শনিবার ২৭ জুলাই ২০২৪
১২ শ্রাবণ ১৪৩১
শিক্ষক নিবন্ধনের আবেদন শেষ বৃহস্পতিবার
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ১২:১০ পিএম আপডেট: ২৯.১১.২০২৩ ১২:১৩ পিএম |

১৮তম শিক্ষক নিবন্ধনের অনলাইন আবেদন প্রক্রিয়া চলছে। গত ৯ নভেম্বর আবেদন শুরু হয়। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এই আবেদনের শেষ সময় বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত ১২টা।

তবে আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একজন উপ-পরিচালক। যদিও এ নিয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

এদিকে, আগ্রহী প্রার্থীরা www.ntrca.gov.bd এবং ntrca.teletalk.com.bd এই দুটি ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে পারবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা ফি বাবদ ৩৫০ টাকা জমা দিতে হবে। আবেদন করতে আগ্রহী প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে থাকতে হবে। ৩৫ বছরের বেশি বয়সী কেউ আবেদন করতে পারবেন না।


আবেদন প্রক্রিয়া ডিসেম্বরে শেষ হলেও শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে জানুয়ারির শেষ সপ্তাহে। সেটাও নির্ভর করবে দেশের রাজনৈতিক পরিস্থিতি তখন কেমন থাকে, তার ওপর।

প্রিলিমিনারি পরীক্ষা কবে হতে পারে এমন প্রশ্নে এনটিআরসিএর উপ-পরিচালক বলেন, ‘আবেদন শেষের এক-দেড় মাস পরে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে এবার তো নির্বাচন। নির্বাচনের পর দেশের পরিস্থিতি কেমন থাকবে, সেটার দিকে তাকিয়ে থাকতে হবে। ভালো পরিস্থিতি বিরাজ করলে জানুয়ারির শেষ সপ্তাহে পরীক্ষা হতে পারে।’

বিজ্ঞপ্তি অনুযায়ী, শিক্ষক নিবন্ধনে তিন ধাপের বাছাইয়ের প্রথমেই দিতে হবে প্রিলিমিনারি পরীক্ষা। প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রার্থীদের প্রথম ধাপে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে। এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ নম্বর করে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। এতে পাস নম্বর ৪০। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাবেন। ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে।

প্রিলিমিনারি পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও এনটিআরসিএর ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।












সর্বশেষ সংবাদ
শিক্ষার্থীদের রাজাকার বলিনি
অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন : প্রধানমন্ত্রী
গ্রেপ্তার বাড়ছে কুমিল্লায়
চিরচেনা রূপে অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
আহতদের চিকিৎসা ও রোজগারের ব্যবস্থা করবে সরকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী
কুমিল্লায় আট মামলায় গ্রেপ্তার দেড় শতাধিক
আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
অফিসে হামলার সময় চেয়ে চেয়ে দেখলেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আন্দালিভ রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft