ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
দেশে ১৫ শ’ টন লিকুইড অক্সিজেন মজুদ আছে
কুমিল্লায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক
Published : Monday, 7 June, 2021 at 6:39 PM
দেশে ১৫ শ’ টন লিকুইড অক্সিজেন মজুদ আছেতানভীর দিপু: দেশে বর্তমানে ১৫০০ টন লিকুইড (তরল) অক্সিজেন মজুদ আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরশীদ আলম। তিনি জানান, যদি ভারতীয় ভ্যারিয়েন্ট করোনার তৃতীয় ঢেউ সৃষ্টি করে তাহলে পুরোপুরি না হলেও কিছুটা হলেও এই অক্সিজেন দিয়ে মোকাবেলা করা সম্ভব। এবার করোনার সময় প্রতিদিন ১৮০ টন লিকুইড অক্সিজেন চাহিদা ছিলো, আমাদের ঘাটতি ছিলো ২০ টন। ঘাটতি আমরা ভারত থেকে এনে পূরণ করতাম। ভারত তা সরবরাহ বন্ধ করে দেয়ায় লিকুইড অক্সিজেনের যে স্বল্পতা এই করোনকালীন সময়ে হয়েছিলো তা আমরা পূরণ করছি দেশের ভেতরে যে বিভিন্ন কোম্পানিতে অক্সিজেন উৎপাদন হতো সেগুলোকে ব্যবহার করে হয়েছে এবং বর্তমানে মজুদ আছে। আমাদের দেশে যত গুলো প্লান্ট আছে সবগুলো আমরা ভরে রেখেছি প্রয়োজনে ব্যবহারের জন্য।
সোমবার দুপুরে কুমিল্লার সদর উপজেলার রাজেন্দ্রপুর এলাকায় ব্র্যাক লার্নিং সেন্টারের একটি অডিটরিয়ামে আয়োজিত দিনব্যাপী জনসচেতনতামূলক কর্মশালায় অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাগণ ও চট্টগ্রাম বিভাগের সকল জেলার সিভিল সার্জনসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন। পরে নগরীর পদুয়ার বাজার এলাকায় জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করা হয়।