ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
394
বিশ্বব্যাপি কুমিল্লার সংস্কৃতি ছড়িয়ে আছে- জেলাপ্রশাসক
Published : Saturday, 20 February, 2021 at 12:00 AM, Update: 20.02.2021 2:58:18 AM
বিশ্বব্যাপি কুমিল্লার সংস্কৃতি ছড়িয়ে আছে- জেলাপ্রশাসকতানভীর দিপু:
বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৭ বছর পূর্তি উপলক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমি পেলেন কুমিল্লার ১৫ জন গুণী শিল্পী ও সংগঠক। গতকাল কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, বিশেষ অতিথি মোঃ ফারুক আহমেদ ও অন্যান্য অতিথিদের কাছ থেকে ২০১৮-১৯ ও ’২০ সালের প্রদত্ত এ সম্মাননা গ্রহণ করেন গুণীজনেরা।
সম্মাননাপ্রাপ্ত ১৫ গুণী ব্যক্তি হলেন কন্ঠসঙ্গীতে নৃপেন্দ্র কুমার চক্রবর্তী, এম কাইয়ুম খাঁন, প্রেমাশীষ চৌধুরী বাদল।  সৃজনশীল সংস্কৃতি গবেষক হিসেবে মোঃ গোলাম ফারুক, আহাম্মেদ কবির। সৃজনশীল সংগঠক হিসেবে হাসান ইমাম মজুমদার, আবুল হাসনাত বাবুল, ফরিদ উদ্দিন সিদ্দিকী।  নাট্যকলায় নিজাম উদ্দিন আহমেদ দুলাল, বশীর উল আনোয়ার, নেছার আহমেদ। আবৃত্তিতে  ফখরুল হুদা হেলাল, রুবেল কুদ্দুস। চলচ্চিত্রে নীতিশ সাহা এবং চারুকলায় শক্তিকাম সিনহা।
স্থানীয় সরকার বিভাগ-কুমিল্লার উপ পরিচালক মোঃ শওকত ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমির আলী চৌধুরী ও বেগম রোকেয়া পদক প্রাপ্ত নারী নেত্রী পাঁপড়ি বসু।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন, বাংলাদেশের যে কোন গৌরব-যে কোন বিষয় নিয়ে যদি গর্ব করতে চাই, কুমিল্লার নাম চলে আসে। সঙ্গীতে, সাহিত্যে, সংস্কৃতিতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মত মানুষের বার বার পদচারণা আর শচীন দেব বর্মন-ওস্তাদ আলাউদ্দিন খাঁনের মত মহান ব্যাক্তিদের উপস্থিতি ছিলো কুমিল্লায়।  বিশ্বব্যাপি কুমিল্লার সংস্কৃতি আছে বলেই এই মহান ব্যাক্তিদের স্পর্শ বার বার কুমিল্লা পেয়েছে। আর সেই সংস্কৃতি ধারণ করেছে সম্মাননা প্রাপ্ত গুণীজনেরা। কুমিল্লা থাকাকালীন সময়ে যদি আমি গুণীজনদের সম্মাননা জানাতে না পারতাম আমি অতৃপ্ত থাকতাম। আজ দিনটি খুবই আনন্দের।
আলোচনা সভায় অংশ নেন অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য অতিথিরা। এসময় কুমিল্লার বিভিন্ন অঙ্গণের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক ব্যাক্তিগণ অনুষ্ঠানটি উপভোগ করেন। আলোচনা সভা শেষে সম্মাননা প্রাপ্ত প্রবীণ গুণীজনেরা আবৃত্তি ও সংগীত পরিবেশন করেন।
সম্মানান অনুষ্ঠানের আগে জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ ও স্থানীয় সরকার বিভাগ-কুমিল্লার উপপরিচালক মোঃ শওকত ওসমান শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ৩ দিন ব্যাপি বই উৎসবের উদ্বোধন করেন। ১৯, ২০ ও ২১ ফেব্রুয়ারি তিন দিনের এই বই উৎসবে কুমিল্লার লেখকদের শতাধিক বই প্রদর্শণীর জন্য রাখা হয়েছে। এছাড়া আরো প্রায় দুইশত বই বিক্রির জন্য আছে বই উৎসবে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};