শুক্রবার ১৯ জুলাই ২০২৪
৪ শ্রাবণ ১৪৩১
ইংল্যান্ড-নেদারল্যান্ডস সেমিফাইনাল ম্যাচের দায়িত্বে ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ রেফারি
প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ১২:৪১ এএম |



বুধবার দিবাগত রাতে ইউরোর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। এই ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন জার্মানির ফেলিক্স জাওয়ায়ের। কিন্তু সেমিফাইনালের আগে এই রেফারির অতীত কর্মকা- নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এক সময় তিনি ম্যাচ পাতানোর দায়ে নিষিদ্ধ হয়েছিলেন। শুধু তাই নয়, তার সঙ্গে জুদে বেলিংহ্যামের একটি বাজে অভিজ্ঞতাও রয়েছে।
সোমবার উয়েফা নিশ্চিত করেছে যে, ইংল্যান্ড-নেদারল্যান্ডসের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ফেলিক্স। তাকে সহযোগিতা করবেন স্টেফান লুপ ও মার্কো আকমুলার।
৪৩ বছর বয়সী রেফারি ফেলিক্স ২০০৫ সালে ২৫০ পাউন্ড ঘুষ নেওয়ার অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন ৬ মাসের জন্য। বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করেছিল জার্মানির সংবাদপত্র। তখন জানা গিয়েছিল সহযোগী রেফারির কাছ থেকে ম্যাচে প্রভাব বিস্তার করার জন্য টাকা নিয়েছিলেন ফেলিক্স। এবং বিষয়টি তিনি লুকিয়েছিলেন। বিষয়টি জানাজানি হওয়ার পর তিনি তদন্তে সহযোগিতা করেন। যদিও তদন্তে দেখা যায় টাকা নিলেও ফেলিক্স ওই ম্যাচে কোনো ইচ্ছাকৃত ভুল করেননি এবং যথাযথভাবে ম্যাচটি পরিচালনা করেছিলেন।
কিন্তু ২০২১ সালে জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে বরুসিয়া ডর্টমুন্ড ৩-২ ব্যবধানে হারার পর রেফারি ফেলক্সিকে নিয়ে মন্তব্য করেছিলেন বেলিংহ্যাম। সে সময় ফেলিক্সের ম্যাচ পাতানোর বিষয়টি নিয়েও কথা বলেছিলেন ইংলিশ মিডফিল্ডার। ওই ম্যাচে শেষ মুহূর্তে বায়ার্নকে একটি পেনাল্টি উপহার দিয়েছিলেন ফেলিক্স। এছাড়া ম্যাট হামেলস বক্সের মধ্যে হাত দিয়ে বল ধরলেও বিষয়টিকে উপেক্ষা করেন রেফারি ফেলিক্স।
ম্যাচ শেষে ১৮ বছর বয়সী বেলিংহ্যাম ২০২১ সালে বলেছিলেন, ‘ম্যাচের সিদ্ধান্তগুলো দেখুন। এমন এক রেফারি এই সিদ্ধান্তগুলো দিয়েছেন যার অতীতে ম্যাচ পাতানোর রেকর্ড রয়েছে। আর জার্মানির সবচেয়ে বড় ম্যাচে তিনি এমন সিদ্ধান্তগুলো দিয়েছেন আজ। আপনি তার কাছ থেকে কি প্রত্যাশা করতে পারেন?’
রেফারির অতীত কর্মকা- নিয়ে কথা বলায় সেবার বেলিংহ্যামকে ৪০ হাজার ইউরো জরিমানা করা হয়েছিল। সেই রেফারিই কিনা ইংল্যান্ডের গুরুত্বপূর্ণ সেমিফাইনালে দায়িত্ব পালন করবেন!
এবারের ইউরোতে ফেলিক্স তিন ম্যাচে দায়িত্ব পালন করেছেন। তার মধ্যে ১৩টি দিয়েছেন হলুদ কার্ড।
ইংল্যান্ড ১৯৬৬ সালের পর বড় কোনো ট্রফি জয়ের মিশনে আছে। নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলে ৫৮ বছরের ট্রফি জয়ের অপেক্ষার অবসান ঘটাতে মাত্র এক ম্যাচ দূরে থাকবে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।












সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কোটা আন্দোলনে নিহত সাঈদের পোস্ট ভাইরাল
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft