ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সেতুর সংস্কারকাজে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট
Published : Wednesday, 14 July, 2021 at 12:00 AM, Update: 14.07.2021 12:02:50 AM
সেতুর সংস্কারকাজে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার লাঙ্গলবন্দ সেতুর সংস্কারকাজ শুরু হয়েছে সোমবার থেকে। বুধবার সেতুর সংস্কারকাজ শেষ হবে। হাইওয়ে থানা-পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সেতুর সংস্কারকাজের জন্য এই মহাসড়কে মঙ্গলবার সকাল থেকে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। তাই কুমিল্লার দাউদকান্দি হাইওয়ে থানার পুলিশ মহাসড়কে দাউদকান্দি উপজেলার মেঘনা-গোমতী সেতুর আগেই বলদাখালসহ বিভিন্ন পয়েন্টে ঢাকাগামী যানবাহনগুলো আটকে চট্টগ্রামের দিকে ফিরিয়ে দিচ্ছেন। যানবাহনের চালকেরা চট্টগ্রামের দিকে ফিরে না গিয়ে ঢাকার দিকে যেতে চাইলে তর্কাতর্কি হয়। মহাসড়কের দাউদকান্দির বলদাখাল থেকে রাজারহাট পর্যন্ত চার কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দীর্ঘ সময় যানজটে আটকে থেকে যানবাহনের চালক ও যাত্রীরা চরম দুর্ভোগ পোহান।
সকাল ৯টার দিকে মহাসড়কের হাসানপুরে ঢাকাগামী কাভার্ড ভ্যানের চালক মনির হোসেন বলেন, সেতুর সংস্কারকাজের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকবে, এটা জানা ছিল না। ভুলে এ সড়কে এসে এখন দুর্ভোগ পোহাতে হচ্ছে।
দাউদকান্দি হাইওয়ে থানার সার্জেন্ট শাহাদাত হোসেন ও কুমিল্লার টিআই মুজাহিদুল ইসলাম বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী লাঙ্গলবন্দ সেতুর সংস্কারকাজের জন্য মঙ্গলবার সকাল থেকে সেতুর ওপর সব ধরনের যানবাহন চলাচল বন্ধ। তাই লাঙ্গলবন্দ সেতু এলাকায় যানবাহনের জটলা ঠেকাতে দাউদকান্দিতেই ঢাকাগামী সব যানবাহন আটকে চট্টগ্রামের দিকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। ফিরিয়ে দেওয়া যানবাহনগুলোর ব্রাহ্মণবাড়িয়া-সিলেট সড়ক দিয়ে ঢাকায় পৌঁছানোর সুযোগ আছে।
অপরদিকে নারায়ণগঞ্জ জেলায় ২০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মেহেদী ইকবাল বলেন, সওজের পক্ষ থেকে নোটিশ দিয়ে ঢাকা থেকে চট্টগ্রাম ও চট্টগ্রাম থেকে ঢাকাগামী সব ধরনের যানবাহনকে বিকল্প পথ ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু যানবাহনের চালকেরা বিকল্প পথ ব্যবহার না করার কারণে মহাসড়কে ভোররাত থেকে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড় থেকে নবীগঞ্জ ও নয়াপুর পর্যন্ত ২০ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।
চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী পণ্যবাহী একটি ট্রাকের চালক শহীদ মিয়া জানান, ‘গতকাল রাতে চট্টগ্রাম থেকে পণ্য নিয়ে সকালে লাঙ্গলবন্দ সেতুর কাছাকাছি আসার পর জানতে পারি, মেরামতকাজ চলছে। কখন মেরামতকাজ শেষ হবে, জানি না।’
কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, মহাসড়কে ভোর থেকে যানজটের সৃষ্টি হয়েছে। পুলিশ যানজট দূর করতে মহাসড়কের বিভিন্ন পয়েন্টে কাজ করছে।