বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
কুমিল্লায় যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি পালন
ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দেওয়ার প্রত্যয়
প্রকাশ: শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১:০৬ এএম |

 ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দেওয়ার প্রত্যয়
তানভীর দিপু: কুমিল্লায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষা বাংলা দাবি আদায়ের আন্দোলনে আত্মত্যাগকারী বীর শহিদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে দিবসটিতে পালন করা হয় নানান কর্মসূচি। কেন্দ্রিয় শহিদ মিনারে ফুলেল শ্রদ্ধার্ঘ্য নিবেদন, প্রভাতে ফেরি, দোয়াকামনা, আলোচনসভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। বিভিন্ন অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রাধান্য পায়- নতুন প্রজন্মের কাছে ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দেয়া এবং ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু।

 ২১ ফ্রেব্রুয়ারির প্রথম প্রহরে কুমিল্লা টাউন হল প্রাঙ্গণের শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আবদুল মান্নান, সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হাবীবুর আল আমিন সাদী।
 ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দেওয়ার প্রত্যয়কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহা উদ্দিন বাহারের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্যাহ খোকন। এছাড়া ২১ ফেব্রুয়ারি সকালে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব এমপিসহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও কর্মীরা। জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয় দক্ষিণ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে। এছাড়াও আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং অঙ্গ-সহযোগি সংগঠনের নেতৃবৃন্দও অংশ নেন শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনে। সন্ধ্যায় টাউন হল মাঠে মহানগর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। এছাড়া নিজ নিজ সংসদীয় আসনে ২১শে ফেব্রুয়ারি পালন করেন সংসদ সদস্য- উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়রগণ।
এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা আন্দোলন, শহিদ ভাষা সৈনিক এবং কুমিল্লায় ভাষা আন্দোলন প্রসঙ্গে আলোচন করা হয়। আলোচনা অংশ নেন জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আবদুল মান্নান, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, লেখক ও গবেষক শান্তিরঞ্জন ভৌমিক, কুমিল্লা ভিক্টোরিয়া সকরাকি কলেজের অধ্যক্ষ ড. মুহম্মদ আবু জাফর খান, বেগম রোকেয়া পদকপ্রাপ্ত নারী নেত্রী পাঁপড়ি বসুসহ অন্যান্যরা। অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, ভাষা আন্দোলনের সূত্র ধরেই এই দেশ স্বাধীনতা সংগ্রামের ধাবিত হয় এবং বাংলাদেশ নামে একটি স্বাধীন রাষ্ট্র অর্জন করে। তাই নতুন প্রজন্মকে ভাষা আন্দোলনের ইতিহাস জানাতে হবে। ভাষা আন্দোলনে যারা অংশ নিয়ে আমাদের মাতৃভাষা বাংলা অর্জন করেছেন - তাদের সম্পর্কে জানাতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা আন্দোলনের ইতিহাসও সঠিক ভাবে জানতে হবে সবাইকে।
সন্ধ্যায় কুমিল্লা টাউন হল মাঠে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। অনুষ্ঠানে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহন করেন।












সর্বশেষ সংবাদ
জরুরি স্বাস্থ্যসেবা উন্নয়নে প্রধান্য দেওয়া হচ্ছে
হোমনায় ছেলের শাবলের আঘাতে মায়ের মৃত্যু
কুমিল্লায় অস্ত্র-কার্তুজসহ যুবক গ্রেফতার
কুমিল্লার চার উপজেলায় বাদ পড়েছেন দুজন
দাউদকান্দিতে বিধিবহির্ভূতভাবে চালানো ওষুধের দোকান ১১ বছর পর বন্ধ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় অস্ত্র-কার্তুজসহ যুবক গ্রেফতার
ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কেটে পালি‌য়ে‌ছেন স্ত্রী
ফুলশয্যার পর থেকেই পলাতক স্বামী, শ্বশুরবাড়িতে নববধূর অবস্থান
একই পরিবারে নিহত ৬, হানিমুনে যাওয়া হলো না নবদম্পতির
গুলশানে বারের সামনে মারামারির কাণ্ডে সেই ৩ তরুণী গ্রেপ্তার
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft