ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
414
করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ বন্ধ কুমিল্লায়
চলবে দ্বিতীয় ডোজ
Published : Monday, 26 April, 2021 at 12:00 AM, Update: 26.04.2021 2:45:45 AM
করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ বন্ধ কুমিল্লায় মাসুদ আলম: কুমিল্লায় প্রথম ডোজের টিকা আর মিলছে না। সোমবার (২৬ এপ্রিল) থেকে করোনা প্রতিষেধকের এই টিকা গ্রহণে আগ্রহীদের আর দেওয়া হবে না। তবে দ্বিতীয় ডোজের টিকা প্রদানের কার্যক্রম চলবে। সোমবার কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন জানান, টিকার স্বল্পতা থাকায় প্রথম ডোজের টিকা প্রদানের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। নতুন করে কাউকে প্রথম ডোজের টিকা দেয়া হবে না। তবে দ্বিতীয় ডোজ সম্পন্ন করতে পর্যাপ্ত টিকা রয়েছে। কেবল মাত্র প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদের বাকী থাকা দ্বিতীয় ডোজের টিকা প্রদান করা হবে।
কুমিল্লা জেলা সিভিল অফিস সূত্রে জানা যায়, আনুষ্ঠানিকতার মধ্যেদিয়ে গত ৭ ফেব্রুয়ারি কুমিল্লায় প্রথম ডোজের টিকা প্রদানের কার্যক্রম শুরু হয়। এর দুইমাস পর গত ৮ এপ্রিলে দ্বিতীয় ডোজের টিকা প্রদানের কাজ শুরু হয়। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে কুমিল্লায় এপর্যন্ত ৩ লাখ ৪ হাজার ৮২৯টি টিকা প্রদান করা হয়েছে।
৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া প্রথম ডোজের এই টিকা শনিবার পর্যন্ত দুই লাখ ২৫ হাজার ৯৩৩ জন নিয়েছেন। এর মধ্যে এক লাখ ৩২ হাজার ৪৩৯জন পুরুষ এবং ৯৩ হাজার ৪৯৪ জন নারী টিকা নেন। এছাড়া ৮ এপ্রিল থেকে গত ১৬ দিনে ৭৮ হাজার ৮৯৬ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে নারীদের তুলনায় ২০ হাজারের বেশি টিকা নিয়েছেন পুরুষ। এর মধ্যে ৪৯ হাজার ৮৭৩ জন পুরুষ এবং ২৯ হাজার ২৩ জন নারী টিকা নেন।
সূত্র আরও জানা যায়, করোনার দ্বিতীয় ঢেউয়ে সরকার ঘোষিত লকডাউনেও বন্ধ ছিলো না টিকা প্রদানের কাজ। মানুষ সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে টিকা নিয়েছেন।
সর্বশেষ গত ২৪ ঘন্টায় কুমিল্লায় ৫৬৫ জন প্রথম ডোজ এবং ৪ হাজার ৮৭৪ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজের ৫৬৫ জনের মধ্যে ৩৫৫ জন পুরুষ এবং ২১০ জন নারী। দ্বিতীয় ডোজের ৪ হাজার ৮৭৪ জনের মধ্যে ৩ হাজার ৩ জন পুরুষ এবং এক হাজার ৮৭১ জন পুরুষ টিকা নিয়েছেন।    এছাড়াও প্রথম ও দ্বিতীয় ডোজে প্রদানকৃত এই টিকার মধ্যে সবচেয়ে বেশি টিকা প্রয়োগ হয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায়।
কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন বলেন, করোনা প্রতিষেধক টিকা গ্রহণে দিন দিন মানুষের আগ্রহ বাড়ছে। মানুষ কখনও টিকা নিতে আসছেন। কিন্তু দুঃখের বিষয় মজুদে স্বল্পতা দেখা দেওয়ায় সোমবার থেকে প্রথম ডোজের টিকা প্রদানের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে দ্বিতীয় ডোজের টিকা প্রদানে কার্যক্রম অব্যাহত থাকবে। দ্বিতীয় ডোজ সম্পন্ন করতে টিকা পর্যপ্ত রয়েছে।
কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, করোনার দ্বিতীয় ঢিউয়ে কুমিল্লায় টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে এখন পর্যন্ত কেউ মারা যায়নি। সেই সাথে আক্রান্তের কথাও শুনেনি। টিকা মানুষের মাঝে করোনা প্রতিষেধক হিসেবে কাজ করছে। কিন্তু দেশে টিকা মজুদ কমে যাওয়ায় প্রথম ডোজ বন্ধ ঘোষণা করা হয়েছে।   





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};