সোমবার ২২ জুলাই ২০২৪
৭ শ্রাবণ ১৪৩১
কুবির বাজেট/
চিকিৎসাখাতে বরাদ্দ বাড়েনি, মাথাপিছু বরাদ্দ ৭৯ টাকা
কুবি সংবাদদাতা:
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১২:০৫ এএম |

চিকিৎসাখাতে বরাদ্দ বাড়েনি, মাথাপিছু বরাদ্দ ৭৯ টাকা
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭১ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকার বাজেট অনুমোদিত হয়েছে। এর মধ্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা বাবদ সহায়তায় বরাদ্ধ রাখা হয়েছে ৬ লক্ষ টাকা। যা মাথাপিছু ৭৯ টাকা করে পড়ে। গত বছরও স্বাস্থ্যসেবা বাবদ বরাদ্ধ একই ছিল।
তবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলছেন বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। তাই এই বাজেট যথার্থ।
গত রবিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সভাপতিত্বে ৯৬তম সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান এই বাজেট পেশ করেন।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের তথ্যমতে, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে মোট স্বাস্থ্যসেবা গ্রহীতার সংখ্যা ৭ হাজার ৫০১ জন। বরাদ্ধকৃত ৬ লক্ষ টাকাকে ৭ হাজার ৫০১ জনের মধ্যে ভাগ করা হলে মাথাপিছু ৭৯ টাকা করে বরাদ্ধ আসে।
২০২৩-২৪ সালের যে বাজেট ছিলো সেটি পর্যালোচনা করে দেখা যায় নতুন বাজেটে প্রতিটি খাতেই এই বছর বরাদ্দ বেড়েছে। কিন্তু চিকিৎসা খাতে বরাদ্দ একই রকম রয়েছে। এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মারুফ শেখ বলেন, 'কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মেডিকেল সেন্টারে পর্যাপ্ত সরঞ্জাম নেই, ওষুধ নেই, চিকিৎসক নেই। এমন পরিস্থিতিতে প্রতিটি শিক্ষার্থীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য চেকআপের জন্য পর্যাপ্ত আয়োজন ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বরাদ্দ আরও বাড়ানো দরকার। এটা আমাদের শিক্ষার্থীদের সুস্থ থাকার কথা বিবেচনা করে হলেও যথাযথভাবে বাড়ানো উচিত।'
প্রাথমিক চিকিৎসা খাতে বরাদ্দ বাড়েনি কেনো এই প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, 'আসলে আমরা বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে অনেক কিছুই বিবেচনা করা হয়৷ আর যদি এই বরাদ্দ যথেষ্ট না হয় তবে ৬ মাস পরে যে রিভাইজ বাজেট হবে সেখানে বাড়ানো যেতে পারে।'
জনপ্রতি বরাদ্দ মাত্র ৭৯ টাকা এই বিষয় জিজ্ঞেস করলে তিনি বলেন, 'আসলে এটা জনপ্রতি এভাবে হিসাব করা হয় না। বাজেট হয় সার্বিক দিক বিবেচনায়। আর আমাদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার তো উন্নত না, এখানে সরঞ্জাম, ডাক্তার অনেক কিছুরই সংকট আছে৷ প্রাথমিক চিকিৎসা বলতে যেটা বুঝায় সেটার জন্য বরাদ্দ হিসবে যদি প্রতি মাসে ৫০ হাজার করেও ধরা হয় তাহলেই যথেষ্ট হয়, সে হিসেবে ১২ মাস অনুযায়ী এই বরাদ্দ দেওয়া হয়েছে।'
উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭১ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ গুলো হলো- বেতন ভাতা বাবদ ৪৩ কোটি ৯৩ লক্ষ টাকা, পণ্য ও সেবা বাবদ ২০ কোটি ১৮ লাখ ৭৯ হাজার টাকা, গবেষণা বাবদ ২ কোটি ৬০ হাজার টাকা, প্রাথমিক স্বাস্থ্যসেবা ৬ লক্ষ টাকা, পেনশন ও অবসর সুবিধা ৭ লক্ষ ৮০ হাজার টাকা, মূলধন বাবদ ৫ কোটি ২ লক্ষ টাকা, চাকুরি সম্পর্কিত নগদ সামাজিক সুবিধাদি বাবদ ৪১ হাজার টাকা, অন্যান্য অনুদান বাবদ ১১ লক্ষ ৫০ হাজার টাকা।












সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft