ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
336
ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের 'চাকরির প্রস্তুতি গ্রহণ’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত
Published : Thursday, 16 September, 2021 at 12:00 AM, Update: 16.09.2021 12:49:42 AM
ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের  'চাকরির প্রস্তুতি গ্রহণ’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিতব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক গত ১৩/০৯/২০২১ইং তারিখে জুম প্লাটফর্মে ”বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রদত্ত নিয়মনীতি অনুসরণ করে চাকরির প্রস্তুতি গ্রহণ” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ডঃ সুরজিৎ সর্ববিদ্যা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আই,কিউ,এ,সি এর সম্মানিত পরিচালক ডঃ মিলন হোসেন। ওয়েবিনারের সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন সি,এস,ই বিভাগের সম্মানিত সভাপতি জনাব মোজাম্মেল হক। ওয়েবিনারে মূলবক্তা হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ ফুয়াদ মিয়া, ডেপুটি ডিরেক্টর, বিসিএস (অডিট এন্ড একাউন্টস) এবং জনাব সাজেদুল কবির, বিসিএস (জেনারেল এডুকেশন)।
ওয়েবিনার সঞ্চালনার দায়িত্ব পালন করেন সি,এস,ই বিভাগের প্রভাষক জনাব রিতা আক্তার।কারিগরি সহায়তায় ছিলেন সি, এস, ই বিভাগের সম্মানিত শিক্ষক জনাব মাসুম বকাউল। সি,এস,ইবিভাগের অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীরা উক্ত ওয়েবিনারে অংশগ্রহণ করেন।
সেশনের শুরুতে ওয়েবিনার সঞ্চালক জনাব রিতা আক্তার শিক্ষার্থীদের ওয়েবিনারটি পরিচালনার বিভিন্ন দায়িত্বে কারা কারা আছেন সেসম্পর্কে অবহিত করেন। তিনি উপস্থিত শিক্ষার্থীদের ওয়েবিনারটির লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেন। সি,এস,ই বিভাগের সম্মানিত প্রভাষক জনাব মোহাম্মদ জাহেদ তার স্বাগত বক্তব্যে প্রতিযোগিতা মূলক বিশ্বে পেশা নির্বাচন, নিয়মিত প্রস্তুতিগ্রহণ, একাগ্র অনুশীলন, লক্ষ্যে স্থির থাকা, পেশা হিসেবে বিসিএস কে বেছে নেওয়ার কারণ প্রভৃতি বিষয়ে আলোচনা করেন। ডঃ মিলন হোসেন তার বিশেষ অতিথির বক্তব্যে এই ওয়েবিনার আয়োজনের জন্য সি,এস,ই বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ওয়েবিনারের অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে শিক্ষার্থীরা যাতে প্রস্তুতিগ্রহণ করে সে বিষয়ে গুরুত্বারোপ করেন। প্রফেসর ডঃ সুরজিৎ সর্ববিদ্যা তার প্রধান অতিথির বক্তব্যে উপস্থিত মূলবক্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন ওয়েবিনারে সংযুক্ত হওয়ার জন্য। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে এই ধরনের ওয়েবিনার আয়োজনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং ভবিষ্যতে যাতে এই ধরনের আয়োজন আরো করা হয় সে বিষয়ে নির্দেশনা প্রদান করেন।
মূলবক্তাদের মধ্যে প্রথমে বক্তব্য রাখেন জনাব মোহাম্মদ ফুয়াদ মিয়া। তিনি তার বিশদ বক্তব্যে বিসিএস ক্যাডার হিসেবে কর্মক্ষেত্রের পরিধি, প্রস্তুতিতে নিজস্ব অভিজ্ঞতা, প্রিলিমিনারি পরীক্ষার বিভিন্ন দিক, প্রশ্নের গঠন, প্রস্তুতি গ্রহণসহ নানা বিষয়ে আলোকপাত করেন। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই আয়োজনে তাকে আমন্ত্রণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। দ্বিতীয় বক্তা হিসেবে দীর্ঘ সময় বক্তব্য রাখেন জনাব সাজেদুল কবির। তিনি শিক্ষার্থীদের বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, গনিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রভৃতি বিষয়ে বিষয়ভিত্তিক প্রস্তুতিগ্রহণের জন্য দিক নির্দেশনা প্রদান করেন। তিনি তার বিসিএস অভিজ্ঞতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তার বক্তব্যের শেষের দিকে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।
অনুষ্ঠান সঞ্চালক জনাব রিতা আক্তার মূল বক্তাদের তাদের সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ প্রদান করেন। এরপর তিনি সেশন চেয়ার জনাব মোজাম্মেল হক কে তার বক্তব্য প্রদানের জন্য আমন্ত্রন করেন। জনাব মোজাম্মেল হক তার বক্তব্যে প্রধান অতিথি, বিশেষ অতিথি, মুলবক্তাবৃন্দ, সঞ্চালক, কারিগরি সহায়তা প্রদানকারী শিক্ষক, উপস্থিত অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীদের ওয়েবিনারে অংশ গ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি উপস্থিত ব্যক্তি বর্গদের এই ধরনের ওয়েবিনার ভবিষ্যতে আরো আয়োজন করা হবে সে বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। মূল বক্তাদের প্রদত্ত দিকনির্দেশনা কাজে লাগিয়ে শিক্ষার্থীরা যাতে প্রস্তুতি গ্রহণ করেন সেদিকে গুরুত্বারোপ করেন। অনুষ্ঠান সঞ্চালক জনাব রিতা আক্তার উপস্থিত সবাইকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে ওয়েবিনার সমাপ্ত করেন।



 






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};