ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বৃষ্টির পানিতে নিমজ্জিত চান্দিনার তিন মাঠ
Published : Monday, 5 July, 2021 at 12:00 AM, Update: 05.07.2021 12:03:36 AM
বৃষ্টির পানিতে নিমজ্জিত চান্দিনার তিন মাঠরণবীর ঘোষ কিংকর।
বর্ষার ভরা মৌসুমের ভারী বর্ষণে পানিতে নিমজ্জিত হয়ে গেছে কুমিল্লার চান্দিনা উপজেলার প্রধান খেলার মাঠসহ আরও ২টি মাঠ।
উপজেলার সদরের চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় খেলার মাঠটি ‘শেখ রাসেল মিনি স্টেডিয়ামে’ রূপান্তর হয়। আর উপজেলা পর্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ওই মাঠটি পানি নিস্কাশনের যথাযথ ব্যবস্থা না থাকায় প্রতিবছরই বর্ষার পানিতে নিজজ্জিত থাকে।
একই সাথে পানি বন্দি হয়ে পড়েছে পৃথক সীমানা প্রাচীরে ঘেরা চান্দিনা রেদোয়ান আহমেদ ডিগ্রি কলেজ মাঠ ও চান্দিনা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় খেলার মাঠে। পাশ্ববর্তী একটি পুকুরের পানির সাথে মাঠের পানি একাকার হয়ে এখন আশ-পাশের মানুষের যাতায়াত বন্ধ প্রায়।
রবিবার (৪ জুলাই) সরেজমিনে ঘুরে দেখা গেছে, পানিতে থৈ থৈ করছে পুরো মাঠ। মাঠের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্তে তাকালে দেখা যায় যেন চান্দিনা রেদোয়ান আহমেদ ডিগ্রি কলেজ ও চান্দিনা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় পানিতে ভাসছে। মাঠের পানিতে গাঁ ভাসিয়ে যেন বৃষ্টি¯œানে মগ্ন হয়েছে এলাকার শিশু-কিশোররা। পানি বন্দি হয়ে কলেজের সীমানা ও মাঠের পাশে থাকা মসজিদে মুসল্লীদের যাতায়াতও বন্ধ হয়ে গেছে।
চান্দিনার সিনিয়র ফুটলার ও ফুটবল কোচ মোস্তফা কামাল জানান- এখন ‘লকডাউন’ হয়তো খেলাধুলা নেই। কিন্তু এই সমস্যা প্রতিবছরের। বর্ষা মৌসুমে এ মাঠে খেলার কোন পরিবেশ থাকে না। বর্ষা মৌসুমের পুরোটাই পানিতে নিমজ্জিত থাকে। এমনও দেখা যায় দীর্ঘ কয়েকমাস পানি জমে থাকায় মাঠের দক্ষিণ পাশে বড় বড় আগাছা বেড়ে উঠে।
স্থানীয় বাসিন্দা মাহফুজা আক্তার মুন্নী জানান- চান্দিনা পৌরসভা দুই যুগের। উপজেলা সদরের গুরুত্বপূর্ণ ওই স্থানে ৩টি প্রতিষ্ঠানসহ আবাসিক এলাকায় হাজার হাজার মানুষের বসবাস। কিন্তু ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক। প্রতিবছর বর্ষা আসলেই এ সমস্যা ভোগ করতে হয় আমাদের। পুকুরের পানির সাথে মাঠের পানি মিলিত হয়ে ঘর থেকে বের হওয়া অসম্ভব হয়ে যায়।
চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এমদাদুল হক বিষয়টি স্বীকার করে জানান, মূলত ড্রেনেজ ব্যবস্থা ভাল থাকায় এ সমস্যা সৃষ্টি হচ্ছে। মাঠটি বিদ্যালয়ের হলেও শেখ রাসেল মিনি স্টেডিয়াম হওয়ার পর উপজেলা প্রশাসনের তদারকিতে চলে গেছে। এছাড়া আমাদের বিদ্যালয়ের সভাপতিও উপজেলা নির্বাহী অফিসার। আমি আমাদের সভাপতিকে বিষয়টি জানিয়েছি।
এ ব্যাপারে চান্দিনা পৌরসভার মেয়র মো. শওকত হোসেন ভূইয়া জানান- আমি দায়িত্ব নিয়েছে মাত্র কয়েক মাস হলো। দুর্বল ড্রেনেজ ব্যবস্থা বহু আগের। শীঘ্রই আমি যথাযথ ব্যবস্থা গ্রহণ করে এ সমস্যা সমাধান করবো এবং মাঠের সৌন্দর্য্য বৃদ্ধি করবো।
এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশরাফুন নাহার জানান- বিষয়টি শুনেছি। আগামীকাল (সোমবার) প্রধান শিক্ষক, পৌর মেয়রকে নিয়ে বসে স্থায়ী সমাধান করার চেষ্টা করবো।