শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংকে বিএসসি (পাস) মর্যাদা প্রদানের উদ্যোগের বিরোধীতার প্রতিবাদে আন্দোলন কর্মসূচি ঘোষণা আইডিইবি'র
কুমিল্লা প্রতিনিধি।।
প্রকাশ: রোববার, ১২ মে, ২০২৪, ১২:৪৫ এএম |

  ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংকে বিএসসি (পাস) মর্যাদা প্রদানের উদ্যোগের বিরোধীতার প্রতিবাদে আন্দোলন কর্মসূচি ঘোষণা আইডিইবি'র
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংকে বিএসসি (পাস) মর্যাদার দাবী করে কর্মসূচি ঘোষণা করেছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি)। শনিবার (১১ মে) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) কুমিল্লা শাখা এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন। কুমিল্লা নগরীর কান্দিরপাড়ের নিউমার্কেট এলাকায় সংগঠনের কুমিল্লা কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন সংগঠনের নেতাকর্মীরা।
সংবাদ সম্মেলনে আইডিইবি কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. হাফিক উদ্দিন লিখিত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী একাধিকবার বলেছেন দেশের ৮৫ শতাংশ ইঞ্জিনিয়ারিং কর্মকা- করছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ। এদিকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি (পাস) কোর্সের সমমানের মর্যাদা প্রদান করার বিষয়ে মতামত ও সুপারিশ দেয়ার জন্য ১০ সদস্যের একটি জাতীয় কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। অথচ এদেশের স্বার্থবাদী ডিগ্রি প্রকৌশলী শ্রেণি ও তাদের সংগঠন এটাকে উদ্ভট ও মুর্খদের কাজ বলে মন্তব্য করেছেন। আমরা এর প্রতিবাদ জানাই।
তিনি বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা বিএসসি (পাস) সমমান মর্যাদা পাওয়ার যোগ্যতা রাখে। কেননা বিএসসি কোর্সের গণিত, পদার্থ ও রসায়ন বিজ্ঞান বিষয়গুলো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে রয়েছে। অন্যান্য বিষয় গুলোর সাথেও এর ইন্টার লিংক রয়েছে। এছাড়া বিএসসি (পাস) কোর্সের মোট কন্ট্রাক্ট আওয়ার ও মোট ক্রেডিট আওয়ারের তুলনায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মোট ক্রেডিট ও কন্ট্রাক্ট আওয়ার বেশি।
এসময় এই প্রকৌশলী নেতা কর্মসূচীর ঘোষণা কথা উল্লেখ করে বলেন, পরিকল্পনা ও নকশা বিভাগে কর্মরত উপসহকারী প্রকৌশলীদের সহকারী প্রকৌশলীদের ন্যায় তিন তিন সিমেন্ট প্রদান করতে হবে। উপসহকারী প্রকৌশলী ও সমমানের পদের কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের পদোন্নতির কোটা ৩৩শতাংশ হতে ৫০ শতাংশে উন্নীতকরণ করতে হবে। পলিটেকনিক ইনস্টিটিউট টিএসসি, টিটিসিতে চরম শিক্ষক সংকট, লেবু ওয়ার্কশপ সংকট নিরসন করতে হবে। অন্যদিকে মাধ্যমিক স্কুল পর্যায়ে প্রায় ২২০০ স্কুলে চালু এসএসসি (ভোক) এই কর্মরত প্রায় ১৫ হাজার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার শিক্ষকদের পদোন্নতিসহ বিরাজিত সমস্যা সমাধান করতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের কুমিল্লা শাখার সভাপতি প্রকৌশলী মো. মোখলেছুর রহমান, সহ-সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আলেখ হুসেন জুয়েল ও প্রকাশ হলে মোহাম্মদ গোলাম জিলানী, যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রোকন উদ্দিন খন্দকার, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী মো. হাবিবুর রহমান, অর্থ সম্পাদক প্রকৌশলী জসিম উদ্দিন, গ্রন্থাগার ও দফতর সম্পাদক মো. জাকির হোসেন ভূঁইয়া, উপদেষ্টা প্রকৌশলী মো. আব্দুল মতিন প্রমুখ।















সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft