ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
218
অস্ট্রেলিয়া মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করলো
Published : Monday, 8 March, 2021 at 11:45 AM
অস্ট্রেলিয়া মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করলো মিয়ানমারে সহিংসতা এবং নিহতের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ জানিয়ে দেশটির সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা কর্মসূচি বাতিল করেছে অস্ট্রেলিয়া। একই সঙ্গে বেসামরিক মানুষের ওপর সহিংসতা চালানো থেকে বিরত থাকতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলোর প্রতি আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পায়ান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। নাগরিক অসহযোগ আর নিয়মিত বিক্ষোভে অচল হয়ে পড়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটি। বিক্ষোভ দমনে সামরিক সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে। নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত অর্ধশতাধিক নিহতের কথা জানা গেছে। বেশ কয়েকটি পশ্চিমা দেশ ও জোট ইতোমধ্যে মিয়ানমারের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

তারই ধারাবাহিকতায় এবার মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পায়ান বলেন, ‘আমরা মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে ধৈর্য্য ধারণ এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা চালানো থেকে বিরত থাকার আহ্বান অব্যাহত রাখছি।’

উল্লেখ্য, মিয়ানমারের সঙ্গে অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ক যুদ্ধ সংক্রান্ত নয় এমন বিষয়গুলোতে সীমাবদ্ধ ছিলো। ২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গা বিরোধী অভিযানের পরও ওই সম্পর্ক চালিয়ে যায় অস্ট্রেলিয়া।

লন্ডনভিত্তিক বার্মা ক্যাম্পেইনের নির্বাহী পরিচালক আন্না রবার্টস বলেন, ‘অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত এমন একটি প্রশিক্ষণ কর্মসূচির অবসান ঘটিয়ে যা প্রথমেই শুরু করা ঠিক হয়নি।’ তিনি বলেন, আরও ১২টি দেশ মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে প্রশিক্ষণ ও সহযোগিতার সম্পর্ক বজায় রেখেছে। মিয়ানমারের সেনাবাহিনীকে যারা প্রশিক্ষণ দিচ্ছে তারাই দেশটির সামরিক কর্তৃপক্ষের পক্ষ নিচ্ছে। আর এই সেনাবাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর গুলি চালাচ্ছে।

মিয়ানমারের সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়া ১২টি দেশের মধ্যে চীন, ভারত, পাকিস্তান ও ইউক্রেন রয়েছে বলে জানায় বার্মা ক্যাম্পেইন। আন্দোলনকারীরা মিয়ানমারের বিরুদ্ধে পূর্ণ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাচ্ছেন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};