ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় জনসাধারণকে ঘরে রাখতে ইউএনও-ওসিদের বিরামহীন প্রচেষ্টা
‘মানুষের ঘরে থাকা নিশ্চিত করতেই আমাদের বাড়তি তৎরপরতা’
Published : Monday, 30 March, 2020 at 9:41 AM, Update: 30.03.2020 10:02:40 AM, Count : 1272
কুমিল্লায় জনসাধারণকে ঘরে রাখতে ইউএনও-ওসিদের বিরামহীন প্রচেষ্টাজহির শান্ত: করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মানুষজনকে ঘরে রাখতে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন কুমিল্লার প্রত্যেক উপজেলার নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ। জেলা ও পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তাদের পাশাপাশি উপজেলা পর্যায়ে জনসাধারণকে সচেতন করতে এবং জনসমাগমরোধে সকাল থেকে রাত অবধি বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন তারা। 

সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে বাড়তি দায়িত্ব পালন করতে থাকা প্রায় সকল কর্মকর্তাদের একই ভাষ্যÑ ‘আপনারা ঘরে থাকুন। আপনাদের নিরাপত্তা দিতে আমরা বাইরে আছি।’ তারা বলছেন, করোনা সংক্রমণের এই সময়টাতে বাড়তি দায়িত্ব পালন করেও মানুষের সুস্থতা নিশ্চিত করা যায়- তবেই আমাদের পরিশ্রম সার্থক হবে।

কুমিল্লায় জনসাধারণকে ঘরে রাখতে ইউএনও-ওসিদের বিরামহীন প্রচেষ্টাইউএনও-ওসিদের পাশাপাশি দায়িত্ব পালনে ব্যস্ত আছেন উপজেলার ভূমি কর্মকর্তারাও (সহকারী কমিশনার)। জনগণকে সচেতনতার পাশাপাভি বিভিন্ন মোবাইল কোর্ট পরিচালনায়ও দায়িত্ব পালন করছেন তারা। দায়িত্ব পালনে ছুটছেন নিজ নিজ উপজেলার এ প্রান্ত থেকে অপর প্রান্তে।

বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেনো ছড়িয়ে না পড়ে সেজন্য ২৫ মার্চ থেকে সারাদেশের মতো কুমিল্লায়ও বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বন্ধ রয়েছে সব ধরণের দোকানপাট। প্রয়োজন ছাড়া মানুষজনকেও ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। 

এ নিষেধাজ্ঞার পর থেকে বাড়তি দায়িত্ব পালন করতে হচ্ছে কুমিল্লার বিভিন্ন উপজেলার নির্বাহী অফিসার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের। করোনা ভাইরাস সংক্রমণ রোধে মানুষজনকে সতর্ক করা, ঘরে থাকার প্রয়োজনীয়তা, বাজার মনিটরিং কিংবা হোম কোয়ারেন্টাইনে থাকাদের খোঁজ-খবর রাখতে একটানা দায়িত্ব পালন করতে হচ্ছে তাদের।

কুমিল্লায় জনসাধারণকে ঘরে রাখতে ইউএনও-ওসিদের বিরামহীন প্রচেষ্টাএর মধ্যে লালমাই উপজেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা ১৪৯ জন প্রবাসীকে মানসিকভাবে উদ্বুদ্ধ করার জন্য প্রত্যেককে ১ টি করে বই ও একটি করে গোলাপ ফুল প্রদান করেছেন উপজেলা নির্বাহী অফিসার কে. এম. ইয়াসির আরাফাত। এমন ব্যতিক্রমধর্মী উপহার পেয়ে তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে সঙ্গনিরোধ অবস্থায় থাকা প্রবাসীরা। এছাড়া সুধীমহলেও বিষয়টি প্রশংসা কুড়িয়েছে।

এছাড়া কুমিল্লা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন, কোতয়ালী মডেল থানার ওসি আনোয়ারুল হক, বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরোল হাসান, থানার ওসি মোজাম্মেল হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ, থানার অফিসার ইন-চার্জ মো. আবুল ফয়সল, দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিদা আক্তার, সদর দক্ষিণের ইউএনও কেয়াম উদ্দিন, ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া সিদ্দিক, ওসি আজিম উদ্দিন মাহমুদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী, লালমাই উপজেলা নির্বাহী অফিসার কেএম ইয়াসির আরাফাত, ওসি মোহাম্মদ আইয়ুবসহ জেলার অন্যান্য উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণসহ উপজেলা ও পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগণ বিরামহীনভাবে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

