ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
120
কৃষি বিভাগের বিশ্ব রেকর্ড
Published : Sunday, 7 August, 2022 at 12:00 AM
স্টাফ রিপোর্টার ।। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপসহকারী কৃষি কর্মকর্তাদের পদোন্নতি দিতে গিয়ে বিশ্ব রেকর্ড গড়ে তুলেছেন। ৩৫ বছর পর ২৭৯০ জন কর্মকর্তার মধ্যে পদোন্নতি নিলেন মাত্র ৪০০ জন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তার পদ সংখ্যা প্রায় ১৫ হাজার। প্রতিটি ইউনিয়নে ৩জন করে কর্মকর্তার পদ রয়েছে। ইতোমধ্যে সরকার ২০১৮ সালের ২২ অক্টোবর থেকে তাদের পদ মর্যাদা ২য় শ্রেণির ১০ম গ্রেডে উন্নীত করেন। বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রী সভা এবং প্রধান মন্ত্রীর নীতিগত অনুমোদনের পরও কৃষি মন্ত্রণালয় তাদের পদমর্যাদা ও বেতন উন্নীত করনের গেজেট প্রকাশ করেনি। এর মধ্যে উপসহকারী কৃষি কর্মকর্তাদের গ্রেডেশন নং ৬৮৪৮ থেকে ৯৬৩৭ পর্যন্ত ২৭৯০ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার জন্য গত বছরের ২১ সেপ্টেম্বর তাদের চাকুরী তথ্য চাওয়া হয়। যারা ইতোমধ্যে তাদের চাকুরীর প্রায় ৩৫/৩৬ বছর অতিবাহিত করেছেন। এই ২৭৯০জন কর্মকর্তার মধ্যে মাত্র ৪০০ জন পদোন্নতি নিতে আগ্রহ প্রকাশ করে তাদের তথ্য দিয়েছেন। এ প্রেক্ষিতে চলতি বছরের বিগত ২০ ফেব্রুয়ারি থেকে ১৮ মে পর্যন্ত ৫ দফায় প্রায় ৪০০ জনকে তাদের নিজ বেতনে চলতি দায়িত্বে সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার পদে পদোন্নতির আদেশ জারি করে কর্তৃপক্ষ। প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান নিজ বেতনে একই গ্রেডে চলতি দায়িত্বে পদোন্নতির এই ঘটনা দেশের এবং বিশে^র ইতিহাসে একটি নজির বিহীন ঘটনা। এদিকে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের কয়েকজন জানান- তাদেরকে নিজ জেলা ও অঞ্চলের বাইরে পদায়ন করা হয়েছে। যা ডিএইর ইতিহাসে নজির বিহীন। তারা আরো বলেন পদোন্নতি জনিত কারণে তাদের বেতন কমে গেছে। ২০১৫ সালের পে-স্কেল অনুযায়ী তারা চলতি দায়িত্বের মাসিক ১৫০০ টাকা ভাতা প্রাপ্য। কিন্তু তাদেরকে কোন ভাতা প্রদান করা হচ্ছে না।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};