মানুষের মধ্যে আগ্রহ বাড়ছে দিন দিন। সিটি কর্পোরেশন ছাড়াও বিভিন্ন উপজেলার বাসিন্দারাও  টিকা নিয়ে খোঁজ খবর নিচ্ছেন নিয়মিত। সবচেয়ে বেশি আগ্রহীরা হলেন বিদেশগামীরা সিভিল সার্জন কার্যালয় ও বিভিন্ন মাধ্যমে তারা টিকা নেবার নির্দেশিকা নিয়ে জানতে চাচ্ছেন।