কুমিল্লায় জনসাধারণকে ঘরে রাখতে ইউএনও-ওসিদের বিরামহীন প্রচেষ্টাএ প্রসঙ্গে যোগাযোগ করা হলে ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া সিদ্দিকা বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে জনসমাগম কমাতে সীমিত আকারে হাটবাজার বন্ধ রাখা হয়েছে। আমরা প্রবাসীদের পরিবারকে তাদের স্বজনদের বাড়িতে অবস্থানের কঠোর নির্দেশনাও দিয়েছি। এছাড়া নিত্যপণ্যের বাজারও নিয়মিত মনিটরিং করা হচ্ছে। 

সবাইকে ঘরে থাকার আহবান জানিয়ে তিনি বলেন- ‘আমরা আপনাদের জন্য রাস্তায় আছি, থাকবো। আপনারা সবার জন্য ঘরে থাকুন। নিজে বাঁচুন, অন্যকে বাঁচার সুযোগ দিন।’

বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার ইমরুল হাসান বলেন, ‘মানুষের ঘরে থাকা নিশ্চিত করতেই আমাদের এই বিরামহীন প্রচেষ্টা। সে প্রচেষ্টার অংশ হিসেবেই করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে উপজেলার জনগণকে সচেতন করা হচ্ছে। নিয়মিত বাজার মনিটরিং করছি পাশাপাশি সামাজিক দূরত্বের বিষয়টি নিশ্চিত করতে সাধারণ জনগণকে দিকনিদের্শনা দেয়া হচ্ছে।  সামাজিক দূরত্ব ঠিক রেখে কিভাবে দৈনন্দিন কাজকর্ম করা যায়-তা দেখানো হচ্ছে।’

এদিকে করোনা ভাইরাস সতর্কতায় কর্মহীন হয়ে পড়া মানুষদের প্রধানমন্ত্রীর বরাদ্দকৃত মানবিক ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে কাজ করছে জেলা ও উপজেলা প্রশাসন। এরই অংশ হিসেবে শনিবার দুপুরে ব্রাহ্মণপাড়া উপজেলার বিভিন্ন প্রামে গ্রামে ঘুরে দিনমজুর ও অসহায় মানুষদের মাঝে জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত সরকারি জরুরী খাদ্য সামগ্রী বিতরণ করেন ইউএনও ফৌজিয়া সিদ্দিকা।

কুমিল্লায় জনসাধারণকে ঘরে রাখতে ইউএনও-ওসিদের বিরামহীন প্রচেষ্টাপরদিন রবিবার (২৯ মার্চ) সকাল থেকে বিকাল পর্যন্ত কুমিল্লার চান্দিনা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে প্রধানমন্ত্রীর মানবিক ত্রাণ সামগ্রী পৌঁছে দেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ। ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত চান্দিনা উপজেলার সকল হতদরিদ্রের তালিকা করে তাদের ঘরে ঘরে  শুকনো খাবার ও ১০ কেজি করে চাল, আলু, তৈল, ডাল, লবণ, সাবান ইত্যাদি সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে।

চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ জানান- প্রতিটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের সমন্বয়ে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা, দারিদ্র বিমোচন কর্মকর্তা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সাথে সমন্বয় করে খেটে খাওয়া হতদরিদ্রের তালিকা করেছি। এছাড়া ইটভাটায় কর্মরত অন্যান্য জেলার শ্রমিকদেরকেও ওই তালিকায় অন্তর্ভূক্ত করেছি। রবিবার থেকে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে ইউনিয়নের চেয়ারম্যানকে সাথে নিয়ে ত্রাণ পৌঁছাতে কাজ করেছি। প্রতিটি প্যাকেটে শুকনা খাবারের মধ্যে চাল, আলু, তৈল, ডাল, লবণ, সাবান ইত্যাদি রয়েছে। দরিদ্র ও খেটে খাওয়া মানুষের জন্য সরকারিভাবে ওই বরাদ্দ দেয়া হয়।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে বাড়তি সতর্কতায় সদর দক্ষিণের বিজয়পুরে আটকা পড়া উত্তরবঙ্গের ৬৫ জন শ্রমিকের থাকা ও খাবারের ব্যবস্থা করেছেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। তিনি জানান, ৪ এপ্রিল পর্যন্ত শ্রমিকদের ৩ বেলা খাবার আমরা জেলা প্রশাসনের উদ্যোগে চালিয়ে যাবো। শ্রমিকরা বিজয়পুর উচ্চ বিদ্যালয়ে রাত্রিযাপন করবেন। তাদের চিকিৎসার প্রয়োজন হলে সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ব্যবস্থা নিবেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft