ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
আধাঘণ্টায় ৩০০ কোটি টাকার লেনদেন
Published : Tuesday, 12 January, 2021 at 11:15 AM
আধাঘণ্টায় ৩০০ কোটি টাকার লেনদেনসপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১২ জানুয়ারি) লেনদেনের শুরুতে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধি পাওয়ায় দুই বাজারেই মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনেও বিরাজ করছে চাঙ্গাভাব। মাত্র আধাঘণ্টার লেনদেনে ডিএসইতে তিনশ কোটি টাকার ওপরে লেনদেন হয়ে গেছে।
এদিন লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। আর প্রথম দুই মিনিটের লেনদেনে সূচকটি বাড়ে ৭০ পয়েন্ট। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধির প্রবণতা অব্যাহত থাকায় সূচকের বড় উত্থান প্রবণতা অব্যাহত রয়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ৪০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৭৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ বেড়েছে ৯ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৯১ পয়েন্ট। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৪৮ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১২ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৩৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৯ টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।