ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
511
চান্দিনা পৌরসভা নির্বাচন আজ ভোট গ্রহণ ইভিএম-এ
Published : Saturday, 16 January, 2021 at 12:00 AM, Update: 16.01.2021 1:33:39 AM
চান্দিনা পৌরসভা নির্বাচন আজ ভোট গ্রহণ ইভিএম-এরণবীর ঘোষ কিংকর: নির্বাচন কমিশনের দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া কুমিল্লা জেলার একমাত্র চান্দিনা পৌরসভার নির্বাচন আজ। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত চান্দিনা পৌরসভার এটি ৪র্থ নির্বাচন। আজ চতুর্থবারের মত চান্দিনা পৌরবাসী তাদের ভোটাধিকার প্রয়োগ করে নির্বাচিত করবেন তাদের নগর পিতা।
চান্দিনা পৌরসভার ১৫টি কেন্দ্রে ৩১ হাজার ৮ ৪৮জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে নির্ধারণ করবেন কে হবেন আগামী ৫ বছরের জন্য চান্দিনা পৌরসভার নতুন মেয়র।
সর্বপ্রথম ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ডিভাইসে ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছেন নির্বাচন কমিশন।
ভোট গ্রহণের জন্য ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করণ, প্রিজাইডিং অফিসার নিয়োগসহ শুক্রবার (১৫ জানুয়ারী) দিনব্যাপী চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে সকল প্রকার সরঞ্জাম সরবরাহ করেন সহকারি রিটার্নিং অফিসার। মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদের জন্য ১৫ কেন্দ্রে ২৭৬টি ইভিএম মেশিন সরবরাহ নিশ্চিত করা হয়েছে। আর ১৫টি কেন্দ্রের সবগুলোকেই অধিকগুরুত্বপূর্ণ বলে চিহ্নিত করেছেন রিটার্নিং কর্মকর্তা।
আজ শনিবার (১৬ জানুয়ারী) সকাল ৮টা থেকে পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৫টি কেন্দ্রে এক যোগ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
৯টি ওয়ার্ড নিয়ে গঠিত চান্দিনা পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৮৪৮জন। এর মধ্যে নারী ভোটার ১৬ হাজার ১৭০ এবং পুরুষ ভোটার ১৫ হাজার ৬৬৮জন।
এ পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৫ কেন্দ্রে ৯২টি ভোট কক্ষ স্থাপন করা হয়েছে। ৯টি ওয়ার্ডের মধ্যে সবচেয়ে বেশি ভোটার সংখ্যা রয়েছে ৪নং ওয়ার্ড বেলাশহর এলাকায়। ওই ওয়ার্ডে ৪ হাজার ৯৫৯ ভোট রয়েছে। সবচেয়ে কম ভোটার রয়েছে ৮নং ওয়ার্ড বিশ্বাস ও গোবিন্দপুর-চান্দিয়ারা অংশে। ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ হাজার ২৫জন।
১৯৯৭ সালে পৌরসভা প্রতিষ্ঠিত হওয়ার পর তৎকালীন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক কাজী জাহাঙ্গীর আলম পৌর প্রশাসক হিসেবে দায়িত্ব নেন। ১৯৯৯সালের প্রথম নির্বাচনে তৎকালীন বিএনপি সমর্থিত প্রার্থী আব্দুল মান্নান সরকার পৌর চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। তিনি প্রায় ১১ বছর ক্ষমতা থাকার পৌর চেয়ারম্যানের পদ মেয়র মর্যাদা প্রদান করায় সেটিও তিনি লাভ করেন। ২০১০ সালের ডিসেম্বর দ্বিতীয় পৌর নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী শাহ্ মো. আলমগীর খান মেয়র নির্বাচিত হন। ২০১৫ সালের ডিসেম্বরে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বর্তমানে মেয়র মফিজুল ইসলাম মেয়র নির্বাচিত হন। আজ চান্দিনা পৌরসভার চতুর্থ নির্বাচন।
এ নির্বাচনে আওয়ামীলীগ, বিএনপি, এলডিপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৪জন দলীয় প্রার্থীর সাথে একমাত্র স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
তারা হলেন- আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শওকত হোসেন ভূইয়া (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী পৌর বিএনপি সাধারণ সম্পাদক শাহ্ মো. আলমগীর খাঁন (ধানের শীষ), একমাত্র স্বতন্ত্র প্রার্থী শামীম হোসেন (জগ), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) মনোনীত প্রার্থী জামশেদ আহমেদ জাকি (ছাতা), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী কাজী রেজাউল করিম (হাত পাখা)।
জনমত জরিপে আওয়ামীলী, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীই বেশি মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। বাকিরা তেমন তৎপর নয় বলেও জানান পৌরবাসী।
তবে শেষ পর্যন্ত কে নির্বাচিত হন তার জন্য অপেক্ষা করতে হবে আজ সন্ধ্যা পর্যন্ত। যেহেতু ইভিএম ডিভাইসে ভোট গ্রহণ সেহেতু দ্রুত ফলাফল প্রকাশ করা যাবে এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।
সহকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আহসান হাবিব জানান- ইভিএম পদ্ধতিতে ভোট যখনই দিবেন তখনই গণনা সম্পন্ন হবে। সুতরাং ভোট গ্রহণের কিছুক্ষণের মধ্যেই কেন্দ্রের প্রাপ্ত ভোটের সংখ্যা প্রকাশ করা সম্ভব হবে।
এদিকে, চান্দিনা পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৫ প্রার্থী, সাধারণ কাউন্সিলর পদে ৪০প্রার্থী এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};