ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
চিরনিদ্রায় শায়িত আবদুল মতিন খসরু
প্রতিটি জানাজায় মানুষের ঢল
Published : Thursday, 15 April, 2021 at 7:20 PM, Update: 15.04.2021 8:40:18 PM
চিরনিদ্রায় শায়িত আবদুল মতিন খসরুজহির শান্ত: পারিবারিক কবরস্থানে পিতা-মাতার পাশে চিরনিদ্রায় শায়িত হলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের ৫ বারের এমপি ও সাবেক আইন মন্ত্রী এড. আবদুল মতিন খসরু। বৃহস্পতিবার (১৫) এপ্রিল বাদ আসর নিজ গ্রাম ব্রাহ্মণপাড়া উপজেলার মীরপুরে পঞ্চম জানাজা ও রাষ্ট্রীয় সম্মান গার্ড অব অনার প্রদান শেষে তাঁকে দাফন করা হয়।
এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ঢাকার বক্সী বাজার আলিয়া মাদ্রাসা মাঠে প্রথম জানাজা ও সকাল ১০টায় সুপ্রিম কোর্ট চত্ত্বরে দ্বিতীয় জানাজা শেষে আবদুল মতিন খসরুর মরদেহ নিয়ে আসা হয় কুমিল্লায়। বাদ জোহর বুড়িচং আনন্দ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা, বিকাল ৪ টায় ব্রাহ্মণপাড়া সরকারি হাইস্কুল মাঠে ৪র্থ জানাজা এবং বাদ আসর মীর গ্রামের বাড়ি সংলগ্ন মসজিদ মাঠে ৫ম জানাজা অনুষ্ঠিত হয়। করোনা পেন্ডামিকের এ সময়টাতে লকডাউন ও স্বাস্থ্যঝুঁকি উপেক্ষা করে প্রতিটি জানাজাতেই অসংখ্য মুসল্লি ভিড় জমান।
কুমিল্লার বুড়িচং ও ব্রাহ্মণউপজেলার পৃথক স্থানে অনুষ্ঠিত তিনটি জানাজার পূর্বে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন কুমিল্লার জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা-উপজেলা আওয়ামী লীগ, বিএনপির নেতৃবৃন্দ এবং আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। এসময় বক্তারা বলেন, এডভোকেট আবদুল মতিন খসরুর বিদায় বাংলাদেশ ও কুমিল্লার রাজনৈতিক অংগণে যে শূন্যতা সৃষ্টি করেছে তা পূরণ হবার নয়। তিনি কুমিল্লার রাজনীতিতে সৎ এবং স্বচ্ছ ভূমিকা পালন করেছেন। বাংলাদেশের আইনজীবীদের জন্যও তিনি একজন আদর্শ। তাঁর মৃত্যুতে সারাদেশের মানুষ শোকাহত।
প্রতিটি জানাজার নামাজ শেষে প্রশাসন, রাজনৈতিক ও আইনজীবী নেতৃবৃন্দ প্রয়াত আইনজীবী মতিন খসরুর কফিনে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান।
উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৬ মার্চ সকালে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরু এমপি। এরপর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে গত ২৫ মার্চ রাতে আইসিইউতে নেওয়া হয়। পরে শারীরিক অবস্থায় উন্নতি হওয়ায় ৩১ মার্চ বুধবার কেবিনে নেওয়া হয়। এরপর তাঁর করোনা পরীক্ষা করা হয়।
গত ১ এপ্রিল করোনা রিপোর্ট নেগেটিভ আসে খসরুর। কিন্তু হঠাৎ করে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে ফের ৬ এপ্রিল আইসিইউতে নেওয়া হয় তাঁকে। এরপর তাঁর শারীরিক অবস্থার আরো অবনতি হলে গত ১৩ এপ্রিল তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। সেখানেই বুধবার বিকেল পৌনে ৫টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।