ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বৃষ্টি নামলেই হাটু পানি বুড়িচংয়ের প্রধান সড়কে
Published : Monday, 7 June, 2021 at 12:00 AM, Update: 07.06.2021 1:28:29 AM
বৃষ্টি নামলেই হাটু পানি বুড়িচংয়ের প্রধান সড়কেনিজস্ব প্রতিবেদক: সামান্য বৃষ্টিতেই হাটু সমান পানি জমে যায় কুমিল্লা-মিরপুর সড়কের বুড়িচং উপজেলা সদর এলাকায়। একদিন বৃষ্টি হলেই এক এ অংশটিতে পানি জমে থাকে ৩/৪ দিন। জলমগ্ন হয়ে পড়ে সড়ক সংলগ্ন বুড়িচং উপজেলা আওয়ামী লীগ কার্যালয় ও এর আশপাশের এলাকা। চরম ভোগান্তিতে পড়েন সড়কটি দিয়ে চলাচলকারী বুড়িচং ও ব্রাহ্মণপাড়া উপজেলার মানুষ। প্রায়ই ঘটে দুর্ঘটনা।
বুড়িচং ও ব্রাহ্মণপাড়া উপজেলাবাসীর চলাচলের প্রধান মাধ্যম কুমিল্লা-মিরপুর সড়কটি। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কের বুড়িচং উপজেলা সদর এলাকার আওয়ামী লীগ কার্যালয়ের সামনের অংশটি সংস্কারহীন। ফলে সামান্য বৃষ্টি হলেই সড়কের এ অংশের প্রায় ১০০ গজ জুড়ে হাটু পানি জমে যায়। কুমিল্লা শহরে আসা-যাওয়ার প্রধান এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার মানুষ চলাচল করে। সড়কের ভাঙ্গা এ অংশ দিয়ে অনেকটা ঝুঁকি নিয়েই সিএনজি অটোরিকশা, মিনিবাস, মাইক্রোবাস, মোটরবাইকসহ বিভিন্ন পরিবহনের চলাচল করেন যাত্রীরা।
সড়জমেনই পরিদর্শনে গিয়ে দেখা যায়, গত কয়েকদিনের বৃষ্টিতে হাটুসমান পানি জমে আছে সড়কটিতে। এর মাঝেই ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন যাত্রী ও পণ্যবাহী পরিবহন। স্থানীয় ব্যবসায়ীরা জানান, এই রাস্তাটি খুব গুরুত্বপূর্ণ। এখান দিয়ে শত শত যানবাহন দৈনিক চলাফেরা করে। বর্ষার মৌসুমে এই রাস্তায় পানি জমে ও খানাখন্দে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। পানি জমার কারণে আশেপাশের ক্রেতারা পানি ভেঙ্গে দোকানে আসতে চায় না। গত এক সপ্তাহ যাবত এ দুর্ভোগ চলছে।
এ সড়ক দিয়ে প্রতিদিন চলাচলকারী সিএনজি অটোরিকশা চালক আবুল হোসেন বলেন, একটু বৃষ্টি হলেই দীর্ঘ সময় এই বেহাল দশা তৈরী হয়। এই রাস্তায় গাড়ি চলাচল করতে অনেক কষ্ট হয়। অনেক সময় ভাঙা রাস্তা থাকার কারনে গাড়ি উল্টে দুর্ঘটনা ঘটে।
আল মামুন নামে এক পথচারী বলেন, সড়কটিতে পানি জমে থাকার কারণে অনেক সময় যাত্রীসহ গাড়ি উল্টে যায় এবং দীর্ঘ সময় ধরে যানজটের সৃষ্টি হয়। দীর্ঘ কয়েক বছর ধরেই এখানে দুভোর্গের এই চিত্র দেখা যাচ্ছে। অচিরেই যদি রাস্তার পানি নিষ্কাষন করা না যায় তাহলে অনেক দুর্ঘটনার স্বীকার হতে হবে।
দুর্ভোগের বিষয়টি স্বীকার করে নিয়ে বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখলাক হায়দার বলেন, এ সড়কটি রোডস্ এন্ড হাইওয়ের অধীনে। আমরা তাদের সাথে বেশ কয়েকবার যোগাযোগ করেছি। তারা আমাদের আশ্বাস দিয়েছেন, কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। মানুষের দুর্ভোগ-ভোগান্তিও কমছে না।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াছমিন জানান, কুমিল্লা-মিরপুর সড়কটি রোডস্ এন্ড হাইওয়ের। তাদের সাথে যোগাযোগ করে অচিরেই রাস্তাটির সমস্যা সমাধান করা হবে।