মঙ্গলবার ৫ মার্চ ২০২৪
২২ ফাল্গুন ১৪৩০
৭২ বছর পর টেস্ট ক্রিকেট দেখলো এমন আউট
প্রকাশ: বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩, ৬:১৫ পিএম |

৭২ বছর পর টেস্ট ক্রিকেট দেখলো এমন আউটমিরপুর প্রথম দিনে স্পিনাররা ঘূর্ণিবিষ ছড়িয়েছেন। বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয়েছে ১৭২ রানে। জবাবে স্বস্তিতে নেই নিউজিল্যান্ডও। ৫ উইকেটে ৫৫ রান নিয়ে দিন শেষ করেছে সফরকারীর দল।

অর্থাৎ মিরপুর টেস্টের প্রথম দিনই পড়েছে ১৫ উইকেট। এর মধ্যে ১৩ উইকেটই নিয়েছেন স্পিনাররা। উইকেটে প্রথম দিনই বল এত ঘুরছে, এই টেস্টের ভাগ্যে কি আছে?

প্রথম দিন শেষে আলোচনাটা হওয়ার কথা ছিল এই ইস্যুতে। কিন্তু সব আলোচনার কেন্দ্রবিন্দু যেন হয়ে গেছেন মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যে বিরল এক আউটের সাক্ষী হয়েছেন বাংলাদেশ দলের অভিজ্ঞ এই ব্যাটার! আউটের নাম ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’।

বাংলাদেশ ইনিংসের ৪১ নম্বর ওভারের ঘটনা। নিউজিল্যান্ড ফাস্টবোলার জেমিসনের বল ফরোয়ার্ড ডিফেন্স করে বলের গতি প্রকৃতি না দেখে, কিছু না ভেবে সে বল হাত দিয়ে ধরে ফেললেন ‘মিস্টার ডিপেন্ডেবলের’ তকমাধারী মুশফিক।


বল গড়িয়ে যাচ্ছিল শর্ট পয়েন্ট আর শর্ট গালির মাঝামাঝি। ততদূর যেতেও পারেনি। প্রায় পিচের ওপরই ছিল। মুশফিক হঠাৎ তা ধরতে গেলেন আর তাতেই শেষ ৮৩ বলে ৩৫ রানের সাজানো গোছানো ইনিংসটি।

মুশফিকের এই আউট দেখে হতভম্ব সবাই। বাংলাদেশের কোনো ব্যাটার যে এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হননি।

শুধু বাংলাদেশের কথা বলা কেন? টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র দ্বিতীয় ব্যাটার হিসেবে এই আউট হয়েছেন মুশফিক। ৭২ বছর আগে ১৯৫১ সালে ইংল্যান্ডের লেওনার্ড হাটন হয়েছিলেন ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট।



অবশ্য বল হাত দিয়ে ধরে আউট হওয়া ব্যাটারদের তালিকায় মুশফিক মাত্র দ্বিতীয় ক্রিকেটার নন। ২০১৭ সালের আগে এই আউটকে বলা হতো ‘হ্যান্ডলড দ্য বল’। পরে একে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’-এর অন্তর্ভূক্ত করা হয়।

‘হ্যান্ডলড দ্য বল’ আউট হওয়ার নজির আছে স্টিভ ওয়াহ, মাইকেল ভনের মতো ক্রিকেটারদের। ২০০১ সালেই দুইবার ঘটেছিল এই ঘটনা। একবার আউট হন স্টিভ ওয়াহ, আরেকবার মাইকেল ভন।

ক্রিকেটীয় আইনের ৩৭.১.২ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটসম্যান ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হবেন, যদি প্রতিপক্ষ দল কিংবা আম্পায়ারের অনুমতি ছাড়া একজন ব্যাটসম্যান ব্যাটে লাগার পরও বল ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে স্পর্শ করেন। তবে ব্যাটসম্যান যদি নিজেকে ইনজুরি বা চোট থেকে বাঁচানোর জন্য বল স্পর্শ করেন, তবে তা ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ হিসেবে বিবেচিত হবে না।


আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে ১২তম ব্যাটসম্যান হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিকুর রহিম। টেস্টে এ নিয়ে মাত্র দ্বিতীয়বার হলেও ছেলেদের ওয়ানডেতে আটবার ঘটেছে এমন ঘটনা। অন্যদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে দুবার! এর মধ্যে আছেন রমিজ রাজা, ইনজামাম উল হক, মোহাম্মদ হাফিজ, বেন স্টোকস ও জেসন রয়দের নাম।












সর্বশেষ সংবাদ
অগ্নিঝরা মার্চ
সাক্কুর গণজোয়ার ঠেকাতে মরিয়া চেষ্টা
সাক্কুর উঠান বৈঠকে ককটেল বিস্ফোরণ, হোটেলে হামলা ও ভাংচুরের অভিযোগ; আহত ৪
ফের হাব সভাপতি নির্বাচিত হলেন শাহাদাত হোসাইন তসলিম
রোজায় এক কোটি পরিবার পাবে টিসিবির পণ্য, তদারকির নির্দেশনা ডিসিদের
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় সাক্কুর উঠান বৈঠকে ককটেল বিস্ফোরণের অভিযোগ, হোটেলে হামলা-ভাংচুর
চলছে ভোটের সমীকরণ
আচরণ বিধি লঙ্ঘন রিটার্নিং কর্মকর্তার কাছে সাক্কু-তানিমের অভিযোগ
সাক্কুর গণজোয়ার ঠেকাতে মরিয়া চেষ্টা
মেয়র প্রার্থী কায়সারের ইশতেহার ঘোষণা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft