ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
399
প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় লাকসামে ৩৯টি গৃহহীন ও ভূমিহীন পরিবার পাচ্ছে মাথা গোঁজার ঠাঁই
Published : Thursday, 14 January, 2021 at 12:00 AM
প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় লাকসামে ৩৯টি গৃহহীন ও ভূমিহীন পরিবার পাচ্ছে মাথা গোঁজার ঠাঁইমুজিবুর রহমান দুলাল, লাকসাম ||
“আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার“ এই শ্লোগান ধারণ করে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ‘ উপলক্ষে লাকসামে গৃহহীন ও ভূমিহীন ৩৯টি পরিবারকে পুনর্বাসনের জন্য ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ৭টি ঘরের শতভাগ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাকিগুলোর নির্মাণ কাজ দ্রুত চলছে। আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এর আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে। লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।
লাকসাম উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কুমিল্লার লাকসাম উপজেলায় এই প্রকল্পের আওতায় ইতিমধ্যে সরকারি ভাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক ২৭টি এবং ব্যক্তিগত উদ্যোগে ১২টি ঘরসহ মোট ৩৯টি ঘর গৃহহীন ও ভূমিহীন পরিবারকে দেওয়া হবে। ইতিমধ্যে ৭টি ঘরের নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। এখন কেবল হস্তান্তরের অপেক্ষায়। আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্যদিয়ে ওইসব পরিবারের ঠাঁই হবে সেখানে।
লাকসাম উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) দেবেশ চন্দ্র দাস জানান, সরকারি ভাবে ২৭টি পরিবারের প্রতিটি ঘর নির্মাণের জন্য পরিবহণ ব্যয়সহ ১ লাখ ৭৫ হাজার টাকা হারে মোট ৪৭ লাখ ২৫ হাজার টাকা বরাদ্দ রয়েছে। এ ছাড়া, ব্যক্তিগত উদ্যোগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি‘র ব্যক্তিগত অর্থায়নে ৫টি, পেট্রোবাংলা চেয়ারম্যান মো. আবু বকর সিদ্দিক ২টি, কুমিল্লা পল্লী বিদ্যূত সমিতি-৪ ১টি, লাকসাম পৌরসভা মেয়র মো. আবুল খায়ের ১টি, উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী ১টি, লাকসাম (পূর্ব) ইউপি চেয়ারম্যান আলী আহমেদ ১টি, উত্তরদা ইউপি চেয়ারম্যান মো. হারুনুর রশিদ ১টি এবং আজগরা ইউনিয়ন আওয়ামী যুবলীগ সভাপতি মো. নজরুল ইসলাম ১টি ঘর নির্মাণ করে দিচ্ছেন। তিনি বলেন, উপজেলায় ভূমিহীনদেরে ঘর নির্মাণে সরকারের পাশাপাশি বিত্তশালীরা এগিয়ে আসায় অন্যরা অনুপ্রাণিত হবে। এতে দরিদ্র জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা অনেকাংশে লাঘব হবে।
তিনি আরো জানান, ঘরগুলো নির্মাণ কাজের শুরু থেকে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম নিজে উপস্থিত হয়ে দেখভাল করেছেন। কাজের যেন কোনো অনিয়ম না হয় সেই দিকে সমসময় তিনি নজর রেখেছেন। ঘরগুলো দ্রুত সময়ের মধ্যে বুঝিয়ে দেওয়া হবে।  
লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম জানান, মুজিব জন্মশত বার্ষিকী  উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশের ভূমিহীন ও গৃহহীনদের জন্য সেমি পাকা ঘর নির্মাণ করা হচ্ছে। দুই রুম বিশিষ্ট ঘরগুলোর সঙ্গে একটি রান্নাঘর ও টয়লেট রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমিহীনদের পুনর্বাসনে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিবন্ধী, স্বামী পরিত্যাক্তা, ভিক্ষুক এবং ষাটোর্ধ প্রবীণ হতদরিদ্ররা এই প্রকল্পে অগ্রাধিকার পাবেন।
ইউএনও আরো জানান, জেলার সবক‘টি উপজেলার মধ্যে লাকসামে সর্বপ্রথম আশ্রয়ণ প্রকল্প-০২‘র কাজ সম্পন্ন হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি এবং কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর‘র সঠিক দিকনির্দশনায় এই প্রকল্পের কাজ সম্পন্ন করতে উপজেলা প্রশাসন সক্ষম হয়েছে।








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};